• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

টাইমস অব ইন্ডিয়ার বর্ষসেরা টেস্ট দলে সাকিব

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০১ জানুয়ারি ২০১৮, ১৩:২৪

বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। বর্ষসেরা একাদশগুলোতে এখন নিয়মিত মুখ সাকিব। ২০১৭ সালে তিন ফরম্যাটেই অলরাউন্ড নৈপুণ্যে রাজত্ব করেছেন এ বাংলাদেশি তারকা ক্রিকেটার। আর তারই ফল হিসেবে একের পর এক স্বীকৃতি পাচ্ছেন সাকিব।

কদিন আগেই ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের বর্ষসেরা টেস্ট একাদশে জায়গা পেয়েছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। তার আগে জনপ্রিয় ধারাভাষ্যকার হার্শা ভোগলের বর্ষসেরা ওয়ানডে একাদশেও জায়গা পেয়েছেন তিনি। ক্রিকইনফোর বিশেষজ্ঞদের বিচারে সাকিব সেরা অলরাউন্ডার হিসেবে একাদশে জায়গা পেয়েছেন। বছর শেষে ক্রিকেট অস্ট্রেলিয়ার অফিসিয়াল ওয়েবসাইট ‘ক্রিকেট ডটকম ডট এইউ’-এর বর্ষসেরা টেস্ট ও টি-টোয়েন্টি একাদশেও জায়গা করে নিয়েছেন সাকিব।

এবার ভারতের জনপ্রিয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার বর্ষসেরা টেস্ট একাদশে জায়গা করে নিয়েছেন সাকিব আল হাসান।

বলা চলে সবকিছু মিলিয়ে ২০১৭ সালটা সাকিবের জন্য পয়মন্তই ছিল। বাঁহাতি এই অলরাউন্ডারের জন্য ২০১৭ সাল ছিল অর্জনের বছর। গত বছর প্রথমবারের মতো টেস্ট ক্যারিয়ারে ডাবল সেঞ্চুরির স্বাদ পেয়েছেন তিনি। সেই সঙ্গে পেয়েছেন টি-টোয়েন্টি ও টেস্ট ক্রিকেটে জাতীয় দলের অধিনায়কত্ব।

২০১৭ সালে সাকিব সাতটি টেস্ট খেলেছেন। যেখানে ৪৭.৫০ গড়ে দুটি সেঞ্চুরিসহ করেছেন ৬৬৫ রান, ছিল তিনটি ফিফটি। এ সময় নিউজিল্যান্ডের ওয়েলিংটনে বাংলাদেশের হয়ে রেকর্ড সর্বোচ্চ ২১৭ রানের ইনিংস খেলেছিলেন তিনি। আর শ্রীলঙ্কার কলম্বোয় টাইগারদের শততম টেস্ট জয়ে প্রথম ইনিংসে ১১৬ রান করে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন। ঘরের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐতিহাসিক টেস্ট জয়ে ব্যাট হাতে প্রথম ইনিংসে ৮৪ ও দুই ইনিংসেই পাঁচ উইকেট নিয়ে সব আলো নিজের করে নেন সাকিব।পাশাপাশি বল হাতেও অসাধারণ ছিলেন সাকিব। সাদা পোশাকের ফরম্যাটে ৩.১৮ ইকোনোমিতে নিয়েছেন ২৯টি উইকেট।

চমৎকার অলরাউন্ড নৈপুণ্যের পুরস্কার স্বরূপ সাকিবকে নিয়ে বর্ষসেরা টেস্ট টিম প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া। যেখানে সাকিবদের অধিনায়কের দায়িত্ব দেয়া হয়েছে অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথের কাঁধে। উইকেটরক্ষক-ব্যাটসম্যান ভূমিকায় দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক। দ্বাদশ খেলোয়াড় হিসেবে সুযোগ পেয়েছেন রবীন্দ্র জাদেজা।

বর্ষসেরা টেস্ট একাদশ:
ডিন এলগার, ডেভিড ওয়ার্নার, চেতশ্বর পুজারা, বিরাট কোহলি, স্টিভেন স্মিথ, সাকিব আল হাসান, বেন স্টোকস, কুইন্টন ডি কক, কাগিসো রাবাদা, নাথান লায়ন ও জেমস অ্যান্ডারসন।
দ্বাদশ: রবীন্দ্র জাদেজা

এএ/এ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলা নববর্ষের শুভেচ্ছা জানালেন সাকিব
জুয়ার বিজ্ঞাপনে দেশের সব তারকাকে ছাড়িয়ে সাকিব
সাকিব ও আমাকে নিয়ে মনের মাধুরী মিশিয়ে সংবাদ করা হচ্ছে : মেজর হাফিজ
যে প্রস্তাব ছিল সাকিবের, জানালেন মেজর হাফিজ
X
Fresh