• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

দেশের ক্রিকেটের সবচেয়ে নাটকীয় বছর

কুশল ইয়াসির

  ৩১ ডিসেম্বর ২০১৭, ২০:৩৭

চলতি বছর নয়টি টেস্ট খেলে বাংলাদেশ। শততম টেস্টে জয়, চ্যাম্পিয়ননস ট্রফিতে সেমিফাইনাল খেলা, অস্ট্রেলিয়া বধের মতো সুখস্মৃতি রয়েছে। অন্যদিকে মাশরাফি বিন মর্তুজার টি-টোয়োন্টি থেকে অবসর, টেস্ট থেকে সাকিব আল হাসানের সাময়িক অবসর আর কোচ চন্ডিকা হাথুরুসিংহের পদত্যাগ দিয়ে শেষ হয়েছে নাটকীয় এই বছর।

গত বছরের ডিসেম্বরেই নিউজিল্যান্ড সফর করে বাংলাদেশ দল। বছর শুরুতে তিন ম্যাচের টি-টোয়েন্টির প্রত্যেকটিতে হারতে হয় সাকিব-তামিমদের। ১২ জানুয়ারি শুরু হয় কিউইদের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ৫৩৯ রান করে টাইগাররা। অধিনায়ক মুশফিকুর রহিমকে সঙ্গে নিয়ে ৩৫৯ রানের বিশাল জুটি গড়েন সাকিব আল হাসান।

দ্বিতীয় দিনে ক্যারিয়ারের প্রথম ও টাইগারদের হয়ে তৃতীয় ডাবল সেঞ্চুরি তুলে নেন সাকিব। অন্যদিকে মুশফিকের ব্যাট থেকে আসে ১৫৯ রানের চমৎকার একটি ইনিংস। যদিও সিরিজের দুটি ম্যাচেই হারতে হয় সফরকারীদের।

ফেব্রুয়ারিতে প্রথমবারের মতো টেস্ট খেলতে ভারত সফর করে মুশফিক বাহিনী। একপেশে ম্যাচটিতে ২০৮ রানের জয় পায় টিম ইন্ডিয়া। সেই ম্যাচে মুশফিকের লড়াকু সেঞ্চুরি ছাড়া বলার মতো আর কিছুই ছিল না।

পরের মাসে প্রথম দিকে শ্রীলঙ্কা সফরে যায় দল। দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটিতে ২৫৯ রানে বিশাল ব্যবধানে হারলেও পরের ম্যাচে ঘুরে দাঁড়ায় টাইগাররা। নিজেদের শততম ম্যাচে চার উইকেটে জয় পায় মুশফিক বাহিনী।

লঙ্কানদের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে জয় পায় বাংলাদেশ। শেষটিতে স্বাগতিকরা। বৃষ্টির কারণে দ্বিতীয় ম্যাচ পরিত্যক্ত হবার কারণে সিরজটি ড্র হয়।

এপ্রিলের শুরুতে লঙ্কানদের বিপক্ষে টি-টোয়েন্ট সিরিজে দুটি ম্যাচ হয়। একটিতে স্বাগতিক ও অপরটিতে সফরকারীরা জয় পায়। মজার বিষয় হচ্ছে টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টি সব সিরিজই ড্র হয়।

সবাইকে অবাক করে শেষ টি-টোয়েন্টি শুরু হবার কিছুক্ষণ আগে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে সবচেয়ে সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন রঙিন পোশাকের কাণ্ডারি ম্যাশ। দায়িত্বটি দেয়া হয় সাকিব আল হাসানকে। তবে ওয়ানডে দল এগিয়ে নিয়ে যাবেন বলে জানান তিনি।

মে মাসের দ্বিতীয় সপ্তাহে আয়ারল্যান্ডে ত্রি-দেশীয় ওয়াননেড সিরিজে খেলতে যায় টাইগাররা। মুখোমুখি হয় আইরিশ ও নিউজিল্যান্ডের সঙ্গে।

সব মিলিয়ে চমৎকার পারফরমেন্স করলেও বৃষ্টির কারণে কপাল পুড়ে মাশরাফির দলের। দুই পয়েন্ট কম হবার কারণে পয়েন্ট টেবিলে দ্বিতীয় স্থানে থাকতে হয় তাদের। জুন মাসের প্রথম দিন চ্যাম্পিয়নস ট্রফিতে প্রথম ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে হারতে হয় লাল-সবুজের প্রতিনিধিদের।

দ্বিতীয় ম্যাচে বৃষ্টি আইনে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে জয় পায়। গ্রুপপর্বের শেষ ম্যাচে সাকিব ও মাহমুদুল্লাহ রিয়াদ ২২৪ রানের বিশাল জুটি গড়েন। দুজনই তুলে নেন সেঞ্চুরি। পাঁচ উইকেটে জয় নিয়ে সেমিফাইনালে পৌঁছে যায় টাইগার বাহিনী। তবে সেমিতে ভারতের বিপক্ষে নয় উইকেটে হারতে হয় তাদের।

আগস্টের শেষ সপ্তাহে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটি ঢাকায় শুরু হয়। ওই ম্যাচে প্রথমবারের মতো অস্ট্রেলিয়াকে ২০ রানে হারায় হাথুরুসিংহের শিষ্যরা। তবে দ্বিতীয় ম্যাচে সাতে উইকেটে জয় নিয়ে বাংলাদেশ ছাড়ে স্টিভেন স্মিথের দল।

সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে টেস্ট থেকে স্বেচ্ছায় ছয় মাসের অবসরে যাবার ঘোষণা দেন সাকিব। ওই মাসের শেষ থেকে অক্টোবরের শেষ পর্যন্ত দক্ষিণ আফ্রিকার মাটিতে দুই টেস্ট, তিন ওয়ানডে ও দুই টি-টোয়েন্টি খেলে বাংলাদেশ দল। প্রত্যেকটি ম্যাচেই শোচনীয় হারের লজ্জা নিয়ে দেশে ফিরে আসে তারা। প্রশ্নের মুখে পড়ে মুশফিকের টেস্ট অধিনায়কত্ব।

নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে আন্তর্জাতিক গণমাধ্যমে খবর চাউর হয়, বাংলাদেশ দল থেকে পদত্যাগ করছেন কোচ হাথুরু। পাড়ি জমাচ্ছেন নিজ দেশ শ্রীলঙ্কায়। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের(বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন জানান, ১৫ অক্টোবরের আগেই পদত্যাগপত্র জমা দেন তিনি। তার বদলে নতুন কাউকে খুঁজছে বোর্ড।

সব শেষে ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে মুশফিককে সরিয়ে টেস্ট দলের দায়িত্ব দেয়া হয় সাকিব আল হাসানকে। আর তার ডেপুটি হিসেবে দায়িত্ব দেয়া হয় মাহমুদুল্লাহ রিয়াদকে।

এদিকে সব আনুষ্ঠানিকতা শেষ করে লঙ্কান শিবিরের হাল ধরেন হাথুরু। নতুন বছরের জানুয়ারিতে তার অধীনে থাকা শ্রীলঙ্কা দলের বিপক্ষে নামবে টাইগাররা। ১৫ জানুয়ারি থেকে জিম্বাবুয়েকে নিয়ে ত্রি-দেশীয় সিরিজ। আর ৩১ তারিখ থেকে দুই ম্যাচ টেস্ট সিরিজর প্রথমটি নামবে বাংলাদেশ। তবে প্রশ্ন রয়েই যাচ্ছে সাবেক গুরুর বিপরীতে কেমন পারফরম করবে শিষ্যরা?

ওয়াই/কে

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশ ক্রিকেট দলকে ফখরুলের অভিনন্দন
বাংলাদেশ ক্রিকেট নিয়ে নিজের লক্ষ্যের কথা জানালেন শান্ত
বিসিবির প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপুকে ম্যানেজমেন্ট এফবিএস ক্লাবের সংবর্ধনা
সংসদের হুইপ হচ্ছেন মাশরাফী
X
Fresh