• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

গার্ডিয়ানের বর্ষসেরা টেস্ট একাদশে দুই টাইগার

স্পোর্টস ডেস্ক

  ২৬ ডিসেম্বর ২০১৭, ২১:০১

আর কিছুদিন পরেই ২০১৭ সালকে বিদায় জানাবে সবাই। নতুন রূপে আগমন ঘটবে ২০১৮ সালের। তাই ক্রিকেট পাড়ার আলোচনার বিষয় এখন এ বছর। কেমন গেল বছরটি। ক্রিকেটাররা কি পেল এবং কি হারালো, কে কেমন পারফরম্যান্স করলো ইত্যাদি। বাংলাদেশের জন্য টেস্টে বছরটি ছিল অম্ল-মধুর। পারফরম্যান্সের উঠানামা হয়েছে। সাদা পোশাকে পুরো বছরে আর সবার চেয়ে আলাদা ছিলেন দুইজন। শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার সঙ্গে সিরিজ ড্রতে দুজনই অবদান রেখেছেন সামনে থেকে। বছরের শুরুটাই দুজনের হয়েছিল রেকর্ডভাঙা জুটি দিয়ে। তাদের পারফরম্যান্সের কদর বুঝেছে ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান। বর্ষসেরা টেস্ট একাদশে ঠাঁই দিয়েছে বাংলাদেশের এই দুই তারকাকে।

একজন টেস্টে সদ্য অধিনায়কত্ব পাওয়া সাকিব আল হাসান অন্যজন টেস্ট দলের সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম।

বছরের শুরুতেই রেকর্ড বইয়ের পাতা উলট পালট করে শুরু করেছিলেন সাকিব-মুশফিক। নিউজিল্যান্ডে গিয়ে দেশের হয়ে রেকর্ড জুটি গড়ার পথে ওয়েলিংটনে ডাবল সেঞ্চুরি দিয়ে স্বপ্নের মতো বছরের শুরুটা হয়েছিল সাকিবের। তামিমকে ছাড়িয়ে টেস্টে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর করেছিলেন। রেকর্ড গড়া ওই জুটিতে সাকিবের সঙ্গী মুশফিকও পেয়েছেন সেঞ্চুরি। এরপর শততম টেস্টে এসে শ্রীলঙ্কার সঙ্গে কলম্বোতে জয়েও সাকিব পথ দেখিয়েছেন সামনে থেকে।

তবে নিজের সেরাটা জমিয়ে রেখেছিলেন অস্ট্রেলিয়ার জন্য। অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্ট জয়ে ইনিংস সর্বোচ্চ ৮৪ রানের সঙ্গে বল হাতে ম্যাচে নেন ১৫৩ রানে ১০ উইকেট বলতে গেলে একাই বাংলাদেশকে এনে দিয়েছেন স্মরণীয় এক জয়। সব মিলে গত বছরে ৭ টেস্টে ৪৭.৫ গড়ে করেছেন ৬৬৫ রান, ৩৩.৩৭ গড়ে নিয়েছেন ২৯ উইকেট। গার্ডিয়ানের মতে স্টোকস, অশ্বিন কিংবা জাদেজা নয়, এই মুহু্র্তে সাদা পোশাকে সাকিবই সেরা অলরাউন্ডার।

মুশফিকুর রহিমের বছরের শুরুটাও ছিল ওয়েলিংটনের সেঞ্চুরি দিয়ে। এরপর ভারতের সঙ্গে হায়দরাবাদে বিরুদ্ধ কন্ডিশনে খেলেছেন আরেকটি দুর্দান্ত ইনিংস। শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার সঙ্গে সেঞ্চুরি না পেলেও পরিস্থিতির বিচারে মূল্যবান ফিফটিও করেছেন। দক্ষিণ আফ্রিকা সফর বাদ দিলে গত বছরটা আলাদা করেই মনে রাখবেন মুশফিক। সব মিলে গত বছর ৮ টেস্টে ৫৪.৭১ গড়ে করেছেন ৭৬৬ রান, ১২টি ক্যাচের সঙ্গে করেছেন দুইটি স্টাম্পিং। গ্লাভস হাতে অনেক সমালোচনায় পড়তে হলেও গার্ডিয়ান মুশফিককেই রেখেছে উইকেটকিপার হিসেবে। গার্ডিয়ানের বর্ষসেরা দলে ছয় ও সাতে রাখা হয়েছে দুজনকে।

গার্ডিয়ান সাকিবকে নিয়ে বলেছে, পৃথিবীর সেরা অলরাউন্ডার বেন স্টোকস না, ভারতের দুই মেধাবি স্পিনার রবি আশ্বিন বা রবীন্দ্র জাদেজাও না। এটা সাকিব আল হাসান।

গর্ডিয়ানের সেরা একাদশে সর্বোচ্চ চারজন অস্ট্রেলিয়ার। বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা ও ভারতের দুজন করে এবং ইংল্যান্ডের একজন। পাকিস্তান, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের কেউ বিবেচিত হননি। এই একাদশ নির্বাচনের প্যানেলে অ্যান্ডি বুলের সঙ্গে ছিলেন ভিক মার্কস, আলি মার্টিন, টিম ডে লাইল, রব স্মিথ, অ্যাডাম কলিন্স ও উইল ম্যাকফারসন।

গার্ডিয়ানের একাদশ
ডেভিড ওয়ার্নার, ডিন এলগার, চেতেশ্বর পূজারা, স্টিভ স্মিথ, বিরাট কোহলি, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মিচেল স্টার্ক, নাথান লায়ন, জেমস অ্যান্ডারসন, কাগিসো রাবাদা।

এএ/কে

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দায়িত্ব নিয়েই যে চ্যালেঞ্জ নিলেন মুশতাক আহমেদ
টিভিতে আজকের খেলা
রাজস্থানের কাছে ৯ উইকেটে মুম্বাইয়ের হার
ক্রিকেট-ফুটবলকে টপকে দেশসেরার খেতাব অ্যাথলেটিকসের
X
Fresh