• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

বাংলাদেশ ও শিরোপার মাঝে ভারত

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৪ ডিসেম্বর ২০১৭, ১১:১৯

বাংলাদেশের ফুটবলের ঝান্ডা উড়িয়ে চলছে প্রমীলারা। যেখানে ফিফা র‌্যাঙ্কিংয়ে সর্বনিম্ন অবস্থানে পৌঁছেছে ছেলেদের দল। সে সাফল্যের রেশ নিয়ে প্রথমবারের মতো আয়োজিত সাফ অনূর্ধ্ব-১৫ মহিলা চ্যাম্পিয়নশিপের ফাইনালে অপরাজিত হয়ে উঠেছে বাংলাদেশ। শিরোপা ছুঁয়ে দেখতে একমাত্র বাধা ভারত। তাদের হারাতে পারলেই শিরোপা তুলে ধরবে মারিয়া-মনিকারা। অবশ্য দল কম হওয়ার কারণে লীগ পদ্ধতিতে খেলা হয়েছে। সেখানে নেপাল, ভুটান ও ভারতকে হারিয়ে শিরোপা জয়ের দ্বারপ্রান্তে বাংলাদেশের কিশোরীরা।

বয়সভিত্তিক ফুটবলে মেয়েদের সাফল্য আরো উজ্জ্বল। এএফসি অনূর্ধ্ব-১৪ আঞ্চলিক আসরে দুটি শিরোপা জিতেছে বাংলাদেশ। এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে চূড়ান্ত পর্বে খেলেছে কৃষ্ণা-সানজিদরা।

আজ কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে মারিয়া-তহুরাদের প্রতিপক্ষ ভারত। আগের খেলাতেই ভারতকে ৩-০ গোলে হারায় বাংলাদেশের মেয়েরা। দুপুর ২টায় শুরু হবে ফাইনাল। ম্যাচটি বিটিভি ও বাংলা টিভি সরাসরি সম্প্রচার করবে। আর গ্যালারি থাকবে সবার জন্য উন্মুক্ত। সবাইকে খেলা দেখতে আমন্ত্রণ জানাতে গেলো তিনদিন ধরে কমলাপুর স্টেডিয়ামের আশ-পাশের এলাকায় করা হয়েছে মাইকিং।

মেয়েদের ফুটবলে বিশ্ব র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ১০০ আর ভারতের ৫৭। কিন্তু বয়সভিত্তিক ফুটবলে র‌্যাঙ্কিং যে শুধু সংখ্যা, সেটি প্রমাণ করেছে বাংলাদেশ। অনূর্ধ্ব-১৫ সাফ চ্যাম্পিয়নশিপে লীগ ম্যাচে ভারতকে দাঁড়াতেই দেয়নি মারিয়া বাহিনী। ম্যাচটি ছিল ফাইনালের আগে ‘ফাইনাল’।

ঘরের মাঠে খেলা। তার ওপর আশা করা হচ্ছে দর্শক সমাগম হবে। আরো একটি সাফল্যের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে বাংলাদেশের মেয়েরা। সেটা তারা কোনোভাবেই হাতছাড়া করতে চায় না। নিজেদের সেরাটা খেলেই সাফের শিরোপা জিততে চায় বাংলাদেশ। যেমনটা বলেছেন বাংলাদেশ দলের অধিনায়ক মারিয়া মান্ডা, আমরা আগের তিনটা ম্যাচ জিতেছি। আজ আমাদের ফাইনাল। আমরা ভালো খেলার চেষ্টা করব। আমাদের সামর্থ্যের সবটুকু দিয়ে খেলব। ভারত শক্তিশালী, তবে আমরা তাদের হারিয়েছি। আমরা প্রথমেই লিড নিতে চাই। গত তিন ম্যাচেও শুরুতেই আমরা গোল তুলে নিয়েছি। ফাইনালে আমাদের লক্ষ্য থাকবে ১৫ মিনিটের মধ্যেই গোল আদায় করে নেয়ার। আগের ম্যাচগুলোতে যা-ই হয়েছে সেসব মাথায় রাখতে চাই না। ফাইনালে আমরা সেরাটা খেলব। ট্রফি জিতে আমরা সাবিনাকে উৎসর্গ করব।

বাংলাদেশ দলের কোচ গোলাম রব্বানী ছোটন বলেছেন, টুর্নামেন্ট শুরুর আগে আমাদের লক্ষ্য ছিল প্রতিটি ম্যাচে জয় পাওয়া। আমাদের মেয়েরা সেভাবেই খেলেছে। তারা প্রত্যেকটা ম্যাচে প্রথম থেকে ৯০ মিনিট পর্যন্ত দর্শকদের আনন্দ দেয়ার চেষ্টা করেছে। আগের তিন ম্যাচে যেভাবে খেলেছি, ফাইনালেও সেভাবেই খেলতে চাই। আমরা আমাদের লক্ষ্য থেকে বিচ্যুত হতে চাই না। স্বাভাবিক খেলাটা খেলে, সুযোগ কাজে লাগাতে চাই। ভারত শক্তিশালী দল হলেও ওদের চেয়ে আমরা কোনো অংশে পিছিয়ে নেই।

দলের দুই নির্ভরযোগ্য ফুটবলার তহুরা খাতুন এবং সাজেদা খাতুন ইনজুরিতে। শনিবার বাফুফের আর্টিফিসিয়াল টার্ফে তহুরা ৪০ মিনিটের মতো অনুশীলন করে। সে পুরোপুরি খেলার জন্য ফিট। তবে সাজেদার চোট এখনো সারেনি। কাজেই ফাইনালে তার খেলার কোনো সম্ভাবনা নেই।

ছোটন আরো জানান, তার দলের খেলার ফর্মেশন শুরুতে হবে ৪-৩-২-১। তবে ভারত দলের খেলার কৌশল পর্যবেক্ষণ করে তিনিও খেলার ধরন পাল্টাবেন।

এই আসরে লীগ ম্যাচে নেপালকে ৬-০, ভুটানকে ৩-০ এবং ভারতকে ৩-০ গোলে হারিয়েছে বাংলাদেশ। এখনো অপরাজিত থাকার পাশাপাশি একমাত্র দল হিসেবে কোনো গোলও হজম করেনি তারা। পক্ষান্তরে ভারত লীগ ম্যাচে ভুটানকে ৩-০ এবং নেপালকে ১০-০ গোলে হারায়। হারে বাংলাদেশের কাছে। এই আসরে এখন পর্যন্ত সবচেয়ে বেশি গোল (১৩টি) করেছে তারাই।

বাংলাদেশ দলের প্লাস পয়েন্ট হচ্ছে- এই আসরে তাদের একাধিক ফুটবলার (৬ জন) গোল করেছে। তহুরা ও আনুচিং ৩টি করে, মনিকা ও আঁখি ২টি করে, সাজেদা ও শামসুন্নাহার ১টি করে। এটাই কোচ ছোটনের জন্য ভরসার কথা।

এদিকে ভারতের কোচ মায়মল রকি জানিয়েছেন লীগ পর্বে ভালো করতে না পারলেও ফাইনালের জন্য তারা প্রস্তুত, আমরা আমাদের দলকে ফাইনালের জন্যই তৈরি করে এনেছি। এটা ঠিক যে লীগ পর্বে ভালো করতে পারিনি। আশা করি ফাইনালে ভালো করবে দল। ফাইনালের জন্য আমরা প্রস্তুত।

ভারতের অধিনায়ক বন্যা কবিরাজ বলেন, লীগ পর্বে বাংলাদেশের বিপক্ষে আমরা আক্রমণাত্মক ফুটবল খেলতে পারিনি। ফাইনালে খেলব। এটা ঠিক যে গত ম্যাচে আমরা ভালো খেলতে পারিনি। তবে ফাইনালে অবশ্যই আমরা ভালো খেলব।

২০১৫ সালে এএফসি অনুর্ধ-১৪ আঞ্চলিক চ্যাম্পিয়নশিপে ভারতকে দুবার হারিয়েছিল বাংলাদেশ। গ্রুপপর্বে ৩-১ এবং ফাইনালে ৪-০ গোলে। এবার সাফ অ-১৫ আসরে লীগ ম্যাচে হারিয়ে তাদের হ্যাটট্রিক তেতো হারের স্বাদ উপহার দেয়া লাল-সবুজরা কী আজও পারবে ভারতকে হারিয়ে আরেকটি সাফল্যগাঁথা রচনা করতে?

এএ/এ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই : পাকিস্তানের প্রধানমন্ত্রী
দক্ষিণ আফ্রিকায় ডাকাতের হামলায় বাংলাদেশি ব্যবসায়ী নিহত
ভারতের পাটনায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে নিহত ৬
X
Fresh