• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

বার্মিংহামে ২০২২ কমনওয়েলথ

স্পোর্টস ডেস্ক
|  ২২ ডিসেম্বর ২০১৭, ১৬:১৯ | আপডেট : ২২ ডিসেম্বর ২০১৭, ১৬:৩০
আগে থেকে ঠিক থাকলেও আনুষ্ঠানিকতা বাকি ছিল। অবশেষে আনুষ্ঠানিক ঘোষণা দিলো কমনওয়েলথ গেমস ফেডারেশন(সিজিএফ)। আনুষ্ঠানিক ঘোষণার মধ্য দিয়ে ঠিকঠাক হলো ২০২২ সালের কমনওয়েলথ গেমসের আয়োজক হচ্ছে ব্রিটেনের বার্মিংহাম শহর। চলতি শতাব্দীতে এ নিয়ে তৃতীয়বারে মতো কমনওয়েলথ গেমস আয়োজন করতে যাচ্ছে দেশটি।

বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে ২০২২ কমনওয়েলথ গেমসের আয়োজক হিসেবে বার্মিংহামের নাম ঘোষণা করা হয়েছে। ২০১২ লন্ডন অলিম্পিকের পর এটিই হতে যাচ্ছে ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে ব্যয়বহুল ক্রীড়াযজ্ঞ।

এর আগে ২০০২ সালে ম্যানচেস্টার ও ২০১৪ সালে গ্লাসগো শহরে কমনওয়েলথ গেমস অনুষ্ঠিত হয়। ২০২২ সালের ২৭ জুলাই থেকে ৭ আগস্টের মধ্যে গেমসটি অনুষ্ঠিত হবে।

২০২২ কমনওয়েলথ গেমসের আয়োজক হওয়ার জন্য গত ৩০ সেপ্টেম্বরের বেঁধে দেয়া সময়ের মধ্যে কমনওয়েলথ গেমস ফেডারেশনের (সিজিএফ) কাছে শুধু বার্মিংহামই আবেদনপত্র জমা দিয়েছিল।

গত ২০ সেপ্টেম্বর যখন ভেন্যু হিসেবে বার্মিংহামের নাম প্রস্তাব করা হয় তখন সিজিএফ জানিয়েছিল যে, ‘সম্পূর্ণরূপে (ভেন্যু) উপযোগী নয়’। তবে এটা এখন নিশ্চিত হয়েছে, ৭৫০ মিলিয়ন পাউন্ডের ইভেন্টটি বার্মিংহামেই অনুষ্ঠিত হতে যাচ্ছে। পশ্চিম মিডল্যান্ডের মেয়র এন্ডি স্ট্রিট এ ঘোষণাকে ‘ক্রিসমাসের দারুণ উপহার’ হিসেবে বর্ণনা করেছেন।

বার্মিংহামের একটি স্কুলে ভেন্যু ঘোষণার সময় সিজিএফ প্রেসিডেন্ট লুইস মার্টিন বলেছেন, ‘ক্রীড়াজগতের শিক্ষার্থীদের জন্য বৈচিত্রপূর্ণ উদযাপন, সুযোগ সৃষ্টি ও ব্যবসায়িক সম্পর্ক তৈরিতে বার্মিংহাম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। সমৃদ্ধ ইতিহাস, সাংস্কৃতিক বৈচিত্র, গতিশীল তারুণ্য এবং উচ্চাভিলাষী আকাঙ্ক্ষা বার্মিংহামকে সমৃদ্ধ করেছে, যা কমনওয়েলথ লালন করে।’

তিনি আরো বলেন, ‘আমরা বার্মিংহামের ইতিহাসে নতুন অধ্যায় সৃষ্টি করতে চাই ও এর অংশ হতে চাই।’

কানাডা, মালয়েশিয়া ও অস্ট্রেলিয়া ২০২৬ ও ২০৩০ সালের কমনওয়েলথ গেমস আয়োজনের আগ্রহ দেখিয়েছে বলে জানান সিজিএফ প্রেসিডেন্ট লুইস মার্টিন।

এএ/কে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়