• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

বাংলার মেসি!

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৮ ডিসেম্বর ২০১৭, ১২:২৫

কলসিন্দুর নামটি শুনলেই নারী ফুটবলারদের ছবি ভেসে ওঠে। দেশবাসীর কাছে গ্রামটি আজ নারী ফুটবল তৈরির কারখানা হিসেবে পরিচিত। ময়মনসিংহের ধোবাউড়া উপজেলার কলসিন্দুর উচ্চ বিদ্যালয়ের দশজন ফুটবলার অনূর্ধ্ব ১৪ জাতীয় নারী দলে যোগ দেয়। ২০১৫ সালে এএফসি কাপের আঞ্চলিক চ্যাম্পিয়ন নেপালকে হারিয়ে তারা ট্রফি নিয়ে আসে।

পরের বছর তাজিকিস্তানের দুশানবেতে এএফসি আঞ্চলিক চ্যাম্পিয়নশিপে টানা দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। অ্যাভিয়েটর স্টেডিয়ামে ফাইনালে বাংলাদেশ ৪-০ গোলে হারায় ভারতকে। ওই ম্যাচে হ্যাটট্রিক করেন ‘কলসিন্দুর মেসি’খ্যাত তহুরা খাতুন।

সাফ অনূর্ধ্ব-১৫ নারী ফুটবলের আসর শুরু হয়েছে ঢাকায়। এতে তারা কেনো ফেভারিট, তা প্রথম ম্যাচেই বুঝিয়ে দিয়েছেন স্বাগতিকরা।

রোববার বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে টুর্নামেন্টের দ্বিতীয় ও নিজেদের প্রথম ম্যাচে নেপালকে ৬-০ গোলে উড়িয়ে দেয় মারিয়া মান্ডার নেতৃত্বাধীন দলটি।

এ ম্যাচেও হ্যাটট্রিক করেছেন তহুরা। ১০ নম্বর জার্সিতে তার ড্রিবলিং ও বল কন্ট্রোলিং দেখলে মনে চলে আসতে পারে এ যেনো বাংলার মেসি।

ম্যাচ শেষে তিনি বললেন, এভাবেই আমি গোল করি। এটাই আমার স্টাইল। আমি বল নিয়ে ড্রিবলিং করতে পছন্দ করি। এভাবে খেলার কারণে গ্রামের সবাই আমকে ‘মেসি’বলে ডাকে।

তহুরা বলেন, ম্যাচে গোল করাটাই আমার কাজ। সেটা আমি করতে পেরেছি বলে খুশি লাগছে। তবে আরো গোল করতে পারলে ভালো লাগত।

কোচ গোলাম রব্বানী ছোটন বলেন, আমি আসলে যেমন চেয়েছিলাম, মেয়েরা ঠিক তেমনি খেলেছে। আমার লক্ষ্য ছিল ম্যাচের প্রথম মিনিট থেকেই প্রতিপক্ষেকে চাপের মুখে রাখতে। মেয়েরা তাই করেছে।

আশা করছি সামনের ম্যাচ দুটিতেও এমন খেলা বজায় রাখতে পারব বলে যোগ করেন তিনি।

দক্ষিণ এশিয়ার সাতটি দলের এই টুর্নামেন্টে প্রতিদ্বন্দ্বিতা হলেও করছে চারটি দেশ। দলগুলো হল স্বাগতিক বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটান। পাকিস্তানের উপর ফিফার নিষেধাজ্ঞা রয়েছে। আর মালদ্বীপের নারী ফুটবলের বয়স ভিত্তিক দল নেই। অন্যদিকে শ্রীলঙ্কা তাদের অভ্যন্তরীণ সমস্যার কারণে এই টুর্নামেন্টে অংশ নিচ্ছে না।

দল কম হওয়ায় লিগ পদ্ধতিতে হচ্ছে এবারের আয়োজন। প্রত্যেক দল প্রত্যেক দলের মুখোমুখি হবে। এরপর পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দুটি দল ফাইনাল খেলবে।

১৯ ডিসেম্বর বাংলাদেশের প্রতিপক্ষ ভুটান। এদিন পরের ম্যাচে নেপালের মুখোমুখি হবে ভারত। ২১ ডিসেম্বর লিগ পর্বের শেষ ম্যাচে বাংলাদেশ খেলবে ভারতের বিপক্ষে। আর ভুটান খেলবে নেপালের বিপক্ষে।

২২ ও ২৩ ডিসেম্বর বিরতি। ২৪ ডিসেম্বর পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল শিরোপার জন্য লড়াই করবে।

ওয়াই/এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh