• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মৃত্যুর আগে দলীয়ভাবে স্বাধীনতা পদক চান জাকারিয়া পিন্টু

অরণ্য গফুর

  ১৫ ডিসেম্বর ২০১৭, ১৭:৩২

জনমত গঠন ও তহবিল সংগ্রহে পৃথিবীতে নানা নজির রয়েছে। তবে ফুটবল খেলেও যে যুদ্ধকালীন তহবিল সংগ্রহ করা যায় তার দৃষ্টান্ত দেখায় স্বাধীন বাংলা ফুটবল দল। ১৯৭১ সালের উত্তাল মুহূর্তে বিশ্বের দৃষ্টি আকর্ষণে সক্ষম হয় স্বাধীনতায় ভূমিকা রাখার প্রত্যয়ে গঠিত দলটি। তবে এতো বছর পরও দলীয়ভাবে স্বাধীনতা পদক না পাওয়ায় দুঃখ প্রকাশ করলেন সেই দলের অধিনায়ক জাকারিয়া পিন্টু।

দেশ মাতৃকার স্বাধিকার অর্জনে খেলোয়াড়েরাও রাখতে পারেন বড় ভূমিকা। হয়ে উঠতে পারেন জনমত গঠন ও তহবিল সংগ্রহের বড় মাধ্যম। এই ভাবনা থেকেই মুজিবনগর সরকারের অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামের জারি করা প্রজ্ঞাপনের আলোকে গঠিত হয় স্বাধীন বাংলা ফুটবল দল।

যুদ্ধের ডামাডোলের মধ্যেই ৩৬ জন খেলোয়াড়-কর্মকর্তা যুক্ত হন এই আলোর মিছিলে।

ভারতের নদীয়ার কৃষ্ণনগর স্টেডিয়ামে ২৫ জুলাই নদীয়া একাদশের বিপক্ষে প্রথম ম্যাচ খেলে দলটি। খেলা শুরুর আগে জাতীয় পতাকা উত্তোলন ও পতাকা নিয়ে মাঠে ঘুরেন মুক্তিযোদ্ধা ফুটবলাররা।

এরপর বিভিন্ন এলাকায় আরো ১৫টি ম্যাচে অংশ নেয় স্বাধীন বাংলা ফুটবল দল। কানায় কানায় পূর্ণ দর্শকরা সমর্থন জানান স্বাধীন বাংলাদেশকে। তহবিল সংগ্রহের পাশাপাশি বিশ্ব জনমতকে নাড়া দিতে সক্ষম হন ফুটবল দলের সদস্যরা।

এখন মুক্তিযোদ্ধা কোটায় ভাতা পাচ্ছেন জাকারিয়া পিন্টু। মৃত্যুর আগে স্বাধীন বাংলা ফুটবল দলের স্বাধীনতা পদক দেখে যেতে চান তিনি।

ডিএইচ/এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh