• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মালান-বেয়ারস্টোরে ভাঙল ৭৯ বছরের রেকর্ড

স্পোর্টস ডেস্ক

  ১৫ ডিসেম্বর ২০১৭, ১৭:৩৭

ঐতিহ্যবাহী অ্যাশেজ সিরিজের প্রথম দুই টেস্ট হেরে এরই মধ্যে সিরিজ হারের শঙ্কায় ইংল্যান্ড। তবে তৃতীয় টেস্টে মালান-বেয়ারস্টোর ব্যাটে ভর করে শক্ত অবস্থানে সফরকারীরা। প্রথম ইনিংসে তাদের সংগ্রহ ৪০৩ রান। একদিন আগেই শতরান পূর্ণ করেছিলেন ডেভিড মালান। অপরাজিত ছিলেন ১১০ রান নিয়ে। পার্থ টেস্টের দ্বিতীয় দিন তিনি আউট হন ১৪০ রানে। হাঁকান ১৯ চার ও ১টি ছয়।

জনি বেয়ারস্টোও শতরান পান। তিনি করেন ১১৯ রান। ১৮টি চার রয়েছে তার ইনিংসে। পঞ্চম উইকেটে এই দুজন গড়েছেন ২৩৭ রানের বড় জুটি। অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে পঞ্চম উইকেটে ইংল্যান্ডের সর্বোচ্চ রানের জুটি এটিই।

মালান-বেয়ারস্টো জুটি ভেঙেছেন ৭৯ বছরের পুরনো রেকর্ড। অস্ট্রেলিয়ার বিপক্ষে এর আগে মাত্র একবারই পঞ্চম উইকেটে ২শ’ রানের জুটি পেয়েছিল ইংল্যান্ড। ১৯৩৮ সালে ট্রেন্ট ব্রিজে ডেনিস কম্পটন ও এডি পেইন্টারের সেই জুটিটা ছিল ২০৬ রানের।

সব মিলিয়ে এটি ইংল্যান্ডের যৌথভাবে তৃতীয় সর্বোচ্চ রানের পঞ্চম উইকেট জুটি (২৩৭)। আর সর্বোচ্চ রানের জুটির রেকর্ডটা কেইথ ফ্লেচার ও টনি গ্রেইগের। ১৯৭৩ সালে মুম্বাইয়ে ভারতের বিপক্ষে পঞ্চম উইকেটে ২৫৪ রানের জুটি গড়েছিলেন এই দুজন।

পার্থ টেস্টে প্রথম ইনিংসে ইংল্যান্ড তুলেছে ৪০৩ রান। ২০০৬ সালের পর এই প্রথম অস্ট্রেলিয়ার বিপক্ষে কোনো টেস্টের প্রথম ইনিংসে ৪শ’ বা এর বেশি রান করল ইংল্যান্ড।

কিন্তু জুটিটা ভাঙতেই তাসের ঘরের মতো ভেঙে পড়ে ইংল্যান্ড ইনিংস। তাদের শেষ ৬ উইকেট পড়ে মাত্র ৩৬ রানে। ১৯ বছর পর অস্ট্রেলিয়ার বিপক্ষে কোনো টেস্টের প্রথম ইনিংসে এমন ধস নামল ইংল্যান্ডের ব্যাটিংয়ে। সবশেষ ১৯৯৮ সালে অ্যাডিলেডে ৪ উইকেটে ১৯৫ থেকে ইংল্যান্ড অলআউট হয়েছিল ২২৭ রানে। ৩২ রানে পড়েছিল শেষ ৬ উইকেট।

৪ উইকেটে ৩৬৮। সেখান থেকে ৪০৩ রানে অলআউট হয়ে যায় ইংল্যান্ড। ১০৬ ওভার বল করে মাত্র ৪ উইকেট পেয়েছিল অস্ট্রেলিয়ার বোলাররা। তারাই পরের ৯ ওভারে তুলে নেন ৬ উইকেট।

অস্ট্রেলিয়ার পেসারদের মধ্যে মিচেল স্টার্ক ৪টি, জস হ্যাজলেউড ৩টি ও প্যাট কামিন্স ২টি উইকেট লাভ করেন।

এদিকে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে শুক্রবার দিন শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৩ উইকেটের বিনিময়ে ২০৩ রান। অধিনায়ক স্টিভেন স্মিথ ৯২ ও শন মার্শ ৭ রানে অপরাজিত আছেন। ২০০ রানে পিছিয়ে থেকে তৃতীয় দিনের ব্যাটিং শুরু করবেন তারা।

ইংল্যান্ডকে অল আউট করে দিয়ে লাঞ্চের পর ব্যাটিংয়ে নামে অস্ট্রেলিয়া। দলীয় ৫৫ রানেই দুই ওপেনারের উইকেট হারায় তারা। তবে তৃতীয় উইকেটে উসমান খাজা ও স্মিথের ১২৪ রানের জুটি অস্ট্রেলিয়াকে একটা ভালো ভিত্তি এনে দেয়। খাজা ক্যারিয়ারের ১০ম হাফসেঞ্চুরি করেই উইকেট হারান। মার্শকে নিয়ে দিনের শেষ ১০ ওভার নিশ্চিন্তেই কাটিয়ে দেন স্মিথ।

ইংলিশ ডানহাতি পেসার ক্রেইগ ওভারটন ২ উইকেট নিয়েছেন।

অ্যাশেজ সিরিজে ইতোমধ্যেই ২-০ এগিয়ে আছে অস্ট্রেলিয়া। ফলে পার্থে জিতলেই সিরিজ চলে যাবে অজিদের দখলে।

ইংল্যান্ড ১ম ইনিংস
১১৫.১ ওভার ৪০৩/১০ (স্টোনম্যান ৫৬, মালান ১৪০, বেয়ারেস্টো ১৯; স্টার্ক ৪/৯১, হ্যাজলউড ৩/৯২, কামিন্স ২/৮৪, লায়ন ১/৭৩)।

অস্ট্রেলিয়া ১ম ইনিংস
৬২ ওভার ২০৩/৩ (ব্যানক্রফট ২৫, ওয়ার্নার ২২, খাজা ৫০, স্মিথ ৯২*, মার্শ ৭*; অ্যান্ডারসন ০/৩১, ব্রড ০/৫০, ওকস ১/৪২, ওভারটন ২/৪৬, মঈন ০/২৮)।

এএ/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি দল ঘোষণা বিসিবির
চট্টগ্রাম টেস্ট রেখে অস্ট্রেলিয়ায় পাড়ি জমাচ্ছেন হাথুরুসিংহে
ঐতিহাসিক সিরিজে হোয়াইটওয়াশ বাংলাদেশের মেয়েরা
সম্মান রক্ষার ম্যাচে একশ’র আগেই অলআউট টাইগ্রেসরা
X
Fresh