• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

পর্দা উঠছে টি-টেন লিগের, অনিশ্চিত তামিম

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৩ ডিসেম্বর ২০১৭, ২৩:১৫
সদ্যই শেষ হয়েছে টি-টোয়েন্টির অন্যতম রোমাঞ্চকর প্রতিযোগিতা বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। একদিন বিরতির পর ক্রিকেটের সবচেয়ে নতুন আর সংক্ষিপ্ত সংস্করণ টি-টেন লিগের পর্দা উঠছে কাল বৃহস্পতিবার। ছয় দল নিয়ে চারদিন এ আয়োজন শেষ হবে ১৭ ডিসেম্বর। 

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান খেলছেন কেরালা কিংসে। টাইগার ওপেনার তামিম ইকবালকে দলে ভিড়িয়েছে পাখতুনস। এছাড়া মুস্তাফিজুর রহমানকে দলে নিয়েছে বেঙ্গল টাইগার্স। 

বৃহস্পতিবার থেকে টি-টেন খেলার জন্য সাকিব ও তামিমকে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পক্ষ থেকে অনাপত্তিপত্র (এনওসি) দেয়া হয়েছে। তবে মুস্তাফিজকে বিশ্রামে থাকতে বলেছে বোর্ড। তবে তামিমকে ওইদিনই বিসিবি কার্যালয়ে ডাকা হয়েছে।

বিপিএল চলাকালীন সময়ে গণমাধ্যমের সামনে মিরপুরের উইকেটকে কে ‘জঘন্য’ বলেছিলেন কুমিল্লার অধিনায়ক তামিম। আর এ নিয়ে শুনানিতে দিতে হবে সেটির জবাব।

রংপুর রাইডার্সের বিপক্ষে লিগপর্বের একটি ম্যাচের পর সংবাদ সম্মেলনে উইকেট নিয়ে সমালোচনা করেছিলেন তিনি। 

আগে ব্যাট করে রংপুর ৯৭ রানে অলআউট হয়ে যায় তার দল। ছোট লক্ষ্য তামিমের দল টপকায় শেষ ওভারে তাও আবার ৬ উইকেট হারিয়ে। এরপরই সংবাদ সম্মেলনে এসে তামিম শের-ই-বাংলা স্টেডিয়ামের উইকেট কে ‘জঘন্য’ বলেন।

একই উইকেট নিয়ে সমালোচনায় মেতে ওঠেন রংপুরের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাও। তবে মার্জিত ভাষায় সমালোচনা করায় বিসিবি তার বিরুদ্ধে অভিযোগ আনেনি। 

অন্যদিকে কোড অব কন্ডাক্ট অনুসারে তামিমের বক্তব্য মেনে নিতে পারেনি বিসিবি কর্তৃপক্ষ। যে কারণে তাকে চিঠি দেয়া হয় বিসিবির পক্ষ থেকে। তারই শুনানি দিন ধার্য করা হয়েছে বৃহস্পতিবার। সেই কারণে শারজায় প্রথম ম্যাচে নামতে পারছেন না তামিম।  শেষ পর্যন্ত তার যাওয়া হয় কিনা তা নিয়ে রয়েছে যথেষ্ট সন্দেহ।

টুর্নামেন্টটি বাংলাদেশে সম্প্রচার করবে চ্যানেল নাইন, ভারতে সনি ইএসপিএন, পাকিস্তানে টেন স্পোর্টস ইংল্যান্ড ও আমেরিকায় এআরওয়াই ডিজিটাল ও সৌদি আরবে ওএসএন চ্যানেল।

এক নজরে টি-টেন লিগের ছয় দল

কেরালা কিংস:

ইয়ন মরগান (আইকন), সাকিব আল হাসান, চ্যাদউইক ওয়ালটন, কাইরন পোলার্ড, রায়ান টেন ডেসকাট, বাবর হায়াত, রোহান মুস্তফা (ইউএই), পল স্টারলিং, নিকোলাস পুরান, সোহেল তানভির, লিয়াম প্লাঙ্কেট, ওয়াব রিয়াজ, স্যামুয়েল বদ্রি, রিয়াদ এমরিত ও ইমরান হায়দার (ইউএই)।
 

পাখতুন স্কোয়াড:

শহিদ আফ্রিদি (আইকন), তামিম ইকবাল, ফখর জামান, ডোয়াইন স্মিথ, আহমেদ শেহজাদ, নাজিবুল্লাহ জাদরান, আমজাদ জাভেদ (ইউএই), মোহাম্মদ নাবী,  সাকলাইন হায়দার (ইউএই), লিয়াম ডসন, জুনায়েদ খান, মোহাম্মদ ইরফান, সোহাইল খান, উমর গুল ও শাহিন শাহ আফ্রিদি।

বেঙ্গল টাইগার্স:

সরফরাজ আহমেদ (আইকন), মুস্তাফিজুর রহমান, রোভম্যান পাওয়েল, মোহাম্মদ নওয়াজ, রামিজ শাহজাদ (ইউএই), ড্যারেন স্যামি, ড্যারেন ব্রাভো, রায়ান ম্যাকলরেন, সুনীল নারাইন, আন্দ্রে ফ্লেচার, জনসন চার্লস,  রুম্মন রইস, আনোয়ার আলি, হাসান খান ও মোহাম্মদ নাভিদ (ইউএই)।

মারাঠা অ্যারাবিয়ানস:

বিরেন্দর শেবাগ (আইকন), কুমার সাঙ্গাকারা, অ্যালেক্স হেলস, লেনপল সিমনস, কামরান আকমল, রিলে রুশো, রুস হোয়াইটল, শাইমান আনোয়ার (ইউএই), ইমাদ ওয়াসিম, রিওলোফ ভ্যান দার ম্যারওয়ে, জহুর খান (ইউএই), মোহাম্মদ আমির, মোহাম্মদ সামি, হারদুস ভিজোলেন ও ওয়েন পারনেল।

পাঞ্জাব লিজেন্ডস:

শোয়েব মালিক (আইকন), উমর আকমল, মিসবাহ উল হক, লুক রনকি, গুলাম শাব্বির (ইউএই), কার্লোস ব্র্যাথওয়েট, ফাহিম আশরাফ, আবদুল রাজ্জাক, শরিফ আসাদুল্লাহ  (ইউএই), হাসান আলি, ক্রিস জর্ডান, আদিল রশিদ, রঙ্গনা হেরাত, দৌলত জাদরান ও উসামা মীর।

টিম শ্রীলঙ্কা ক্রিকেট:

দিনেশ চান্দিমাল (আইকন), লাহিরু থিরিমানে, দিলশান মুনারাউইরা, কিথুরুওয়ান ভিথানাগে,  অ্যাঙ্গেলো জয়াসিংহে, থিসারা পেরারা, নিপুণ কারুনানায়েক, অ্যাঙ্গেলো পেরারা, সিহান জয়সুরিয়া, আলানঙ্কারা আসানকা, ওয়ানিদু হাসারাঙ্গা, কাসুন মাধুসাঙ্কা, দুশমান্থা চামিরা, বিশ্ব ফারনানন্দো, স্বচিত্র সেনানায়েক ও জেফরি ভানডেরসেভভ।

ওয়াই/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়