• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

আইপিএলের জন্য আইসিসির বিশেষ সুবিধা!

স্পোর্টস ডেস্ক

  ১৩ ডিসেম্বর ২০১৭, ২০:২৩

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চলাকালে আন্তর্জাতিক ক্রিকেট কম রেখে নতুন সূচি দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)! ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটির নতুন ফিউচার ট্যুরস প্রোগ্রাম (এফটিপি) অনুযায়ী ২০১৯-২০২৩ মৌসুমে আইপিএলের সময় প্রায় বন্ধই থাকছে আন্তর্জাতিক ক্রিকেট।

অবাক করে দেবার বিষয়টি হচ্ছে নতুন এফটিপির চার বছরে আইপিএল চলাকালীন আন্তর্জাতিক মাত্র দুটি সিরিজ খেলানো হবে। আয়ারল্যান্ড-জিম্বাবুয়ে ও ইংল্যান্ড-নেদারল্যান্ডের দুই সিরিজ ছাড়া চার বছরে আইপিএলের স্লটে আন্তর্জাতিক ক্রিকেট থাকবে স্থবির।

২০১৯ সালে ৩ এপ্রিল থেকে আইপিএল শুরু হবে। চলবে ২৬ মে পর্যন্ত। ২০২০ সালে ১ এপ্রিল থেকে ৩১ মে চলবে। ২০২১ সালের আইপিএল ৩১ মার্চ থেকে শুরু। শেষ হবে ৩০ মে। ২০২২ সালের ৩০ মার্চ থেকে শুরু হওয়া টি-টোয়েন্টির জমকালো এ আসরের ফাইনাল হবে ২৯ মে। আর ২০২৩ সালের আসর বসবে ২৯ মার্চ থেকে চলবে ২৮ মে পর্যন্ত।

সূচিতে কোনো সিরিজ না থাকলেও এসময় কেউ চাইলে দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন করতে পারবে। তবে আন্তর্জাতিক ক্রিকেটের টানা ব্যস্ততা থাকায় সে সম্ভাবনা খুবই ক্ষীণ।

ভবিষ্যত সূচিতে ৩৩ টেস্ট আছে বাংলাদেশের। তবে নতুন এফটিপিতে বেশিরভাগ টেস্ট খেলুড়ে দেশ আগের থেকে কম টেস্ট পেলেও বাংলাদেশ বছরে দুটি করে টেস্ট বেশি পাচ্ছে। ২০১৯ খেকে ২০২৩ সাল পর্যন্ত বাংলাদেশ খেলবে মোট ৩৫টি টেস্ট।

নতুন সূচি অনুযায়ী বাংলাদেশের চেয়ে বেশি টেস্ট খেলবে কেবল ভারত, ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া। ভারত ৩৭টি, ইংল্যান্ড ৪৬টি ও অস্ট্রেলিয়া ৪০টি টেস্ট খেলবে। এই সময়ে ২৯ টেস্ট খেলবে ওয়েস্ট ইন্ডিজ, ২৮টি নিউজিল্যান্ড, ৩২টি দক্ষিণ আফ্রিকা, ২৯টি শ্রীলঙ্কা, ২৮টি পাকিস্তান, ১৭টি জিম্বাবুয়ে। টেস্ট পরিবারের নতুন দুই সদস্য আয়ারল্যান্ড খেলবে ১৬ টেস্ট, আফগানিস্তান ১৩টি।

আইসিসির টুর্নামেন্টগুলোর তারিখও চূড়ান্ত হয়ে গেছে। ইংল্যান্ডে ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ ৩০ মে শুরু হয়ে শেষ হবে ১৪ জুন।

২০২০ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ২৪ অক্টোবর থেকে শুরু হয়ে শেষ হবে ১৫ নভেম্বর।

২০২১ সালের ২৭ অক্টোবর থেকে ভারতে বসবে চ্যাম্পিয়ন্স ট্রফির আসর। শেষ হবে ১৪ নভেম্বর। এছাড়া ভারতেই হবে ২০২৩ সালে ওয়ানডে বিশ্বকাপ। ৯ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে চলবে ২৬ মার্চ পর্যন্ত।

ওয়াই/পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গ্রেপ্তারি পরোয়ানা জারির সিদ্ধান্ত নেতানিয়াহুর বিরুদ্ধে 
৬ বলে ৬ ছক্কা হাঁকিয়ে আইরের ইতিহাস
২০২৭ বিশ্বকাপের ৮ ভেন্যু চূড়ান্ত
টেস্ট অভিষেকেই আইসিসি থেকে সুসংবাদ পেলেন হাসান 
X
Fresh