• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

‘তিন মোড়ল’র পর সবচেয়ে বেশি টেস্ট টাইগারদের

স্পোর্টস ডেস্ক

  ১৩ ডিসেম্বর ২০১৭, ১৭:৫৬

আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার (আইসিসি) প্রস্তাবিত ফিউচার ট্যুর প্রোগ্রাম (এফটিপি) অনুযায়ী ২০১৯ থেকে ২০২৩ সাল পর্যন্ত ৩৫টি টেস্ট খেলবে বাংলাদেশ। ইংল্যান্ড, অস্ট্রেলিয়া এবং ভারতের পরই এফটিপিতে সবচেয়ে বেশি টেস্ট রয়েছে টাইগারবাহিনীর। এর মধ্যে ভারতের বিপক্ষে আছে পূর্ণাঙ্গ হোম আর অ্যাওয়ে সিরিজও।

সব ফরমেট মিলিয়ে বাংলাদেশের ম্যাচের সংখ্যাটা দাঁড়াবে ১২২। তবে এই চার বছরে ইংল্যান্ডের বিপক্ষে কোনো টেস্ট নেই সাকিব-তামিমদের।

তবে নতুন এফটিপিতে বেশিরভাগ টেস্ট খেলুড়ে দেশ আগের থেকে কম টেস্ট খেলার সুযোগ পেলেও বাংলাদেশ বছরে দুটি করে টেস্ট বেশি পাচ্ছে। বর্তমান এফটিপিতে পাঁচ বছরে বাংলাদেশের টেস্ট ৩৩টি। প্রস্তাবিত নতুন এফটিপিতে চার বছরেই ৩৫টি টেস্ট পাচ্ছে তারা। দুটি টেস্ট বেশি খেলবে লাল-সবুজের প্রতিনিধিরা।

নতুন ক্যালেন্ডারে টাইগারদের চেয়ে বেশি টেস্ট খেলবে আইসিসির ‘তিন মোড়ল’। ৩৭টি ম্যাচ ভারত, ৪৬টি ইংল্যান্ড আর অস্ট্রেলিয়া খেলবে ৪০টি টেস্ট।

অন্যদিকে ৩২টি ম্যাচ পাচ্ছে দক্ষিণ আফ্রিকা, আলাদা করে ২৯টি টেস্ট পাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কা, ২৮টি করে ম্যাচ পাচ্ছে নিউজিল্যান্ড ও পাকিস্তান আর জিম্বাবুয়ে খেলবে ১৭টি।

সদ্য টেস্ট স্ট্যাটাস পাওয়া আয়ারল্যান্ড পাচ্ছে ১৬ টেস্ট, আর আফগানিস্তানের ভাগ্যে জুটেছে ১৩টি টেস্ট।

এফটিপি নিয়ে গত এক বছর ধরেই পরিকল্পনা করে যাচ্ছে টেস্টের পূর্ণ সদস্যরা। চলতি মাসে সিঙ্গাপুরে বিভিন্ন দেশের ক্রিকেট বোর্ডের সদস্যরা মিলে নতুন এফটিপি বাস্তবায়নের নীতিগত সিদ্ধান্ত নিয়েছেন। এফটিপির নির্ধারিত চার বছর ২০১৯ সালের মে মাস থেকে ২০২৩ সালের মে পর্যন্ত।

আগামী ফেব্রুয়ারিতে আইসিসির নির্বাহী কমিটির সভায় এই প্রস্তাবনা চূড়ান্ত রূপ লাভ করার কথা। এরপর আগামী বছরের জুনে আইসিসির বার্ষিক সভায় সেটা উপস্থাপন করা হবে।

নয়া এফটিপিতে নেই কোনো ভারত-পাকিস্তান দ্বিপক্ষীয় সিরিজ। নেই ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের কোনো টেস্ট।

সূচি অনুযায়ী চার বছরে মোট ২৯১টি ওয়ানডে ম্যাচ হবে। প্রতি বছর গড়ের হিসেবে যা প্রায় ১০টি করে কম। এসময়ে ৪৫টি ওয়ানডে ম্যাচ খেলবে বাংলাদেশ।

বর্তমান এফটিপিতে বিশ্বকাপ ছাড়া ১৬২টি টি-টোয়েন্টি ম্যাচ রয়েছে দলগুলোর। নতুন এফটিপিতে সেটা হচ্ছে ২৬০টি। প্রতি বছর ৩২টির বদলে প্রায় ৬৫টি করে টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ৪২টি টি-টোয়েন্টি খেলবে টাইগাররা।

ওয়াই/পি

আইসিসি’র ফিউচার ট্যুর প্রোগ্রাম (এফটিপি) দেখতে ক্লিক করুন

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তামিমের ভুল ধরিয়ে দেওয়ার যোগ্যতা আছে কি কোচদের?
৫ দিনে ‘বড়ে মিয়া ছোটে মিয়া’র আয় ১২৬ কোটি টাকা
ঢাকায় পৌঁছেছেন টাইগারদের নতুন কোচ
ঈদের দ্বিতীয় দিন আরটিভিতে যা দেখবেন
X
Fresh