• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

কেমন ছিল বিপিএলের চার ফাইনাল

স্পোর্টস ডেস্ক

  ১২ ডিসেম্বর ২০১৭, ১৬:০৬

দেখতে দেখতে একেবারে অন্তিম লগ্নে এসে পৌঁছেছে বিপিএল-২০১৭। আজই ফয়সালা হয়ে যাবে কার হাতে উঠছে বিপিএল পঞ্চম আসরের টাইটেল। শিরোপা নির্ধারণী ম্যাচে সন্ধ্যা ৬টায় সাকিবের ঢাকার মুখোমুখি হবে মাশরাফির রংপুর। দেশের কোটি ক্রিকেটপ্রেমীর প্রত্যাশা, টানটান উত্তেজনায় জমে উঠুক ফাইনালের মহারণ। কারণ, এই লড়াই শেষেই পর্দা নামবে প্রায় মাসখানেক ধরা চলা চার-ছক্কার ধুন্ধুমার টুর্নামেন্টের। নানা গুঞ্জন-গুজবেরও পরিসমাপ্তি ঘটবে।

স্বাভাবিকভাবে ক্রিকেট অনুরাগীদের কৌতূহল জেগেছে, কেমন ছিল বিপিএলের চার আসরের ফাইনাল সেই সম্পর্কে জানতে?সেসব অনুরাগীদের কৌতূহল নিবৃত্ত করতেই আমাদের এই আয়োজন। তাহলে আর দেরি কেন? চলুন স্মৃতির পাতা থেকে রোমন্থন করে আসি যেমন ছিল আগের আসরের ফাইনালগুলো-

প্রথম আসর: বিপিএলের প্রথম আসর মাঠে গড়ায় ২০১২ সালের ১০ ফেব্রুয়ারি। ওই আসরে অংশ নেয় মোট ৬টি দল। লিগ পর্বে দুর্দান্ত খেলে প্লে-অফে জায়গা করে নেয় ঢাকা গ্ল্যাডিয়েটর্স, দুরন্ত রাজশাহী, খুলনা রয়্যাল বেঙ্গলস ও বরিশাল বার্নার্স। রুলস অনুযায়ী, পয়েন্ট টেবিলের শীর্ষ দল রাজশাহীর বিপক্ষে খেলে চতুর্থ স্থানের বরিশাল। আর দ্বিতীয় স্থানের খুলনার বিপক্ষে খেলে ঢাকা। ২৮ ফেব্রুয়ারি প্রথম কোয়ালিফায়ারে খুলনাকে হারিয়ে ঢাকা এবং দ্বিতীয় কোয়ালিফায়ারে রাজশাহীকে হারিয়ে ফাইনালে উঠে বরিশাল। ২৯ ফেব্রুয়ারি ফাইনালে প্রথমে ব্যাট করে ১৪০ রান তোলে বরিশাল। দলের হয়ে অপরাজিত ৭০ রান করেন ব্র্যাড হজ। জবাবে ইমরান নাজিরের ৭৫ ও এনামুল হকের অপরাজিত ৪৯ রানের সুবাদে ২৬ বল বাকি থাকতেই ৮ উইকেটের বড় জয় তুলে নেয় মাশরাফির গ্ল্যাডিয়েটর্স। ম্যাচসেরা হন নাজির। আর পুরো টুর্নামেন্টে ভালো খেলে সিরিজসেরা হন সাকিব।