• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

৪০ বছরের রেকর্ডে থাবা

স্পোর্টস ডেস্ক

  ১১ ডিসেম্বর ২০১৭, ১৩:৫১

রেকর্ড ভাঙছেন আর গড়ছেন। কোন কিছুই যেন আটকাতে পারছে না ভিন গ্রহের এ ফুটবলারকে। কোনো রেকর্ডই যেন অধরা থাকছে না তার কাছে। বয়সের সঙ্গে পাল্লা দিয়ে ক্রমেই বিকশিত হয়ে উঠছেন তিনি। এক এক করে নিজের করে নিচ্ছেন কিংবদন্তিদের করা সব রেকর্ড।

১৯৬৫ থেকে ১৯৭৯ সাল পর্যন্ত ইউরোপীয়ান সেরা লিগগুলোতে এক ক্লাবের হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড এতদিন জার্ড মুলারের অধীনে ছিল। জার্মান কিংবদন্তির এ রেকর্ড প্রায় দীর্ঘ ৪০ বছর সুরক্ষিত ছিল। কিন্তু গতকাল এস্তাদি ডি লা ক্যারামিকাতে গোল করে মুলারের রেকর্ড ছুঁয়ে ফেলেছেন মেসি। আর এক গোল হলেই তাকে পেছনে ফেলে নতুন ইতিহাস লেখবেন আর্জেন্টাইন সুপারস্টার।

বুন্দেসলিগার ক্লাব বায়ার্ন মিউনিখের হয়ে ৫৭২ ম্যাচ খেলে ৫২৫ গোল করেছিলেন মুলার। ভিয়ারিয়ালের মাঠে গতকাল লুইস সুয়ারেজের গোলে এগিয়ে যাওয়ার পর দলের ব্যবধান দিগুণ করেন মেসি। বার্সার হয়ে ম্যাচের ৮৩ মিনিটে ওই গোলের মধ্য দিয়ে ক্লাবের হয়ে মেসির মোট গোল সংখ্যা দাঁড়ায় ৫২৫ এ। কাতালান ক্লাবটির হয়ে ৬০৫ ম্যাচ খেলে মুলারের রেকর্ড ছুঁয়েছেন মেসি। চলতি মৌসুমে লা লিগায় এটি মেসির ১৪তম গোল। আর সব প্রতিযোগিতায় আর্জেন্টাইন এ তারকার এটি ১৮তম।

চলতি বছর বার্সেলোনার হয়ে ৪৯টি গোল করেছেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী। ইউরোপের শীর্ষ লিগে যেকোনো খেলোয়াড়ের চেয়ে বেশি। বছরের শেষ মাসে আর একটি গোল করতে পারলেই মুলারকে ছাড়িয়ে ইতিহাস গড়ার পাশাপাশি ২০১৭ সালে গোলের হাফ-সেঞ্চুরি পূর্ণ হবে মেসির।

বার্সেলোনার জার্সিতে ৫২৫ গোলে ইতিহাস তৈরি করেছেন মেসি। লা লিগাতেও ৩৬২ গোল নিয়ে অনন্য অবস্থানে মেসি। তবে চ্যাম্পিয়নস লিগে সময়ের সেরা আরেক ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদোর চেয়ে পিছিয়ে আছেন মেসি। ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের লড়াইয়ে ১১৪ গোল রয়েছে রোনালদোর নামের পাশে। অন্যদিকে চ্যাম্পিয়নস লিগে মেসির গোল সংখ্যা ৯৭টি।

এএ/ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল শনিবার
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট ‘গিনেস বুকে’ স্থান পাবে : প্রতিমন্ত্রী
ম্যাচ হেরে রেফারিকে কাঠগড়ায় তুললেন জাভি
ঘটনাবহুল ম্যাচে বার্সাকে কাঁদিয়ে সেমিতে পিএসজি
X
Fresh