• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

জেরুজালেম ইস্যু

তুরস্কের মাঠে ফিলিস্তিনের প্রতি সমর্থন

স্পোর্টস ডেস্ক

  ১১ ডিসেম্বর ২০১৭, ১২:৩৫

স্বাধীন পতাকার জন্য কিছুদিন আগেই কাতালোনিয়ার সমর্থনে বার্সার খেলোয়াড়রা মাঠে নামে। উত্তাল বার্সেলোনায় সেদিন কোন দর্শক ছাড়াই খেলতে হয় খেলোয়াড়দের। শনিবার একই দৃশ্য ফিরে এলো ফুটবল মাঠে।

জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতির যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিতর্কিত সিদ্ধান্তে প্রতিবাদ জানিয়েছে তুরস্কের ফুটবলাররা। দেশটির ঘরোয়া লিগের একাধিক খেলায় ফুটবলাররা ফিলিস্তিনের প্রতি সমর্থন প্রকাশ করেন।

দেশটির দুই ফুটবল ক্লাব গালাটাসারায় এবং তেলেসেত মবিল্যা আখিসারাস্পর ইস্তাম্বুলের তুর্ক তেলেকম স্টেডিয়ামে জেরুজালেমের প্রতি নিজেদের সমর্থন জানিয়ে মাঠে ব্যানার প্রদর্শণ করে। এ সময় গ্যালারিতে দর্শকরাও ব্যানার প্রদর্শন করে। সেই সঙ্গে তারা ইসলামের প্রথম কেবলা ও ইসলামের নবীর মিরাজের স্মৃতিবিজড়িত স্থানকে উদ্দেশ্য করে লিখে, ‘জেরুজালেম হল কেবলা, জেরুজালেম হল মিরাজ’, ‘যদি জেরুজালেম মুক্ত না হয় তাহলে পুরো পৃথিবীই হবে পরাধীন’ ব্যানারে লিখে নিয়ে আসে।

এর আগে, তুরস্কের ফুটবল ফেডারেশন লিগের প্রথম খেলায় আদানাস্পোর ও ইলাযিগস্পোর ক্লাবের খেলোয়াড়রা একইভাবে ব্যানার প্রদর্শন করেন।

একইভাবে দক্ষিণ-পূর্ব গাজিয়ানতেপ প্রদেশে একই লিগের আরেক খেলায় গাজিশেইর গাজিয়ানতেপ এবং এমকেই আঙ্কারাগুচু ক্লাবের খেলোয়াড়রা মাঠে ফিলিস্তিনের সমর্থনে নিজদের অবস্থান প্রকাশ করে।

গেলো বুধবার মার্কিন প্রেসিডেন্টের ঘোষণায় অন্যান্য দেশের মতো তুরস্কের জনগণও এর প্রতিবাদে ফুঁসে ওঠেছে। রাষ্ট্রীয়ভাবেও এর প্রতিবাদ জানানো হয়েছে এবং এ ঘোষণার প্রতি অস্বীকৃতি জানানো হয়।

এএ/ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রমজানের আলো নেই জেরুজালেমের রাস্তায়
X
Fresh