• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

ফের বৃষ্টি নামলে ফাইনালে যাবে কে?

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১১ ডিসেম্বর ২০১৭, ১২:২১ | আপডেট : ১১ ডিসেম্বর ২০১৭, ১২:৪০
বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসরের দ্বিতীয় কোয়ালিফায়ারে আজ সোমবার পুনরায় মাঠে নামবে রংপুর রাইডার্স ও কুমিল্লা ভিক্টোরিয়ানস। রোববার ম্যাচটি বৃষ্টির কারণে বন্ধ থাকার পর নানা নাটকীয়তা সামনে আসে। পরে খেলা রিজার্ভ ডে’তে নেয়ার সিদ্ধান্ত জানানো হয়। 

মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে সন্ধ্যা ৬টায় শুরু হবে মাশরাফি-তামিমের লড়াই। বিপিএল গভর্নিং কাউন্সিলের পক্ষ থেকে জানানো হয়, আগের দিন যেখানে থেমে গেছে, আজ সেখান থেকেই শুরু হবে ম্যাচটি। রংপুর ব্যাটিং শুরু করবে। আজ যে টিকিট নিয়ে খেলা দেখেছেন এটা দিয়ে কাল খেলা দেখতে পারবেন দর্শকেরা।

তবে আজও যদি বৃষ্টির কারণে দ্বিতীয় কোয়ালিফায়ার পরিত্যক্ত হয় তাহলে ফাইনালে ঢাকা ডায়নামাইটসের মুখোমুখি হচ্ছে কারা এমন প্রশ্ন থেকেই যাচ্ছে।

যদিও উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি অনেকখানি দুর্বল হয়ে এসেছে। তার প্রভাবে আজ রাজধানী ঢাকার আকাশ ভোর থেকেই মেঘলা রয়েছে। কোথাও কোথাও গুড়ি গুড়ি বৃষ্টি হয়েছে। তবে বেলা বাড়ার সঙ্গে আকাশ কিছুটা পরিষ্কার হতে দেখা গেছে।

আবহাওয়াবিদ আরিফ হোসেন আরটিভি অনলাইনকে জানান, সন্ধ্যা পর্যন্ত আকাশ মেঘলা থাকতে পারে। মঙ্গলবার সূর্যের দেখা মিলতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে সতর্ক সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে।

বিপিএল টুর্নামেন্টের বাইলজ অনুযায়ী, কোয়ালিফায়ার রাউন্ডে কোনো রিজার্ভ ডে থাকেনা। আসরের ফাইনালের পর একদিন রিজার্ভ ডে রাখা আছে। তবে যে কোনো পরিস্থিতিতে বিপিএল কমিটি আইনে পরিবর্তন আনতে পারবে এও উল্লেখ করা আছে বাইলজে। 

গতকাল রোববার এমন কিছুই দেখেছেন দর্শকরা। যার কারণে মাশরাফি-তামিমদের ম্যাচটি আজ ফের শুরু হচ্ছে। তবে সোমবারের প্রেক্ষাপটটি সম্পূর্ণ আলাদা। কারণ কাল মঙ্গলবার পঞ্চম আসরের ফাইনাল ম্যাচ। বড় ধরণের নাটকীয় কিছু না ঘটলে আজ বৃষ্টিতে ম্যাচ পরিত্যক্ত হলে নিয়মানুযায়ী ফাইনালে চলে যাবে কুমিল্লা ভিক্টোরিয়ানস। কারণ প্রথম রাউন্ডের জয়-পরাজয় ও মুখোমুখি লড়াইয়ের ফলাফল বিচার-বিশ্লেষণে কুমিল্লার চেয়ে পিছিয়ে রংপুর।

কুমিল্লার জয় যেখানে ৯টি, রংপুরের সেখানে মাত্র ৬টি। মুখোমুখি লড়াইয়েও খারাপ অবস্থানে রংপুর। প্রথম রাউন্ডের দুই ম্যাচেই কুমিল্লার কাছে হারতে হয়েছে রংপুরকে। তার মানে আজ মাঠে বল না গড়ালে ফাইনালের টিকিট পৌঁছে যাবে কুমিল্লা ভিক্টোরিয়ানসের ঘরে। কোপে পড়বে মাশরাফি-গেইলের রংপুর রাইডার্স।

যদি বৃষ্টি থেমে কার্টেল ওভারে খেলা গড়ায়, তাহলে সর্বনিম্ন ৫ ওভার করে খেলা হবে। সেটি না হলে কাট অফ টাইমের পরে সুপার ওভার (১ ওভার) অনুষ্ঠিত হবে। সুপার ওভারেও খেলা সম্ভব না হলে বাইলজ অনুসারে ম্যাচের নিষ্পত্তি হবে।

ওয়াই/এএ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়