• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ভারতের মাটিতে নামিয়ে লঙ্কানদের দাপুটে জয়

স্পোর্টস ডেস্ক

  ১০ ডিসেম্বর ২০১৭, ১৮:২৭

উড়তে থাকা ভারতকে মাটিতে নামাল লঙ্কানরা। নিজেদের শেষ ১২ ওয়ানডে ম্যাচেই হেরেছিল শ্রীলঙ্কা। এ বছর ২৬ ওয়ানডেতে তাদের জয় মাত্র চারটি। পাঁচ ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে তিনবার। অন্যদিকে ভারত এ বছর ২৬ ওয়ানডের ১৯টিতেই জিতেছে। সেই ভারতকেই কিনা আজ একদম মাটিয়ে নামিয়ে আনল শ্রীলঙ্কা। প্রথমবারের মতো দেশের জার্সির নেতৃত্ব নিয়ে সফল থিসারা পেরেরা।

রোববার ধর্মশালায় হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে অনুষ্ঠিত প্রথম ম্যাচে স্বাগতিকদের বিরুদ্ধে সাত উইকেটের জয় তুলে নেয় সফরকারীরা। সিরিজের দ্বিতীয় ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী ১৩ ডিসেম্বর।

এদিন ভারতের দেয়া ১১৩ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নেমে ১৯ রানে দুই উইকেট তুলে নেয়ার পর ম্যাচটা জমিয়ে দেয়ার সংকেত দিচ্ছিলেন জাসপ্রিত বুমরাহ ও ভুবনেশ্বর কুমার। তবে ক্ষিরটা জমতে দিলেন না উপুল থারাঙ্গা। এক প্রান্তে ভারতীয় বোলারদের কচুকাটা করতে থাকেন লঙ্কান ওপেনার। তার একেকটি চার যেন শেলের মতো আঘাত করছিল ভারতীয় সমর্থকদের। থারাঙ্গা যখন আউট হন তখন জয়ের বেশ কাছে শ্রীলঙ্কা। নিরোশান ডিকওয়েলাকে নিয়ে ইনিংসে বাকি পথটুকু নির্বিঘ্নে পার হন অ্যাঞ্জেলো ম্যাথিউস। ২০.৪ ওভারে তিন উইকেট হারিয়ে জয় তুলে নেয় শ্রীলঙ্কা। দলের পক্ষে উপুল থারাঙ্গা ৪৯ রান করেন। এছাড়া অ্যাঞ্জেলো ম্যাথুজ ২৫ ও নিরোশান ডিকওয়েলা ২৬ রান করেন।

ভারতের পক্ষে ভুবনেশ্বর কুমার, জাসপ্রীত বুমরাহ ও হার্দিক পান্ডিয়া ১টি করে উইকেট নেন।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে ৩৮.২ ওভারে ১১২ রান সংগ্রহ করে অলআউট হয়ে যায় ভারত। দলের দুইজন ব্যাটসম্যান দুই অঙ্কের ঘরে রান করেন। ভারত যে ১১২ রান করতে পেরেছে, তার পুরো কৃতিত্ব মহেন্দ্র সিং ধোনির। অন্য ব্যাটসম্যানদের আসা-যাওয়ার মিছিলে ‘ওয়ান ম্যান আর্মি’হয়ে লড়েছেন সাবেক এ অধিনায়ক। একটা পর্যায়ে ভারত ২৯ রানেই ৭ উইকেট হারায়। ভারতীয়রা নিজেদের সর্বনিম্ন ওয়ানডে রানের নতুন রেকর্ড করে কি না, তখন চলছিল সেই আলোচনা। ২০০০ সালে শারজাহতে এই শ্রীলঙ্কার বিপক্ষেই ৫৪ রানে অলআউট হয়েছিল ভারত। মহেন্দ্র সিং ধোনির কল্যাণে আজ নতুন সর্বনিম্ন রানের লজ্জাটা কোনোমতে এড়াতে পারে তারা।

নিয়মিত অধিনায়ক কোহলিকে ছাড়াই ওয়ানডে সিরিজ খেলছে ভারত। টস জিতে ভারতকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানান লঙ্কান অধিনায়ক পেরেরা। সবুজ উইকেটে বোলাররা বাউন্স ও সুইং পাবেন, এই ভাবনাতেই পেরেরার এমন সিদ্ধান্ত। তার সিদ্ধান্তটা যে সঠিক ছিল, সেটা প্রমাণ করতে বেশি সময় লাগেনি ম্যাচের সেরা সুরাঙ্গা লাকমাল, অ্যাঞ্জেলো ম্যাথুসদের। ম্যাথুস নিজের প্রথম ও ইনিংসের দ্বিতীয় ওভারেই ফিরিয়ে দেন শিখর ধাওয়ানকে। ৬ বল খেলে ধাওয়ান শূন্য রানে ফেরেন। পঞ্চম ওভারে লাকমালের বলে উইকেটকিপার নিরোশান ডিকভেলাকে ক্যাচ দিয়ে ফেরেন অধিনায়ক রোহিত শর্মাও (২)।

অভিষিক্ত শ্রেয়াস আইয়ারকে সঙ্গে নিয়ে প্রতিরোধের চেষ্টা করেছিলেন দিনেশ কার্তিক। কিন্তু লাকমালের বলে এলবি হয়ে ফেরেন কার্তিক। ডানহাতি এই ব্যাটসম্যান ১৮ বল খেলেও রানের খাতা খুলতে পারেননি! ভারতীয় কোনো ব্যাটসম্যানের সবচেয়ে বেশি বল খেলে শূন্য রানে আউট হওয়ার নতুন রেকর্ড এটি। ১৯৭৪ সালে ওভালে ইংল্যান্ডের বিপক্ষে ১৭ বল খেলে ডাক মেরেছিলেন একনাথ সোলকার। এরপর দ্রুতই ফেরেন মনিশ পান্ডে ও আইয়ার। ভারতের স্কোর তখন ৫ উইকেটে ১৬! প্রথম ৫ উইকেট হারিয়ে এটিই ভারতের সবচেয়ে কম রান। সর্বশেষ ২০ রানের কমে ভারত প্রথম ৫ উইকেট হারিয়েছিল ১৯৮৩ বিশ্বকাপে। সেবার জিম্বাবুয়ের বিপক্ষে ১৭ রানে ৫ উইকেট হারিয়েছিল ভারত।

খানিক বাদে পরপর দুই ওভারে হার্দিক পান্ডিয়া ও ভুবনেশ্বর বিদায় নিলে ভারতের স্কোর হয়ে যায় ৭ উইকেটে ২৯! এরপরই কুলদীপ যাদবকে সঙ্গে নিয়ে প্রতিরোধ গড়েন ধোনি। অষ্টম উইকেটে দুজন গড়েন ৪১ রানের মহামূল্যবান জুটি। তাতে সর্বনিম্ন রানের লজ্জা এড়ায় ভারত। কুলদীপ ১৯ রান করে স্টাম্পড হয়ে গেলে ভাঙে জুটি। এরপর শেষ দুই উইকেটে জাসপ্রিত বুমরাহ ও যুজবেন্দ্র চাহালের সঙ্গে ১৭ ও ২৫ রানের আরো দুটি মূল্যবান জুটি গড়ে দলের স্কোর একশ পার করেন ধোনি। শেষ উইকেট জুটির ২৫ রানই আসে ধোনির ব্যাট থেকে। ৯ বল মোকাবিলায় শূন্য রানে অপরাজিত ছিলেন চাহাল। ৮৭ বলে ১০ চার ও ২ ছক্কায় ৬৫ রানের ইনিংসটি সাজান ধোনি।

শ্রীলঙ্কার ছয় বোলারের সবাই উইকেট পেয়েছেন। সুরাঙ্গা লাকমাল ৪টি, নুয়ান প্রদীপ ২টি, ম্যাথুস, পেরেরা, ধনঞ্জয়া ও পাথিরানা নেন একটি করে উইকেট।

এএ/ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোদির বিরুদ্ধে ইসিতে ২০ হাজার নাগরিকের চিঠি
পাকিস্তানে নয়, ‘হাইব্রিড’ মডেলেই চ্যাম্পিয়নস ট্রফি খেলতে চায় ভারত
সমুদ্রের বেআইনি কার্যকলাপ রুখতে যৌথ উদ্যোগ ভারত ও ওমানের
বাতাসেই ভেঙে পড়ল সেতু
X
Fresh