• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

আফগানদের নাস্তানাবুদ করে সিরিজ বাংলাদেশের

আরটিভি অনলাইন ডেস্ক

  ০১ অক্টোবর ২০১৬, ২০:০৭

সিরিজ নির্ধারণী তৃতীয় ও শেষ ওয়ানডেতে আফগানিস্তানকে নাস্তানাবুদ করলো বাংলাদেশ। ব্যাটে-বলে-ফিল্ডিংয়ে দুর্দান্ত পারফর্ম করে আফগানদের ১৪১ রানের বিশাল ব্যবধানে হারালো টাইগাররা। সেই সঙ্গে ৩ ম্যাচ সিরিজ ২-১ এ জিতলো মাশরাফি বাহিনী।

২৮০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট খায় আফগানিস্তান। দলীয় ৫ রানে স্বাগতিক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন সফরকারীদের হার্ডহিটার ব্যাটসম্যান মোহাম্মদ শেহজাদ (০)। এরপর দলকে টেনে নেয়ার চেষ্টা করেন নওরোজ মঙ্গল ও রহমত শাহ্। তবে সে পথে বাধা হয়ে দাঁড়ান ৮ বছর পর দলে ফেরা স্পিনার মোশাররফ হোসেন। দলীয় ৫২ রানে তার বলে এলবিডব্লিউর শিকার হয়ে সাজঘরে ফেরেন নওরোজ (৩৩)। একই ওভারে তামিম ইকবালের হাতে ক্যাচ দিয়ে ফেরেন হাসমতউল্লাহ শহীদি (০)। এর কিছুক্ষণ পরই রানআউট হয়ে সাজঘরের পথ ধরেন আসগার স্টানিকজাই (১)।

এরই সঙ্গে চাপে পড়ে আফগানিস্তান। সেই অবস্থাতেই দলীয় ৮৩ রানে তাসকিন আহমেদের বলে উইকেটের পেছনে দাঁড়ানো মুশফিকুর রহিমের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন সামিউল্লাহ শেনওয়ারি (১৩)। এর কিছুক্ষণ পরই দলকে খাদে ফেলে সেই তাসকিনের বলে নাসির হোসেনের হাতে ক্যাচ দিয়ে ফেরেন রহমত শাহ্ (৩৬)। তার পর মোশাররফ হোসেনের বলে কট এন্ড বোল্ড হয়ে যাওয়া-আসার মিছিলে যোগ দেন সফরকারীদের বড় তারকা মোহাম্মদ নবী (৩)। এর সঙ্গে আফগানদের ওপর চাপ আরো বাড়ে।

শেষ পর্যন্ত সেই চাপ আর কাটিয়ে উঠতে পারেনি আফগানিস্তান। স্নায়ুচাপের মধ্যে মাহমুদুল্লাহ রিয়াদের অসাধারণ থ্রোতে রানআউট হয়ে সাজঘরে ফেরেন রশিদ খান (১৭)। এরপরই মোসাদ্দেক হোসেনের বলে সাব্বির রহমানের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন নজিবুল্লাহ জাদরান (২৬)। আর আফগানদের ইনিংসে শেষ পেরেক ঠুকেন শফিউল ইসলাম। তার বলে কট এন্ড বোল্ড হয়ে সাজঘরের পথ ধরেন দৌলত জাদরান (০)। সঙ্গে সঙ্গে জয়ের উৎসবে মেতে ওঠেন মাশরাফিরা।

এটি বাংলাদেশের চতুর্থ বৃহত্তম ও শততম জয়।

এর আগে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৭৯ রান সংগ্রহ করে বাংলাদেশ। দলের হয়ে সর্বোচ্চ ১১৮ রান করেন তামিম ইকবাল। দ্বিতীয় সর্বোচ্চ ৬৫ রান করেন সাব্বির রহমান। আর মাহমুদুল্লাহ রিয়াদের ব্যাট থেকে আসে মূল্যবান ৩৩ রান।

আফগানিস্তানের হয়ে মিরওয়াইস আশরাফ, মোহাম্মদ নবী ও রশিদ খান নেন ২টি করে উইকেট। আর ১টি করে উইকেট নেন দৌলত জাদরান ও রহমত শাহ্।

ম্যান অব দ্য ম্যাচ ও সিরিজ তামিম ইকবাল।

ডিএইচ/এসজেড

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh