• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

আফগানিস্তানের লক্ষ্য ২৮০

আরটিভি অনলাইন ডেস্ক

  ০১ অক্টোবর ২০১৬, ১৬:২৫

সিরিজ নির্ধারণী তৃতীয় ও শেষ ওয়ানডেতে আফগানিস্তানকে ২৮০ রানের টার্গেট দিলো বাংলাদেশ। জিততে হলে নির্ধারিত ৫০ ওভারে ৫.৬ গড়ে এ রান করতে হবে আফগানদের।

শনিবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয় বেলা আড়াইটায়। তার আগে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

বাংলাদেশের হয়ে ম্যাচের গোড়াপত্তন করেন তামিম ইকবাল ও সৌম্য সরকার। তবে এ জুটি বেশি দূর এগুতে পারেনি। দলীয় ২৩ রানে মিরওয়াইস আশরাফের বলে মোহাম্মদ শেহজাদের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন সৌম্য (১১)। এরপর ক্রিজে আসেন সাব্বির রহমান। তামিমের সঙ্গে ১৪০ রানের জুটি গড়েন তিনি। এ জুটির ওপর ভর করে শক্ত ভিত পায় বাংলাদেশ। তবে তা খুব বেশি কাজে লাগাতে পারেনি টাইগাররা।

দলীয় ১৬৩ রানে রহমত শাহর বলে নওরোজ মঙ্গলের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন সাব্বির। তার আগে ৬ চার ও ৩ ছক্কায় ৭৯ বলে ৬৫ রান করেন তিনি। সাব্বিরের পর ক্রিজে আসেন সাকিব আল হাসান।

দলীয় ২১২ রানে মোহাম্মদ নবীর বলে নাভিন উল হকের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তামিম ইকবাল। তার আগে ক্যারিয়ারে ৭ম সেঞ্চুরি তুলে নেন তিনি। ১১৮ বলে ১১ চার ও ২ ছক্কায় ১১৮ রানের দুর্দান্ত ইনিংস খেলেন টাইগার এ ড্যাশিং ব্যাটসম্যান। এরপর বাংলাদেশের খেলা কিছুটা মন্থর হয়ে যায়। যাওয়া-আসার মিছিলে যোগ দিতে থাকেন একের পর এক ব্যাটসম্যান।

দলীয় ২২৬ রানে দৌলত জাদরানের বলে উইকেটের পেছনে দাঁড়ানো মোহাম্মদ শেহজাদের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন সাকিব (১৭)। এর ৪ রান পরই রশিদ খানের এলবিডব্লিউর শিকার হয়ে ফেরেন মুশফিকুর রহিম (১২)। দলীয় ২৩৫ রানে রশিদ খানের বলে শেহজাদের স্টাম্পিংয়ের শিকার হয়ে একই পথে যাত্রা করেন গেল ম্যাচে দুর্দান্ত খেলা মোসাদ্দেক হোসেন (৪)। এর কিছুক্ষণ পরই মোহাম্মদ নবীর বলে নজিবুল্লাহ জাদরানের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন মোশাররফ হোসেন (৪)। আর দলীয় ২৭০ রানে মিরওয়াইস আশরাফের বলে নওরোজ মঙ্গলের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা (২)।

তবে একপ্রান্ত আগলে রাখেন ফর্মের তুঙ্গে থাকা মাহমুদুল্লাহ রিয়াদ। শেষদিকে তার গুরুত্বপূর্ণ ক্যামিওতে ২৭৯ রানের পুঁজি সংগ্রহ করে বাংলাদেশ। তিনি ২২ বলে ৪ চারের সাহায্যে ৩২ রান করে অপরাজিত থাকেন। অপরপ্রান্তে অপরাজিত থাকেন শফিউল ইসলাম (২)।

আফগানিস্তানের হয়ে মিরওয়াইস আশরাফ, মোহাম্মদ নবী ও রশিদ খান নেন ২টি করে উইকেট। আর ১টি করে উইকেট নেন দৌলত জাদরান ও রহমত শাহ্।

৩ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশ ও দ্বিতীয় ম্যাচে জিতে আফগানিস্তান।

বাংলাদেশ দলে শনিবার এসেছে দুটি পরিবর্তন। পেসার রুবেল হোসেনের জায়গায় ঢুকেছেন শফিউল ইসলাম এবং স্পিনার তাইজুল ইসলামের স্থানে ঢুকেছেন মোশাররফ হোসেন।

বাংলাদেশ দল: তামিম ইকবাল, সৌম্য সরকার, মাহমুদউল্লাহ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, মোশাররফ হোসেন, তাসকিন আহমেদ, মাশরাফি বিন মুর্তজা, শফিউল ইসলাম।

ডিএইচ/

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh