• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

কাল থেকে শুরু বিপিএলের আসল উম্মাদনা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৭ ডিসেম্বর ২০১৭, ২২:০২

গত রাতে সিলেট সিক্সার্স-কুমিল্লা ভিক্টোরিয়ানসের ম্যাচ দিয়ে শেষ হয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের(বিপিএল)গ্রুপ পর্বের প্রতিযোগিতা। প্রতিবছরের মতো এবারও বিপিএল মাতিয়েছে দেশি-বিদেশী এক ঝাঁক ক্রিকেটার। আজ বিরতির পর কাল(শুক্রবার) থেকে শুরু শেষ চারের লড়াই। প্রায় দুই মাসব্যাপী এই টুর্নামেন্টের পর্দা নামবে ১২ ডিসেম্বর।

বিপিএলের পঞ্চম আসরের শিরোপা দৌড়ে টিকে আছে কুমিল্লা ভিক্টোরিয়ানস, বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটস, খুলনা টাইটানস ও রংপুর রাইডার্স। শেষ চারে উঠার লড়াইয়ে টুর্নামেন্টে অংশ নেয়া ৭ দল থেকে ইতামধ্যেই বিদায় নিয়েছে তলানির তিন ফ্র্যাঞ্চাইজি টিম সিলেট সিক্সার্স, চিটাগাং ভাইকিংস ও রাজশাহী কিংস।

মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুক্রবার দুপুর ২টায় এলিমিনেটরে মাঠে নামবে মাশরাফির রংপুর রাইডার্স ও মাহমুদউল্লাহর খুলনা টাইটানস। সন্ধ্যা ৭টায় শুরু প্রথম কোয়ালিফায়ার ম্যাচে লড়বে পয়েন্ট টেবিলের শীর্ষে দুই দল কুমিল্লা ভিক্টোরিয়ানস ও ঢাকা ডায়নামাইটস। দু’দিন পর(রোববার ৬টায়) দ্বিতীয় কোয়ালিফায়ারে নির্ধারিত হবে ১২ ডিসেম্বরের দ্বিতীয় ফাইনালিস্ট।

লিগ পর্বের ১২ ম্যাচ শেষে ৯ জয় ও ৩ হারে ১৮ পয়েন্ট নিয়ে সবার উপরে কুমিল্লা ভিক্টোরিয়ানস। ৩ পয়েন্ট পিছিয়ে দ্বিতীয় স্থানে ঢাকা ডায়নামাইটস। সমান ১৫ পয়েন্ট হলেও নেট রান রেটে পিছিয়ে থাকায় সরাসরি ফাইনালে ওঠার ম্যাচে উত্তীর্ণ হতে পারেনি খুলনা টাইটানস। ১২ পয়েন্ট নিয়ে চার নম্বরে রংপুর রাইডার্স।

প্রথম কোয়ালিফায়ার ম্যাচের বিজয়ী দল টিকিট পাবে ফাইনালের। তবে হেরে গেলেও, টুর্নামেন্ট থেকে বিদায় নেবে না তারা। হেরে যাওয়া দলটি চলে যাবে দ্বিতীয় কোয়ালিফায়ারে। সেখানে এলিমিনেটরের বিজয়ী দলের বিপক্ষে লড়বে তারা। শীর্ষে দুইয়ে থাকার কারণে এই সুবিধা পাচ্ছে কুমিল্লা ও ঢাকা।

তবে এলিমিনেটরের খুলনা ও রংপুরের জন্য নক আউটের ম্যাচ। এ ম্যাচে হেরে গেলেই টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হবে একটি দলকে। জয় পাওয়া অন্য দলটি টিকিট পাবে দ্বিতীয় কোয়ালিফায়ারের ম্যাচ খেলার জন্য।

চলতি আসরে এখন পর্যন্ত দুবার মুখোমুখি হয়েছে কুমিল্লা ও ঢাকা। দুবারই জয়ী দলের নাম কুমিল্লা। গত ২০ নভেম্বর ঢাকায় স্বাগতিকদের ৪ উইকেটে হারায় তামিম ইকবালের দল। এরপর গত ২৯ নভেম্বর চট্টগ্রামের মাটিতে ঢাকাকে ১২ রানে হারায় তারা। যে কারণে প্রথম কোয়ালিফায়ার ম্যাচটি কুমিল্লার বিপক্ষে ঢাকার প্রতিশোধ মিশনও বটে!

খুলনা ও রংপুর রাইডার্সও লিগ পর্বে দুবার মুখোমুখি হয়েছে। ২৪ নভেম্বর চট্টগ্রামে প্রথম দেখায় ৯ উইকেটের বড় ব্যবধানে জয় পায় খুলনা। তবে ঢাকায় ৩ ডিসেম্বর খুলনাকে ১৯ রানের ব্যবধানে হারিয়ে প্রতিশোধ নেয় রংপুর। তাই দুদলের মুখোমুখি দেখায় হারজিত সমান থাকলেও, এলিমিনেটরে জয় ছাড়া অন্যকিছুই ভাবছে না দল দুটি।

এলিমিনেটর ও প্রথম কোয়ালিফায়ারের পর আগামী ১০ ডিসেম্বর সন্ধ্যায় দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচ অনুষ্ঠিত হবে। আর টুর্নামেন্টের ফাইনাল হবে আগামী ১২ ডিসেম্বর। ফাইনালের জন্য পরের দিন রিজার্ভ ডে হিসেবে রাখা হয়েছে।

এএ/এসজে

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার ও ম্যাচ রেফারি সুব্বা রাও আর নেই
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
হাথুরুসিংহের ঢাকায় ফেরা নিয়ে যা জানাল বিসিবি
দলে ফেরা প্রসঙ্গে শান্তকে যা বলেছেন তামিম
X
Fresh