• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

তিন সংস্করণেই শীর্ষস্থানের কাছে কোহলি

স্পোর্টস ডেস্ক

  ০৭ ডিসেম্বর ২০১৭, ২০:৩৪

লঙ্কানদের বিপক্ষে দুর্দান্ত সিরিজ শেষ করার পর ভাল কিছু আশা করাই যায়। আর পেয়েছেনও। এমন পারফরম্যান্সের পর আইসিসি থেকে সুখবর পেলেন কোহলি। চার ধাপ এগিয়ে একলাফে চলে এসেছেন আইসিসি ব্যাটসম্যানদের টেস্ট র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয় স্থানে।

দিল্লিতে ভারত বনাম শ্রীলঙ্কা, অ্যাডিলেডে অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ড ও ওয়েলিংটনে নিউজিল্যান্ড বনাম ওয়েস্ট উন্ডিজের টেস্ট শেষে নতুন র‌্যাঙ্কিং ‌‌প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। যেখানে অবশ্য ব্যাটিং, বোলিং ও অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন যথাক্রমে স্টিভেন স্মিথ, জেমস অ্যান্ডারসন ও সাকিব আল হাসান। দেশ হিসেবে ভারতই শীর্ষে রয়েছে।

ঘরের মাঠে দুটি ডাবল সেঞ্চুরি, একটি সেঞ্চুরি এবং একটি হাফ সেঞ্চুরিতে রানের বন্যা বইয়ে দিয়েছেন তিনি। ৩ ম্যাচ সিরিজের দুটি ম্যাচ ড্র হওয়ায় ১-০ ব্যবধানে সিরিজ জিতেছে ভারত।
ভয়াবহ বায়ু দুষণের মাঝে দিল্লিতে শেষ টেস্ট আয়োজন করা নিয়ে এখনও বিতর্ক চলছে। এসবের মাঝেও নিজের উত্থানপর্ব অব্যাহত রাখলেন ভারত অধিনায়ক।

সদ্য শেষ হওয়া তিন ম্যাচের টেস্ট সিরিজে ১৫২.৫০ গড়ে কোহলির ব্যাট থেকে এসেছে ৬১০ রান । প্রথম ও তৃতীয় টেস্ট ড্র। একটির ওপর প্রভাব পড়েছিল বৃষ্টির আর একটির উপর দূষণের। তৃতীয় টেস্টে নিজের সেরা স্কোরটিও করেছেন তিনি। প্রথম ইনিংসে ২৪৩ এর পর দ্বিতীয় ইনিংসে ৫০ রান এসেছিল তার ব্যাট থেকে।

কোহলি যখন এই সিরিজ শুরু করেছিল তখন তিনি ছিলেন ৬ নম্বরে। কিন্তু সিরিজ শেষে ডেভিড ওয়ার্নার, চেতেশ্বর পূজারা, কেন উইলিয়ামসন আর জো রুটকে ছাপিয়ে পৌঁছে গেলেন দ্বিতীয় স্থানে।

টেস্ট ব্যাটিং র‌্যাঙ্কিংয়ের শীর্ষে রয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ। তিন নম্বরে নেমে গেছেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। চার নম্বরে কোহলির সতীর্থ চেতেশ্বর পূজারা। পাঁচে নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিমাসন। বিধ্বংসী অজি ওপেনার ডেভিড ওয়ার্নার আছেন ৬ নম্বরে। শীর্ষে থাকা স্টিভেন স্মিথের থেকে ৪৫ পয়েন্ট পিছিয়ে রয়েছেন কোহলি।

এই মুহূর্তে ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাটেও এক নম্বর ব্যাটসম্যান কোহলি। যেভাবে উঠে আসছেন তাতে তিন ফরম্যাটেই তাকে যে দ্রুত শীর্ষে দেখা যাবে সেটাই স্বাভাবিক। সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক রিকি পন্টিং ও সাবেক অজি ওপেনার ম্যাথু হেইডেন একই সময়ে ক্রিকেটের তিন ফরম্যাটেই শীর্ষ ব্যাটসম্যান ছিলেন।

আর তিন ফরম্যাটের অল-রাউন্ডার হিসেবে দীর্ঘদিন ধরে কে শীর্ষে আছেন তা নিশ্চয়ই বলে দিতে হবে না। হ্যাঁ, তিনি বাংলাদেশ ক্রিকেটের 'পোস্টার বয়' বিশ্বসেরা অল-রাউন্ডার সাকিব আল হাসান।

এএ/এসজে

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার ও ম্যাচ রেফারি সুব্বা রাও আর নেই
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
হাথুরুসিংহের ঢাকায় ফেরা নিয়ে যা জানাল বিসিবি
দলে ফেরা প্রসঙ্গে শান্তকে যা বলেছেন তামিম
X
Fresh