close
ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর ২০১৭ | ০২ পৌষ ১৪২৪

শীতকালীন অলিম্পিকে নিষিদ্ধ রাশিয়া

স্পোর্টস ডেস্ক
|  ০৬ ডিসেম্বর ২০১৭, ১৪:৪২ | আপডেট : ০৬ ডিসেম্বর ২০১৭, ১৪:৫৪
আর মাত্র ৬৫ দিন পর দক্ষিণ কোরিয়ায় পর্দা উঠবে শীতকালীন অলিম্পিক গেমসের। এর আগে বড় ধরনের দুঃসংবাদ পেল রাশিয়া। রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় নিষিদ্ধ ড্রাগ নেয়ার অভিযোগে এবারের শীতকালীন অলিম্পিকে রুশ অ্যাথলেটদের নিষিদ্ধ করেছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)।

সদ্যই রাশিয়ার মস্কোতে হয়েছে ২০১৮ ফুটবল বিশ্বকাপের ড্র অনুষ্ঠান। এরপরই এক বৈঠকের আয়োজন করে আইওসি। সেখানেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সংস্থাটির প্রেসিডেন্ট টমাস বাখ বলেন, ‘অসৎ পথে অলিম্পিকের পরিশুদ্ধতায় অভূতপূর্ব হস্তক্ষেপের জন্য রাশিয়াকে নিষিদ্ধ করা হয়েছে। এখানেই নেতিবাচক ঘটনাটির অবসান ঘটানো উচিত। সিদ্ধান্তটি ডোপিংবিরোধী কার্যক্রমে সহায়ক ভূমিকা রাখবে।’

২০১৪ সালে সোচিতে শীতকালীন অলিম্পিকে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় ডোপিংয়ের অভিযোগে অভিযুক্ত হন রাশিয়ান অ্যাথলেটরা। পরে তা নিয়ে গণমাধ্যমে একাধিক সংবাদ এসেছে। এই অভিযোগে ব্রাজিলে গ্রীষ্মকালীন অলিম্পিকে অংশ নিতে পারেনি রুশ অ্যাথলেটিকস দল। গেলো বছর প্যারালিম্পিকেও নিষিদ্ধ থাকে তারা।

ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি (ডব্লিউএডিএ) ও আইওসির যৌথ তদন্ত প্রতিবেদনে রাশিয়ান অ্যাথলেটদের নিষিদ্ধ ড্রাগ নেয়ার প্রমাণ মিলেছে। এর দায়ে রাশিয়ার তখনকার ক্রীড়ামন্ত্রী ভিটালি মুটকোকে আজীবন নিষিদ্ধ করা হয়েছে। তিনিই আগামী ফুটবল বিশ্বকাপ আয়োজক কমিটির প্রধান। এই পরিস্থিতিতে তার নিষিদ্ধের ব্যাপরটি ফিফা কীভাবে নেয় তাই দেখার।

অবশ্য রুশ অ্যাথলেটদের অলিম্পিক পতাকাতলে আসরটিতে অংশ নেয়ার পথ খুলে রেখেছে। এক্ষেত্রে শর্ত জুড়ে দিয়েছে আইওসি। যেসব অ্যাথলেট ডোপ পাপী নন, কেবল তারাই আসছে অলিম্পিক ইভেন্টে অংশ নিতে পারবেন।

ডিএইচ/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়