• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

৯০ বছরের রেকর্ড ভাঙার অপেক্ষায় অ্যাডিলেড

স্পোর্টস ডেস্ক

  ০৫ ডিসেম্বর ২০১৭, ২১:২১

ইংলিশদের সামনে ইতিহাস গড়ার হাতছানি! টেস্টে এতো রান তাড়া করে কখনোই যে জেতা হয়নি। প্রায় ৯০ বছর আগে ১৯২৮ সালে অস্ট্রেলিয়ার মাটিতেই চতুর্থ ইনিংসে ৩৩২ রান তাড়া করে ম্যাচ জয়ের রেকর্ড করে তারা। অ্যাডিলেড জয় করতে পারলে ইংল্যান্ড শুধু নিজেদের রেকর্ডই ভাঙবে না, এটি হবে টেস্ট ইতিহাসের সেরা দশটি চেজের একটি।

অ্যাশেজ সিরিজের দ্বিতীয় টেস্টের শেষদিন জয়ের জন্য ইংল্যান্ডের প্রয়োজন ১৭৮ রান। তাদের হাতে রয়েছে ছয়টি উইকেট।
মঙ্গলবার দিন শেষে ৩৫৪ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নামা ইংল্যান্ডের সংগ্রহ চার উইকেট হারিয়ে ১৭৬ রান। অ্যাডিলেডে বুধবার ম্যাচের শেষদিন খেলা শুরু হবে বাংলাদেশ সময় সকাল নয়টায়।

প্রথম ইনিংসে ৪৪২ রানের পর দ্বিতীয় ইনিংসে ১৩৮ রানেই গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। ফলে ম্যাচ জয়ের জন্য ৩৫৪ রানের টার্গেট পায় ইংলিশরা। সে লক্ষ্যে চতুর্থ দিন শেষে ৪ উইকেটে ১৭৬ রান করতে সক্ষম হয় সফরকারীরা। প্রথম ইনিংসে ২২৭ রান করেছিল ইংল্যান্ড।

প্রথম ইনিংসে ২১৫ রানের লিড পেয়ে ইংল্যান্ডকে ফলো-অনে না ফেলে ম্যাচের তৃতীয় ইনিংসে নিজেরাই ব্যাট হাতে নামে অস্ট্রেলিয়া। ৪ উইকেটে ৫৩ রান তুলে অস্বস্তিতে থেকে তৃতীয় দিন শেষ করেছিল অসিরা। চতুর্থ দিন সেই অস্বস্তি থেকে বের হতে পারেনি স্বাগতিকরা।

ইংল্যান্ডের দুই পেসার জেমস অ্যান্ডারসন ও ক্রিস ওকসের বোলিং তোপে ১৩৮ রানেই গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। ৪৩ রানে ৫ উইকেট শিকার করেন এন্ডারসন। এই নিয়ে ১৩১ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে ২৫তম বারের মত ৫ বা ততোধিক উইকেট শিকার করলেন এন্ডারসন। তবে অস্ট্রেলিয়ার মাটিতে ৩০ ইনিংসের মধ্যে এই প্রথমবার ৫ উইকেট নিলেন তিনি। এন্ডারসনের এমন অর্জনের দিন ৩৬ রানে ৪ উইকেট নেন ওকস।

দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার পক্ষে সর্বোচ্চ ২০ রান করে করেন উসমান খাজা ও টেল-অ্যান্ডার ব্যাটসম্যান পেসার মিচেল স্টার্ক। এছাড়া প্রথম ইনিংসে অনবদ্য সেঞ্চুরি করা শন মার্শ ১৯ রান করেন।

৩৫৪ রানের জয়ের লক্ষ্যে শুরুটা ভালোই ছিল ইংল্যান্ডের। উদ্বোধনী জুটিতে ৫৩ রান যোগ করেন দুই ওপেনার সাবেক অধিনায়ক অ্যালিষ্টার কুক ও মার্ক স্টোনম্যান। ব্যক্তিগত ১৬ রানে থাকা কুককে বিদায় দিয়ে অস্ট্রেলিয়াকে প্রথম সাফল্য এনে দেন অফ-স্পিনার নাথান লিয়ন।

এরপর ইংলিশ শিবিরে জোড়া আঘাত হানেন অস্ট্রেলিয়ার পেসার স্টার্ক। স্টোনম্যানকে ৩৬ ও জেমস ভিন্সকে ১৫ রানে শিকার করেন তিনি। ৯১ রানে তৃতীয় উইকেট হারানোর ডেভিড মালানকে নিয়ে অস্ট্রেলিয়ার বোলারদের বিপক্ষে প্রতিরোধ গড়ে তুলেন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। দু’জনের ব্যাটিং নৈপুন্যে বেশ সহজেই ইংলিশদের স্কোর বোর্ডে রান জড়ো হতে থাকে। এরমধ্যে টেস্ট ক্যারিয়ারের ৩৪তম হাফ-সেঞ্চুরি তুলে নেন রুট।

তবে দলীয় ১৬৯ রানে এই জুটিতে ভাঙ্গন ধরান অস্ট্রেলিয়ার ডান-হাতি পেসার প্যাট কামিন্স। ২৯ রানে থাকা মালানকে তুলে নেন তিনি। দিনের খেলা শেষ হবার ১৩ বল আগে বিদায় নেন মালান। এরপর ওকসকে নিয়ে বাকি সময়টুকু ভালোভাবে শেষ করেন রুট। ৯টি চারে ১১৪ বলে ৬৭ রানে অপরাজিত থাকেন রুট।

এএ/এপি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার ও ম্যাচ রেফারি সুব্বা রাও আর নেই
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
হাথুরুসিংহের ঢাকায় ফেরা নিয়ে যা জানাল বিসিবি
দলে ফেরা প্রসঙ্গে শান্তকে যা বলেছেন তামিম
X
Fresh