• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

প্লে অফ নিশ্চিত যাদের, তবে ...

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৪ ডিসেম্বর ২০১৭, ১১:৪৮

বিপিএলের প্রথম ধাপের খেলা প্রায় শেষের দিকে। গতকাল নিশ্চিত হয়ে গেছে শেষ চারে যাচ্ছে কোন দলগুলো। তবে এখনো অনেক হিসেব বাকি। কারণ শীর্ষ এই চার দলের জায়গা অদলবদল হতে পারে। যার প্রভাব পড়বে দ্বিতীয় রাউন্ডে।

গতকাল খুলনা টাইটানসকে ১৯ রানে হারিয়ে রংপুর রাইডার্স শেষ চার নিশ্চিত করে। একই সঙ্গে মাশরাফির দল বিদায় নিশ্চিত করে দিয়েছে সিলেট সিক্সার্স ও রাজশাহী কিংসের। খুলনা টাইটানস, ঢাকা ডায়নামাইটস ও কুমিল্লা ভিক্টোরিয়ানস আগেই শেষ চার নিশ্চিত করেছিল। শেষ চারে ওঠার সীমকরণটা ছিল এমন যে বাকি দুই ম্যাচের একটিতে জিতলেই প্লে অফ নিশ্চিত করবে রংপুর। যদিও শেষ চারে যেতে দু্ই ম্যাচের প্রতিটিতেই জয় পেতে হতো সিলেটকে। কিন্তু মাশরাফির দলের দারুণ জয়ে পঞ্চম স্থানে থেকেই সন্তুষ্ট থাকতে হচ্ছে সিলেটকে। আর খুলনাকে হারিয়ে ঠিকই শেষ চারে ঢুকে গেছে রংপুর।

কুমিল্লার শীর্ষে থাকাও নিশ্চিত, যদিও ২ ম্যাচ এখনো বাকি। ১০ ম্যাচে ৮ জয় নিয়ে তাদের পয়েন্ট ১৬। কিন্তু পরের তিনটি দলেরই অবস্থান পরিবর্তন হতে পারে।

দুইয়ে থাকা ঢাকার শেষ ম্যাচ রংপুরের সঙ্গে। ঢাকা জিতলে তাদের অবস্থান অপরিবর্তিত থাকবে। তবে জিতলেও রংপুরের দ্বিতীয় স্থান নিশ্চিত নয়। কুমিল্লাকে নিজেদের শেষ ম্যাচে খুলনা হারাতে পারলে দুইয়ে চলে যাবে তারা। আর খুলনা হারলে দুইয়ে থাকা নিশ্চিত হবে রংপুরের।

শীর্ষ দুটি দল দ্বিতীয় রাউন্ডে মুখোমুখি হবে প্রথম কোয়ালিফায়ারে। জয়ী দল ফাইনালে গেলেও হেরে যাওয়া দলটি আরো একটি সুযোগ পাবে ফাইনালে যাওয়ার। তৃতীয় ও চতুর্থ হওয়া দল দুটি মুখোমুখি হবে এলিমিনেটরে। হেরে যাওয়া দল বিদায় নেবে। আর জয়ী দল প্রথম কোয়ালিফায়ারে হেরে যাওয়া দলের বিপক্ষে খেলবে। এই ম্যাচের বিজয়ী দ্বিতীয় দল হিসেবে উঠবে ফাইনালে। ফরম্যাটটি আইপিএল বা বিপিএল দেখে অভ্যস্ত দলগুলোর কাছে চেনা।

এ কারণে পয়েন্ট টেবিলের সেরা দুইয়ে থাকতে চাইবে খুলনা, রংপুর আর ঢাকা। জায়গা একটি, প্রতিদ্বন্দ্বী তিন দল। ফলে লড়াইটা এখনো জমজমাটই থাকছে। আজ বিরতির পর ৫ ও ৬ ডিসেম্বরে তাই চোখ রাখতে ভুলবেন না টিভির পর্দায়। দ্বিতীয় পর্বের খেলাগুলো হবে ৮ ও ১০ ডিসেম্বর। আর ১২ ডিসেম্বর ফাইনাল।

এএ/এ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শেষ সময়ের রোমাঞ্চে ফর্টিসকে রুখে দিলো আবাহনী
বিপিএল ব্যর্থতার পর ডিপিএলে উড়ন্ত সূচনা মাশরাফীর
বিপিএলের দল বাড়ানো নিয়ে মুখ খুললেন পাপন
ডিপিএল শুরু ১১ মার্চ, পূর্ণাঙ্গ সূচি প্রকাশ
X
Fresh