• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

কঠিন গ্রুপে মেসির আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক

  ০২ ডিসেম্বর ২০১৭, ১২:৪৫

মস্কোর স্টেট ক্রেমলিন প্যালেসে জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে হয়ে গেলো ফিফা বিশ্বকাপ ২০১৮’র ড্র অনুষ্ঠান। নির্ধারিত হয়ে গেছে আটটি গ্রুপ। এবারের বিশ্বকাপে ‘ডি’ গ্রুপে পড়েছে আর্জেন্টিনা। এই গ্রুপে তাদের প্রতিপক্ষ নাইজেরিয়া, ক্রোয়েশিয়া ও আইসল্যান্ড।

ফুটবল বিশ্লেষকরা বলছেন, প্রতিপক্ষ হিসেবে তিন দলের দু’টিই মেসিদের সামনে হুমকি হয়ে দাঁড়াতে পারে।

পেন্ডুলামের মতো হয়ে দুলছিল আর্জেন্টিনার বিশ্বকাপ ভাগ্য। একটু পা হড়কালেই সব শেষ। দেবদূত হয়ে সেখান থেকে দলকে উদ্ধার করেন লিওনেল মেসি। বাঁচামরার ম্যাচে ইকুয়েডরের পর্বতচূড়ায় স্বাগতিকদের বিপক্ষে তার স্বর্গীয় বাঁ পায়ের হ্যাটট্রিকে জিতে বিশ্বকাপে খেলার ছাড়পত্র পায় দুইবারের চ্যাম্পিয়নরা।

আফ্রিকা মহাদেশ থেকে সবার আগে রাশিয়া বিশ্বকাপ নিশ্চিত করেছে নাইজেরিয়া। বেশ দাপট দেখিয়েই আগামী বিশ্বকাপের টিকিট কেটেছে দলটি। এই নিয়ে ষষ্ঠবারের মতো বিশ্বকাপে খেলতে যাচ্ছে সুপার ঈগলরা। আর্জেন্টিনার জন্য তারাই হতে পারে সবচেয়ে বড় হুমকি। সম্প্রতি প্রীতি ম্যাচে আলবিসেলেস্তেদের হারিয়ে সেই বার্তাও দিয়ে রেখেছে আফ্রিকা চ্যাম্পিয়নরা।

অবশ্য ইউরোপ অঞ্চলের বাছাইপর্ব থেকে সরাসরি বিশ্বকাপে খেলার টিকিট পায়নি ক্রোয়েশিয়া। প্লে-অফের গণ্ডি পেরিয়ে রাশিয়া বিশ্বকাপে খেলার ছাড়পত্র পেতে হয়েছে দলটিকে। তবু দলটি আর্জেন্টিনার জন্য হুমকি হতে পারে। এই নিয়ে পঞ্চমবারের মতো ফুটবলের সবচেয়ে বড় আসরে খেলতে যাচ্ছে ক্রোয়াটরা। দলে ইভান রাকিটিচ, লুকা মডরিচের মতো তারকা থাকায় তারা মেসিদের জন্য বাধা হয়ে দাঁড়াতে পারে।

ইউরোপীয় অঞ্চলের বাছাইপর্ব থেকেই বিশ্বকাপে জায়গা করে নিয়েছে আইসল্যান্ড। ১০ ম্যাচের ৭টিতে জিতে দাপট দেখিয়ে ২০১৮ বিশ্বকাপে উত্তীর্ণ হয় দলটি। এরই সঙ্গে সবচেয়ে ছোট দেশ হিসেবে ফুটবলের বিশ্ব মঞ্চে অংশগ্রহণের যোগ্যতা অর্জন করে রেকর্ড গড়ে তারা। এর আগে সবচেয়ে ছোট দেশ হিসেবে বিশ্বকাপ খেলা দেশ ছিল ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো।

ডিএইচ/এমকে

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মেসিকে নিয়ে সুখবর দিলো মায়ামি
শীর্ষে আর্জেন্টিনা, দুঃসংবাদ পেলো বাংলাদেশ
মেসিকে নিয়ে সুখবর জানালেন মায়ামি কোচ
২ এপ্রিল : ইতিহাসে আজকের এই দিনে
X
Fresh