• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

বিপিএল: দুপুরে রংপুর-কুমিল্লা, সন্ধ্যায় ঢাকা-রাজশাহী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০২ ডিসেম্বর ২০১৭, ১০:০২

সিলেট ও ঢাকা পর্বের পর গত ২৯ নভেম্বর শেষ হয় বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসরের চট্টগ্রাম পর্ব। চট্টগ্রাম পর্ব শেষে শনিবার থেকে দ্বিতীয়বারের মতো ঢাকায় শুরু হচ্ছে বিপিএল আসর। এই পর্ব দিয়েই আগামী ১২ ডিসেম্বর শেষ হবে এবারের আসর। কাগজ-কলমের হিসেব অনুযায়ী যদি মাঠের ক্রিকেট চলতো, তাহলে বাকি ছয় দলের লড়াই হতো রানার্স-আপ হওয়ার জন্য। তাহলে বিপিএল শিরোপাটা বরাদ্দ থাকতো ঢাকা ডায়নামাইটসের জন্য।

আজ বিপিএলের ঢাকা প্রত্যাবর্তন পর্বে মূল লড়াইটা হবে কোন দুটি দল খুলনা ও কুমিল্লার সঙ্গী হবে সেটি। যে লড়াইয়ে ঢাকার সঙ্গে রয়েছে রংপুর রাইডার্স, রাজশাহী কিংস ও সিলেট সিক্সার্স। একমাত্র চিটাগাং ভাইকিংসের জন্যই টুর্নামেন্ট থেকে আর কিছু চাওয়া-পাওয়ার নেই। সাত দলের টুর্নামেন্টে প্রতিটি দল দুইবার করে মুখোমুখি হয়েছে। সে হিসেবে লিগ পর্বে প্রতি দল খেলবে ১২টি করে ম্যাচ।

৯ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে কুমিল্লা ভিক্টোরিয়ানস। ১০ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে খুলনা টাইটানস দ্বিতীয়। এই দুই দলের সেরা চার নিশ্চিত হয়েছে। ১০ ম্যাচে ১১ পয়েন্টে থাকা ঢাকা ডায়নামাইটস এবং এক ম্যাচ কম খেলে ১ পয়েন্ট কমে থাকা রংপুর রাইডার্স রয়েছে এরপরের অবস্থানে। অন্যদিকে সমানসংখ্যক ম্যাচ খেলে রাজশাহী কিংস ও সিলেট সিক্সার্সের পয়েন্ট যথাক্রমে ৮ ও ৭। আর ১০ খেলায় ৫ পয়েন্ট নিয়ে সবার শেষে চিটাগাং ভাইকিংস। চট্টগ্রামের মতো রাজশাহী-সিলেটের বিপিএলও ‘শেষ’ হয়ে যেতে পারে আজ। শেষ করে দিতে পারে রংপুর-কুমিল্লা।

আজ শেরেবাংলা স্টেডিয়ামে প্রথম ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ানসকে যদি রংপুর রাইডার্স হারিয়ে দেয় এবং দ্বিতীয় খেলায় রাজশাহী কিংসের বিপক্ষে ঢাকা ডায়নামাইটস জয় পেলে পয়েন্ট টেবিলে সেরা চারে থাকা নিশ্চিত হয়ে যাবে রংপুর-ঢাকার।

আজ রংপুর-কুমিল্লার প্রথম ম্যাচটি ছড়াচ্ছে রোমাঞ্চের রেণু। এমনিতে ইদানীং রংপুর রাইডার্সের ম্যাচেই টানটান উত্তেজনার নিশ্চয়তা। আর এটি শুরু রংপুর-কুমিল্লার প্রথম ম্যাচটির পর থেকেই। সিলেট সিক্সার্সের বিপক্ষে নিশ্চিত পরাজয়ের পথে ছিল রংপুর। সাব্বির-নাসির ১১৭ রানের জুটি গড়ার পরও শেষ পর্যন্ত সাত রানে জিতে যায় মাশরাফি বিন মুর্তজার দল। ঢাকার বিপক্ষে পরের ম্যাচটি আরো স্নায়ুক্ষয়ী। সর্বশেষ দুই দল মুখোমুখি হলে শেষ ওভারে গড়ায় ম্যাচটি। ওই ম্যাচে তিন রানে জয়লাভ করে রংপুর। খুলনার বিপক্ষে পরের খেলায় জয়ের সম্ভাবনা জাগিয়েও ৯ রানে হেরে যায় রংপুর। এরপর আরো দুটো উত্তেজনাপূর্ণ ম্যাচে জয় পায় তারা। চিটাগাং ভাইকিংসের বিপক্ষে শেষ বলের ছক্কায় দলকে তিন উইকেটে জেতান থিসারা পেরেরা। আর সিলেটের বিপক্ষে দুই বল হাতে রেখে জয় পায় চার উইকেটে। তাই কুমিল্লার বিপক্ষে দর্শকরা আজ আরেকটি জমজমাট ম্যাচের প্রত্যাশা করতেই পারেন। আর এ ম্যাচ জিতলেই তো সেরা চারে থাকার প্রাথমিক লক্ষ্য পূরণ হবে মাশরাফির দলের।

সে লক্ষ্য অর্জনের জন্য আজ মাঠে নামবে ঢাকা ডায়নামাইটসও। রাজশাহীর বিপক্ষে জিতলেই চলবে। ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের এ মৌসুমের ফর্ম বড্ড খারাপ। ১০ খেলায় মাত্র পাঁচ জয় সে সাক্ষ্যই দিচ্ছে। চট্টগ্রাম পর্বের দুটি ম্যাচের একটিতে চিটাগাংয়ের ১৮৭ রান সাত বল হাতে রেখে সাত উইকেটের বিস্ফোরক জয় পায় ঢাকা। অথচ পরের ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ানসের করা ১৬৭ রান হয়ে ওঠে অজেয়। ১৫৫-তে থেমে ১২ রানে হেরে যায় ঢাকা। আজকের প্রতিপক্ষ রাজশাহীর বিপক্ষে ১৮ নভেম্বরের খেলাটি সাকিবের দলকে প্রেরণা দিতে পারে। সেখানে নিজেরা ২০১ রান করে ৬৮ রানের বিশাল জয় পায় ঢাকা। অন্যদিকে রাজশাহীর জন্য এটি টুর্নামেন্টে টিকে থাকার শেষ সুযোগ। দিনের প্রথম খেলায় রংপুর জিতে গেলে এখানে তাদের জয়ের বিকল্প নেই। রংপুর হারলেও শেষ চারে উঠতে নানা হিসেবের প্যাঁচে পড়তে হবে। আজ জিতে লক্ষ্যপূরণের পথে অনেক দূর নিশ্চয়ই এগিয়ে থাকতে চাইবে রাজশাহী কিংস।

এএ/এ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শেষ সময়ের রোমাঞ্চে ফর্টিসকে রুখে দিলো আবাহনী
বিপিএল ব্যর্থতার পর ডিপিএলে উড়ন্ত সূচনা মাশরাফীর
বিপিএলের দল বাড়ানো নিয়ে মুখ খুললেন পাপন
ডিপিএল শুরু ১১ মার্চ, পূর্ণাঙ্গ সূচি প্রকাশ
X
Fresh