• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

আবারো বিতর্কে বার্সা ম্যাচের রেফারি

স্পোর্টস ডেস্ক

  ০১ ডিসেম্বর ২০১৭, ১৭:১২

খেলার মাঠে আম্পায়ার কিংবা রেফারির ভুল হওয়াটাই স্বাভাবিক। কিন্তু ভুলটা যখন গুরুতর হয় তখন কি এটাকে মানবিকভাবে দেখা যায়? এমনই এক কাণ্ড ঘটিয়ে আবারো আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে এসেছেন ফুটবল মাঠের রেফারি ইগনাসিও ইগলেসিয়াস ভিলানুয়েভাও।

এটাকে কী কাকতালীয় বলা যায়? নাকি মেসি-রোনালদোকে পাল্লা দিয়ে সংবাদ শিরোনামে আনতে ফুটবল বিধাতার কারসাজি? নয়তো একই দিনে প্রায় একই রকম ঘটনায় দুই তারকা সংবাদ হবেন কেন? না, এবার ফুটবল মাঠে নিজেরা উড়ন্ত পারফরম্যান্স করে সংবাদ শিরোনাম হননি। বৃহস্পতিবার তাদের দুজনকেই সংবাদ শিরোনামে এনেছেন রেফারিরা! মজার ব্যাপার হলো, তাদের দুজনের নামই জড়িয়ে যাওয়ার পেছনে রয়েছে বিতর্কিত রেফারিংয়ের ঘটনা!

গত ১৩ আগস্ট সুপার কোপা ডি এস্পানার প্রথম লেগে রোনালদোকে লালকার্ড দিয়েছিলেন রেফারি রিকার্ডো ডি বার্গোস বেনগোয়েক্সা। বৃহস্পতিবার সেই রিকার্ডো পদোন্নতি পেয়ে হয়েছেন আন্তর্জাতিক রেফারি। স্বাভাবিকভাবেই ৩১ বছর বয়সী রেফারির অসাধারণ এই সাফল্যের গল্পে জুড়ে দেয়া হয়েছে রোনালদোকে বিতর্কিতভাবে লালকার্ড দেয়ার সেই ঘটনা।

একই দিনে সংবাদ শিরোনাম হয়েছেন বিতর্কিতভাবে মেসির গোল বাতিল করা রেফারি ইগনাসিও ইগলেসিয়াস ভিলানুয়েভাও। তবে রিকার্ডোর মতো সুখবর দিয়ে নয়, ইগলেসিয়াস এবারো আলোচনায় বিতর্কিত রেফারিংয়ের জন্য। গত রোববার ভ্যালেন্সিয়ার বিপক্ষে মেসির নিশ্চিত গোল বাতিল করে দেন রেফারি ইগলেসিয়াস।

৪ দিনের ব্যবধানে বৃহস্পতিবার এসপানিওল ও টেনেরিফের মধ্যকার কোপা ডেল রের ম্যাচেও জন্ম দিয়েছেন নতুন বিতর্কের। হ্যান্ডবলের কারণে এসপানিওলের পক্ষে পেনাল্টি দিয়েছেন রেফারি ইগলেসিয়াস। রিপ্লেতেও পরিস্কার এসপানিওলের ফরোয়ার্ড আলভারো ভাজকুয়েজের শট টেনেরিফের ডিফেন্ডারের হাতে লেগেছে! কিন্তু সেটা বক্সের হাত দুয়েক বাইরে। অথচ বক্সের ভেতরে মনে করে দ্বিধাহীনভাবে রেফারি ইগলেসিয়াস দেন পেনাল্টি!

টেনেরিফের খেলোয়াড়েরা একজোট হয়ে তীব্র প্রতিবাদ জানালেও তাতে কর্ণপাত করেননি। নিজের সিদ্ধান্তেই অটল থেকে এসপানিওলকে উপহার দিয়েছেন পেনাল্টি। উল্টো কড়া প্রতিবাদ করায় টেনেরিফের এক খেলোয়াড়কে দেখিয়েছেন হলুদকার্ড! কি বিস্ময়!

মেসির গোল বাতিল করায় কপাল পুড়েছিল বার্সেলোনার। কাতালন ক্লাবটি বঞ্চিত হয় জয় থেকে। অন্যদিকে বার্সেলোনার চেয়েও টেনেরিফের হতাশাটা বেশি হওয়ার কথা।

কারণ বৃহস্পতিবার তার বিতর্কিত সিদ্ধান্ত টেনেরিফকে পুড়িয়েছে হারের হতাশায়! ওই পেনাল্টি থেকে গোল করার সুবাদেই এসপানিওল শেষ পর্যন্ত মাঠ ছাড়তে পেরেছে ৩-২ গোলের জয় নিয়ে।

এএ/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইতালিয়ান ফুটবল সাম্রাজ্যে ইন্টার মিলান
টিভিতে আজকের খেলা
ক্রিকেট-ফুটবলকে টপকে দেশসেরার খেতাব অ্যাথলেটিকসের
ইনজুরি কাটিয়ে ফিরছেন বাংলার ফুটবলের রক্ষণসেনা
X
Fresh