• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

টাইগারদের কোচ হওয়ার প্রস্তাব নাকচ ফ্লাওয়ারের

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৭ নভেম্বর ২০১৭, ১৩:১২

অক্টোবরে চন্ডিকা হাথুরুসিংহে পদত্যাগ করায় একজন ভালো মানের বিদেশি কোচ খুঁজছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সে তালিকায় ইংল্যান্ড দলকে অনেক সাফল্য এনে দেওয়া সাবেক জিম্বাবুয়ে উইকেট কিপার ব্যাটসম্যান ও ইংল্যান্ড কোচ অ্যান্ডি ফ্লাওয়ার ছিলেন এক নম্বর পছন্দ। কিন্তু তিনি বিসিবির প্রস্তাবকে সরাসরি না করে দিলেন।

বর্তমানে ইংল্যান্ড যুব দলের দায়িত্ব সামলাচ্ছেন তিনি। জানিয়েছেন, আপাতত এ দায়িত্বেই তিনি খুশি। ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) তাকে দীর্ঘ মেয়াদে পেতে চায়। কিন্তু ফ্লাওয়ার তাতে রাজি হবেন কিনা সেটাও স্পষ্ট নয়।

এদিকে প্রস্তাবে রাজি না হলেও বিসিবির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন সাবেক এ জিম্বাবুয়েন অধিনায়ক। বলেছেন,‘বিসিবির প্রস্তাবে তিনি অভিভূত। কিন্তু বাংলাদেশ দলের দায়িত্ব নেওয়ার এটা উপযুক্ত সময় নয় আমার জন্য।’

বাংলাদেশের প্রস্তাব ফিরিয়ে দিলেও পাকিস্তান জালমির কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন সম্প্রতি। কিছুদিন আগে বিশ্ব একাদশের কোচ হয়েও পাকিস্তান সফর করে যান এ সাবেক এ ক্রিকেট তারকা।

জিম্বাবুয়ের সংবাদমাধ্যম ‘দ্য স্ট্যান্ডার্ড’ এ ৪৯ বছর বয়সী ফ্লাওয়ার জানিয়েছেন, বাংলাদেশের প্রস্তাব পেয়েছেন। তবে ইংল্যান্ডের যুব দলের কোচ হিসেবেই আপাতত সন্তুষ্ট রয়েছেন তিনি। যদিও দীর্ঘ সময়ের জন্য ইংলিশদের হয়ে কাজ করবেন কিনা তা এখনো নিশ্চিত নন তিনি। তবে এখনই বাংলাদেশের কোচ হওয়ার উপযুক্ত সময় আসেনি।

এদিকে ফ্লাওয়ারের ‘না’ করার বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি বিসিবির কর্মকর্তারা। তবে ভিতরের খবর হলো, ফ্লাওয়ার না করে দেওয়ায় অন্য কোচের দিকে এগুচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

জানুয়ারিতে শ্রীলঙ্কাকে সিরিজের আগে বিদেশে কোচ পাওয়া যাবে না বলে মনে করা হচ্ছে। তাই আপাতত খালেদ মাহমুদ সুজনকে দিয়ে কাজ চালিয়ে নেওয়া হবে বলে জানান বিসিবির প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন।

১৯৯২ সালে শ্রীলঙ্কার বিপক্ষে অভিষেকের পর জিম্বাবুয়ের জার্সিতে ৬৩টি টেস্ট ও ২১৩টি ওয়ানডে খেলেছেন ফ্লাওয়ার। অবসরের পর ২০০৭ সালে ম্যাথ্যু মেনার্ডের পরিবর্তে নিয়োগ পান ইংল্যান্ড দলের সহকারী কোচ হিসেবে।

২০০৯ সালে পিটার মুরের জায়গায় ইংল্যান্ড জাতীয় দলের দায়িত্ব পান। ফ্লাওয়ারের অধীনে অ্যাশেজ সিরিজ জয়ের সঙ্গে টেস্ট র‍্যাংকিংয়েও শীর্ষে উঠেছিল থ্রি লায়ন্স’রা। ২০১২ সালে ইংল্যান্ডে দলের ওডিআই ও টি-টোয়েন্টি দলের দায়িত্ব থেকে অব্যাহতি নেন ফ্লাওয়ার। বর্তমানে ইসিবির তরুণ দলের কোচের দায়িত্বে রয়েছেন ফ্লাওয়ার।

এএ/ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
হাথুরুসিংহের ঢাকায় ফেরা নিয়ে যা জানাল বিসিবি
দলে ফেরা প্রসঙ্গে শান্তকে যা বলেছেন তামিম
উইজডেনের ‘লিডিং ক্রিকেটার ইন দ্য ওয়ার্ল্ড’ কামিন্স
X
Fresh