• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

মাস্টার-ব্লাস্টারকে ছাড়ালেন পুজারা

স্পোর্টস ডেস্ক

  ২৬ নভেম্বর ২০১৭, ১৮:৫৬

তিনি সাবেক ভারতীয় ক্রিকেটার এবং ক্রিকেটের ইতিহাসে বিশ্বব্যাপী স্বীকৃত সর্বোচ্চমানের ব্যাটসম্যান। মাত্র ষোল বছর বয়সে পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে অভিষেক হয়। এরপর থেকে প্রায় চব্বিশ বছর তিনি আন্তর্জাতিক স্তরের ক্রিকেট খেলেন। তিনি টেস্ট ক্রিকেট ও একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চসংখ্যক শতকের অধিকারীসহ বেশ কিছু বিশ্বরেকর্ড নিজের করে নিয়েছেন। তিনি প্রথম ক্রিকেটার হিসেবে একদিনের ক্রিকেট ও টেস্ট ক্রিকেট ম্যাচ মিলিয়ে শতকের শতক পূর্ণ করেছেন। তবে একটি ক্ষেত্রে তাকে ছাড়িয়ে গেলেন আরেক ভারতীয় ইনফর্ম ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা।

ভারতের হয়ে টেস্ট ক্রিকেটে দ্রুততম তিন হাজার রানের রেকর্ড এতদিন টেন্ডুলকারের ছিল। কিন্তু এবার সেটা দখল করলেন পুজারা। শ্রীলঙ্কার বিপক্ষে নাগপুর টেস্টের প্রথম ইনিংসে তিনি ঘটনা ঘটান। আউট হওয়ার আগে তিনি ১৪৩ রান করেন।

শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনটি পুজারা শুরু করেছিলেন ১২১ রান নিয়ে। ভারতের ইনিংসের ১১১তম ওভারে তিনি পৌঁছে যান গর্ব করার মতো মাইলস্টোনে। কিংবদন্তি টেন্ডুলকারের রেকর্ড ভেঙে ফেলেন। তিন হাজার রানে পৌঁছাতে যেখানে শচীনের লেগেছিল ৫৫ ইনিংস সেখানে পুজারার লাগলো ৫৩ ইনিংস।

স্বরাষ্ট্রের এই ব্যাটসম্যান ভারতের হয়ে ৩২ ম্যাচ খেলে ৩,১০৪ রান করেছেন। তার গড়টাও দুর্দান্ত। ৬৪.১২। আছে ১০টি সেঞ্চুরি ও ১৩টি ফিফটি। এদিন সেঞ্চুরি হাঁকিয়ে অধিনায়ক হিসেবে কয়েকটি রেকর্ডের মালিক হয়েছেন বিরাট কোহলি। তবে পুজারাও তো কম যাচ্ছেন না। ২০১৭ সালে বিশ্বের মাত্র তৃতীয় ব্যাটসম্যান হিসেবে ১,০০০ রান পুরো করেছেন। দক্ষিণ আফ্রিকার ডিন এলগার এবং শ্রীলঙ্কার দিমুথ করুনারত্নে বাকি দুজন। করুনারত্নে চলমান টেস্টেই প্রথম ইনিংসে ৫১ রান করে এই সৌভাগ্য অর্জন করেন।

এএ/কে

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতের লোকসভা নির্বাচনে শুক্রবার থেকে ভোটগ্রহণ
শনিবার ঢাকা আসছেন ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কাত্রা
ভারতের হাইব্রিড পিচে খেলা হচ্ছে না মোস্তাফিজের
এশিয়া কাপ আয়োজন করতে পারবে না ভারত-পাকিস্তান!
X
Fresh