• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

দলকে বিশ্বকাপে তুলে কোচের পদত্যাগ

স্পোর্টস ডেস্ক

  ২২ নভেম্বর ২০১৭, ২২:৪৭

দলকে যে কোন ইভেন্টের মূলপর্বে উঠাতে না পারায় বিভিন্ন সময় কোচেকে বহিস্কার করার খবর শোনা যায়। আবার অনেককে চাপ প্রয়োগ করে পদত্যাগে বাধ্যও করে থাকে কর্তৃপক্ষ। এখানে এর কিছুই ঘটলো না। উলটো দলকে রাশিয়া বিশ্বকাপের মূলপর্বে উত্তোলন করে দলীয় কোচের পদ থেকে ইস্তফা দিলেন অস্ট্রেলিয়া কোচ আনগে পোস্তেকোবিও।

সকারুরা এশিয়া অঞ্চলের চ্যাম্পিয়ন। অথচ বিশ্বকাপ বাছাইয়ে এই অঞ্চলে তাদের দিতে হয়েছে কঠিন পরীক্ষা। রাশিয়া বিশ্বকাপের ভাগ্য ঝুলে ছিল প্লে অফ ভাগ্যে। শেষ পর্যন্ত কনকাকাফ অঞ্চলের দল হন্ডুরাসের বিপক্ষে জিতে নিশ্চিত হয়েছে ২০১৮ বিশ্বকাপের মূলপর্ব। সেই উৎসবের আমেজ এখনও শেষ হয়নি অস্ট্রেলিয়ায়। তার মধ্যেই পদত্যাগ করলেন সকারুদের কোচ। দলকে বিশ্বকাপে তোলার এক সপ্তাহ পরই দায়িত্ব ছাড়লেন তিনি।

বাছাই পর্বের প্লে অফের প্রথম লেগে হন্ডুরাসের মাঠ থেকে গোলশূন্য ড্র করে ফিরলেও ঘরের মাঠের ফিরতি লেগে ৩-১ গোলের জয়ে বিশ্বকাপ নিশ্চিত হয় অস্ট্রেলিয়ার। সাত মাস পর রাশিয়ার ফুটবল মহাযজ্ঞে পোস্তেকোবিও দল কিভাবে সাজাবেন, এখন সেই আলোচনাই হওয়ার কথা। অথচ দলকে বিশ্বকাপে তুলে পদত্যাগ করলেন ৫২ বছর বয়সী এই কোচ। সিডনি ক্রিকেট গ্রাউন্ডে আচমকা সাংবাদিকদের জানিয়ে দেন, ‘চমৎকার সময় কাটানোর পর আমি সিদ্ধান্ত নিয়েছি সকারুদের কোচ হিসেবে আমার ভ্রমণ শেষ করার।’

এ যেন ‘বিনা মেঘে বজ্রপাত’-এর মতো অবস্থা। অস্ট্রেলিয়াকে বিশ্বকাপে তুললেন, তাছাড়া আগামী বছরের জুলাই পর্যন্ত সকারুদের সঙ্গে তার চুক্তির মেয়াদ ছিলো। আচমকা এই সিদ্ধান্তের কারণ ব্যাখ্যায় পোস্তেকোবিও বলেছেন, ‘যেমনটা আমি আগে অনেকবারই বলেছি, এটা (অস্ট্রেলিয়ার কোচ) আমার জীবনের সবচেয়ে বড় সুযোগ। সম্ভবত এটা শেষও হবে না। তবে একই সঙ্গে আমি এও জানি, এটাই সঠিক সময় সঠিক সিদ্ধান্ত নেওয়ার।’

২০১৪ সালের বিশ্বকাপের আট মাস আগে অস্ট্রেলিয়ার কোচের দায়িত্ব নিয়েছিলেন তিনি। ব্রাজিলের বিশ্বকাপে তরুণ দল নিয়ে যাওয়ায় সমালোচনার মুখে পড়লেও মাঠের পারফরম্যান্সে জবাব দিয়েছিলেন পোস্তেকোবিও। নিজের সামর্থ্যের সবচেয়ে বড় প্রমাণটা দেন সকারুদের প্রথম কোনও আন্তর্জাতিক শিরোপা জিতিয়ে। তার অধীনেই ২০১৫ সালে অস্ট্রেলিয়া জেতে এএফসি এশিয়ান কাপের শিরোপা।

এরপর উত্থান-পতনে কেটেছে তার সময়। রাশিয়া বিশ্বকাপের বাছাইয়েও ভুগতে হয়েছে তার দলকে। যদিও সব বাধা পেরিয়ে ফুটবল মহাযজ্ঞের মূলপর্বে সকারুদের তুলেছেন পোস্তেকোবিও। কিন্তু চূড়ান্ত মিশনে তিনি যাচ্ছেন না দলের সঙ্গে।

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টিভিতে আজকের খেলা
‘ফুটবলের উজ্জ্বল তারকারা অবশ্যই ফর্মে ফিরবে’
ঈদের শুভেচ্ছা ভাগাভাগি করল ইউরোপের ফুটবল ক্লাবগুলো
শুরু হতে যাচ্ছে সেলিব্রিটি ফুটবল টুর্নামেন্ট
X
Fresh