• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

অস্ট্রেলিয়া-ইংল্যান্ড দ্বৈরথের জন্য প্রস্তুত গাব্বা

স্পোর্টস ডেস্ক

  ২২ নভেম্বর ২০১৭, ১৮:৩২

কাল (বৃহস্পতিবার) থেকে শুরু হচ্ছে বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় গৌরব আর লড়াইয়ের দ্বৈরথ অ্যাশেজ। অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের পাঁচ টেস্ট সিরিজের চিরন্তন লড়াই শুরু হবে ব্রিসবেনের গাব্বায়। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বৃহস্পতিবার ভোর ৬টায়।

১৯৮৮ সাল থেকে গাব্বায় কোন টেস্ট হারেনি অস্ট্রেলিয়া। আর ইংল্যান্ড ১৯৮৬'র পর থেকে জেতেনি এখানে। গত ৩১ বছরের মধ্যে ব্রিসবেনে কোনও টেস্ট জিততে পারেনি ইংলিশরা। তাই অ্যাশেজের প্রথম ম্যাচে অন্তত হার এড়ানোর লক্ষ্য থাকবে ইংলিশদের। তবে সর্বশেষ অস্ট্রেলিয়ার মাটিতে অ্যাশেজে দলের হয়ে সবচেয়ে ভালো পারফর্ম করা অলরাউন্ডার বেন স্টোকসের অভাব কতটা ভোগাবে রুট-কুকদের সেটাও ভাবার বিষয়।

গাব্বার পিচ ঐতিহ্যগতভাবেই পেসারদের জন্য স্বর্গ। ইংল্যান্ডের সর্বশেষ সফরে জনসন একাই থামিয়েছিলেন তাদের ব্যাটিং। দুই ইনিংস মিলে নিয়েছিলেন ৯ উইকেট। সেই দলের একজন গুরুত্বপূর্ণ সদস্য স্টিভেন স্মিথ এখন অসিদের অধিনায়ক। পূর্বসূরি মাইকেল ক্লার্কের মিচেল জনসন, পিটার সিডল ও রায়ান হ্যারিসের মত এবার তার হাতে রয়েছে মিচেল স্টার্ক, জশ হ্যাজলউড ও প্যাট কামিন্সের সমন্বয়ে সেরা পেস আক্রমণ।

অপরদিকে ইংলিশ অধিনায়ক জো রুটের হাতেও আছে তাদের ইতিহাসের দুই সর্বোচ্চ উইকেটশিকারী বোলার- জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রড। সঙ্গে আছেন ক্রিস ওকস ও জেক বল। লড়াইটা যে সেয়ানে সেয়ানে হবে তা বলাই যায়। ২০১৫ ইংল্যান্ড অ্যাশেজে স্বাগতিকরা উড়িয়ে দিয়েছিল অস্ট্রেলিয়াকে। সেটা নিজেদের মাটিতে পুনরুদ্ধারের সঙ্গে প্রতিশোধের মিশন এবার স্বাগতিক অস্ট্রেলিয়ার জন্য।

দুই বছর আগে সর্বশেষ অ্যাশেজ যুদ্ধে ৩-২ ব্যবধানে জিতেছিল স্বাগতিক ইংল্যান্ড। তবে ২০১৩ সালে অস্ট্রেলিয়ার মাটিতে হোয়াইটওয়াশের লজ্জায় ডুবেছিল ইংলিশরা। বলা বাহুল্য, হারের ব্যবধান ০-৫! তাই এবার অ্যাওয়ে চ্যালেঞ্জ ইংল্যান্ডের।

এমন উত্তাপ ছড়ানো সিরিজ নিয়ে প্রতিনিয়ত বিশ্লেষণ দিচ্ছেন সাবেক গ্রেটরা। দুই দলেরই ব্যাটিং দুর্বলতা দেখছেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি সাবেক অধিনায়ক ইয়ান চ্যাপেল। তবে ফাস্ট বোলিংয়ে অস্ট্রেলিয়াকে এগিয়ে রাখছেন তিনি।

স্বাগতিকদের জন্য দুর্ভাবনা হয়ে দেখা দিয়েছে ইনজুরি। কয়েক বছর ধরেই পূর্ণশক্তির পেস অ্যাটাক নিয়ে মাঠে নামতে পারছে না অস্ট্রেলিয়া। দলটির প্রধান পেস ব্যাটারি সদ্য ইনজুরি থেকে উঠে আসা মিচেল স্টার্ক সেরা ফর্মে থাকতে পারবেন কিনা, তার ওপর নির্ভর করছে অনেক কিছুই। জশ হ্যাজেলউড ও প্যাট কামিন্সরা জো রুটদের কতখানি সমস্যায় ফেলতে পারেন, সেটাও গুরুত্বপূর্ণ। স্বাগতিক শিবিরে নতুন করে দুশ্চিন্তা বাড়িয়ে দিয়েছেন রানমেশিন ডেভিড ওয়ার্নার। মঙ্গলবার ফিল্ডিং অনুশীলন করার সময় ঘাড়ে ব্যথা পেয়ে মাঠ ছাড়েন ওয়ার্নার। আশার কথা ওয়ার্নারের ইনজুরিকে মামুলি বলে জানিয়েছেন দলটির ফিজিও ডেভিড বেকেলে। ওপেনার ওয়ার্নার ও মিডল অর্ডার ব্যাটসম্যান মার্শ শেষ মুহূর্তে ইনজুরিতে পড়ায় দলে ডাক পেয়েছেন গ্লেন ম্যাক্সওয়েল। তিনি যে কোন একজনের বদলি হিসেবে খেলতে পারেন। টিম ম্যানেজমেন্ট আশা করছে তাদের সহ অধিনায়ক ওয়ার্নার খেলতে পারবেন প্রথম টেস্ট থেকেই।

অন্যদিকে অস্ট্রেলিয়ায় এসেই ইংলিশদের এই সমস্যার শুরু। পেসার স্টিভেন ফিন তো অ্যাশেজ দলের বাইরেই চলে গেছেন। অল রাউন্ডার মঈন আলি ও জেক বল চোট পেলেও শেষ পর্যন্ত খেলছেন ব্রিসবেনে প্রথম টেস্টে।

মাইকেল ক্লার্কের নেতৃত্বে ২০১৩-১৪ এ সেই হোয়াইটওয়াশের পর এবারই অস্ট্রেলিয়াতে ইংল্যান্ড দলের প্রথম অ্যাশেজ সফর। তাই অসিরা আশাবাদী চার বছর আগের সেই ফলাফল পুনরাবৃত্তি করার ব্যাপারে। সে পথে তাদের সবচেয়ে বড় বাঁধা সাবেক ইংলিশ অধিনায়ক অ্যালিস্টার কুক। এই নিয়ে চারটি অ্যাশেজ খেলবেন কুক। ওপেনিংয়ে তার অভিজ্ঞ ব্যাটিং দিতে পারে ইংল্যান্ড দলকে ৪০০ ছাড়ানো স্কোরের ভিত্তি।

অসি বাঁহাতি পেসার মিচেল স্টার্ক শেফিল্ড শিল্ডে করেছেন দারুণ বোলিং। তবে দলটি আশাবাদী আরেক ডানহাতি পেসার প্যাট কামিন্সকে নিয়েও। গতি ও বৈচিত্র্যময় বোলিংয়ে তিনি পালন করতে পারেন ২০১৩-১৪ সালের জনসনের ভূমিকা।

এবারের অ্যাশেজে অস্ট্রেলিয়া দলে সবাইকে চমকে দিয়ে সুযোগ পেয়েছেন উইকেটকিপার টিম পেইন। ২০১০ সালের পর টেস্ট খেলবেন এই ৩২ বছর বয়সী। সুযোগ পেয়েও ইনজুরির কারণে প্রথম ম্যাচে খেলা নাও হতে পারে মার্শের। এই দুজনের অন্তর্ভূক্তি নিয়ে অনেক সমালোচনার মুখে পড়েছিলেন অসি নির্বাচকরা। দলে ওপেনার হিসেবে অভিষিক্ত হতে যাচ্ছেন ২৫ বছরের তরুণ ক্যামেরন ব্যানক্রফট।

প্রথম টেস্টের একাদশ
অস্ট্রেলিয়া

স্টিভেন স্মিথ (অধিনায়ক), ক্যামেরন ব্যানক্রফট, ডেভিড ওয়ার্নার, উসমান খাজা, পিটার হ্যান্ডসকম্ব, শন মার্শ, টিম পেইন, মিচেল স্টার্ক, প্যাট কামিন্স, ন্যাথান লায়ন ও জশ হ্যাজলউড।

ইংল্যান্ড
জো রুট (অধিনায়ক), অ্যালিস্টার কুক, মার্ক স্টোনম্যান, জেমস ভিন্স, ডেভিড মালান, মঈন আলি, জনি বেয়ারেস্টো, ক্রিস ওকস, জেক বল, স্টুয়ার্ট ব্রড ও জেমস অ্যান্ডারসন।

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হাথুরুসিংহের ঢাকায় ফেরা নিয়ে যা জানাল বিসিবি
দলে ফেরা প্রসঙ্গে শান্তকে যা বলেছেন তামিম
উইজডেনের ‘লিডিং ক্রিকেটার ইন দ্য ওয়ার্ল্ড’ কামিন্স
টিভিতে আজকের খেলা
X
Fresh