• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

স্পেন ও বার্সাময় শতাব্দীর সেরা একাদশ

স্পোর্টস ডেস্ক

  ২১ নভেম্বর ২০১৭, ২০:১৮

গত কয়েকবছর ধরেই ইউরোপিয়ান ফুটবল শাসন করছে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। এক কথায় বলা চলে স্পেন। তাই প্রতিবারের ন্যায় এবারও এর ব্যতিক্রম নয়। উয়েফা (ইউনিয়ন অব ইউরোপিয়ান ফুটবল অ্যাসোসিয়েশনস) ঘোষিত শতাব্দীর সেরা একাদশে স্প্যানিশ লিগের দু’দল বার্সেলোনা ও রিয়াল থেকে স্থান পেয়েছেন মোট নয়জন।

ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার বাছাই করা শতাব্দীর সেরা একাদশে বার্সেলোনার জয়জয়কার। ছয়জনই বার্সার। চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ থেকে জায়গা পেয়েছেন ৩ জন। বাকি দুজনের একজন লিভারপুলে দীর্ঘদিন খেলে এলএ গ্যালাক্সিতে যোগ দেওয়া স্টিভেন জেরার্ড। অন্যজন বায়ার্ন মিউনিখ থেকে ধারে স্টুটগার্টে খেলতে যাওয়া ফিলিপ লাম।

ছয়জন আবার স্পেনের খেলোয়াড়। এরা হলেন আন্দ্রেস ইনিয়েস্তা, জাভি হার্নান্দেজ, কার্লোস পুয়েল, সার্জিও রামোস, জেরার্ড পিকে ও ইকার ক্যাসিয়াস। সবাই লা লিগায় খেলে নিজেদের অন্য উচ্চতায় নিয়ে গেছেন।

একাদশে বার্সার বর্তমান ও সাবেক ছয় তারকা হলেন লিওনেল মেসি, থিয়েরি অঁরি, জাভি, ইনিয়েস্তা, পুয়েল ও পিকে। এর মধ্যে ক্লাব ফুটবল ক্যারিয়ারে আর্সেনাল ও বার্সার হয়ে ইউরোপ মাতিয়েছেন ফ্রেঞ্চ আইকন অঁরি।