• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

আফগানদের ৭ রানে হারালো মাশরাফিরা

আরটিভি অনলাইন খেলাধুলা রিপোর্ট

  ২৬ সেপ্টেম্বর ২০১৬, ১০:০৭

দীর্ঘ বিরতির পর কষ্টার্জিত জয় দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরলো বাংলাদেশ। তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে আফগানিস্তানকে হারালো ৭ রানে। ২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল খেলে আসার পর ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ের বিপক্ষে টানা চার সিরিজও জয় করে টাইগাররা।

স্বাগতিকদের দেয়া ২৬৬ রানের টার্গেটে ২৫৮ রান তুলতে সক্ষম হয় সফরকারী আফগানরা। এ ম্যাচে আব্দুর রাজ্জাককে টপকে ওয়ানডেতে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ উইকেট শিকারি সাকিব আল হাসান হয়েছেন ম্যাচসেরা। আর সব ফরমেট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ৯ হাজার রানের মালিক বনেছেন তামিম ইকবাল।

তবে জয়ের নায়ক বলতে হবে তাসকিনকেই। শেষ ওভারে সফরকারীদের দরকার ছিল মাত্র ১৩ রান, হাতে ছিল ২ উইকেট। কিন্তু শেষ পর্যন্ত ছন্দ ফিরে পাওয়া তাসকিন ৫ রান দিয়ে সেই ২ উইকেট তুলে নেন। নিষেধাজ্ঞা শেষে খেলতে নেমে প্রথম দিকে অবশ্য তিনি ছন্দ পাচ্ছিলেন না। প্রথম ৩ ওভার বল করে ২৮ রান দিয়ে ফেলেছিলেন। বাকি ৭ ওভার বল করে ৩১ রান দিয়ে তুলে নেন ৪ উইকেট।

ম্যাচসেরা সাকিব ২৬ রান দিয়ে নিয়েছেন গুরুত্বপূর্ণ ২ উইকেট। অধিনায়ক মাশরাফি ৪২ রানে ২; রুবেল ৬২ ও তাইজুল ৪৪ রান দিয়ে ১টি করে উইকেট দখল করেন।

আফগানদের পক্ষে ব্যাট হাতে হাসমতউল্লাহ শহীদি ৭২, রহমত শাহ ৭১, শাহজাদ ৩১ ও নবী ৩০ রান করেন। অবশ্য ৪৬ রানে ২ উইকেট পড়ার পর হাসমত (৭২) আর রহমত (৭১) আফগানদের দেখাচ্ছিলেন জয়ের স্বপ্ন। সেই স্বপ্ন ভেঙে দেন সাকিব। ৪১তম ওভারের দ্বিতীয় বলে রহমত শাহকে স্টাম্পিংয়ের ফাঁদে ফেলে রেকর্ডও করে নেন তিনি। দেশের হয়ে তিন সংস্করণের ক্রিকেটেই সবচেয়ে বেশি উইকেটের (২০৮) মালিক এখন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

এর আগে ওপেনার সাবির নূরিকে ফিরিয়ে বাংলাদেশের হয়ে ওয়ানডেতে সবচেয়ে বেশি (২০৭) উইকেট নেয়া আবদুর রাজ্জাকের রেকর্ড স্পর্শ করেন সাকিব।

সংক্ষিপ্ত স্কোর :
বাংলাদেশ : ৫০ ওভারে ২৬৫ (তামিম ৮০, সৌম্য ০, ইমরুল ৩৭, মাহমুউল্লাহ ৬২, সাকিব ৪৮, মুশফিক ৬, সাব্বির ২, মাশরাফি ৪, তাইজুল ১১, তাসকিন ২, রুবেল ১*।

দৌলত ৪/৭৩, নাভিন ১/৬২, নবী ২/৪০, আশরাফ ১/৫১, রশিদ ২/৩৭)।

আফগানিস্তান : ৫০ ওভারে ২৫৮ (নূরি ৯, শাহজাদ ৩১, রহমত ৭১, হাশমতউল্লাহ ৭২, নবী ৩০, নাজিবুল্লাহ ৭, স্টানিকজাই ১০, রশিদ ৭, আশরাফ ৩, দৌলত ২, নাভিন ০*।

মাশরাফি ২/৪২, তাসকিন ৪/৫৯, সাকিব ২/২৬, রুবেল ‌১/৬২, তাইজুল ১/৪৪, মাহমুদুল্লাহ ০/২২)।

ফল : বাংলাদেশ ৭ রানে জয়ী।

ম্যাচসেরা : সাকিব আল হাসান।

ডিএইচ/

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh