close
ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ২০১৭ | ০৯ অগ্রহায়ণ ১৪২৪

যুক্তরাষ্ট্রের ১৭ বছর অপেক্ষার অবসান

স্পোর্টস ডেস্ক
|  ১৩ নভেম্বর ২০১৭, ১৯:০১
২০০০ সালে শেষবারের মতো ফেড কাপের শিরোপা উঁচিয়ে ধরেছিল যুক্তরাষ্ট্র। তারপর শুধু হাহাকার। অবশেষে অপেক্ষার অবসান ঘটিয়ে রেকর্ড ১৮তম ফেড কাপের শিরোপা ঘরে তুললো মার্কিনিরা।

এবার ফেড কাপের ফাইনাল হয় মিনস্কে। দুই দিনের এই টুর্নামেন্টে যুক্তরাষ্ট্রকে আতিথ্য দেয় বেলারুশ। প্রথম দিনে লড়াই হয় সমানে সমান। রোববার শিরোপা নির্ধারণী ম্যাচে যুক্তরাষ্ট্রের কোকো ভেন্ডেওয়েঘে ও শেলবি রজার্স ৬-৩, ৭-৬ (৩) গেমে পরাজিত করেন স্বাগতিকদের অ্যারিনা সাবালেঙ্কা ও আলিয়াকসান্দ্রা সাসনোভিচকে।

বেলারুশকে হারিয়ে আন্তর্জাতিক দলীয় প্রতিযোগীতায় মার্কিন যুক্তরাষ্ট্র সর্বোচ্চ শিরোপা জয়ের রেকর্ড গড়ল। ২০০০ সালের পর এটা তাদের প্রথম শিরোপা হলেও ফাইনালে খেলেছিল তিনবার। ২০০৩, ২০০৯ ও সবশেষ ২০১০ সালে।

তবে এবারের লড়াইটা আমেরিকানদের জন্য বেশ কঠিন ছিল। দলের সেরা দুই তারকা সেরেনা ও ভেনাস উইলিয়ামস ছিলেন না এবার। কন্যা সন্তান জন্ম দেয়ার কারণে এই টুর্নামেন্টে ছিলেন না সেরেনা। আর টুর্নামেন্ট থেকে সরে দাঁড়ান ভেনাস।

বেলারুশের এটাই ছিল প্রথম ফাইনাল। তাদের সেরা তারকা ভিক্টোরিয়া আজারেঙ্কা সন্তান নিয়ে পারিবারিক ঝামেলার মধ্যে থাকায় শেষ মুহূর্তে টুর্নামেন্ট থেকে নাম প্রত্যাহার করে নিতে বাধ্য হন। তবে ফাইনালে হারলেও নিজেদের পারফরম্যান্সে সন্তোষ প্রকাশ করেন আজারেঙ্কা।

বেস্ট অব ফাইভের শিরোপা নির্ধারণী শেষ ম্যাচ ছিল রোববার। শিরোপা নির্ধারণী এই ডাবলস লড়াইয়ে সাবালেঙ্কা ও সাসনোভিচকে ৬-৩, ৭-৬ (৭-৩) সেটে হারিয়েছেন কোকো ভেন্ডিওয়েঘে ও শেলবি রজার্স।

এর আগে শ্বাসরুদ্ধকর এক ম্যাচে ইউএস ওপেন চ্যাম্পিয়ন স্লোয়েনি স্টিফেনসকে ৪-৬, ৬-১, ৮-৬ ব্যবধানে হারিয়েছিলেন সাসনোভিচ। নিউইয়র্কে শিরোপা জেতার পর এ নিয়ে টানা ৬ ম্যাচ হারলেন স্টিভেনস। এতেই শিরোপা নির্ধারণী লড়াইটা শেষ ম্যাচ পর্যন্ত গিয়েছে।

এএ/ডিএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়