• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

‘ঈশ্বর’ হওয়ার শেষ সুযোগ মেসির

স্পোর্টস ডেস্ক

  ১১ নভেম্বর ২০১৭, ১৭:০৭

বিশ্বকাপের প্রাক-প্রস্তুতি ম্যাচে সন্ধ্যায় রাশিয়ার বিপক্ষে লুজনিকি স্টেডিয়ামে নামছে আর্জেন্টিনা। ম্যাচটি প্রীতি হলেও এটি দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের জন্য মহাগুরুত্বপূর্ণ বলে মনে করছেন ফুটবল বোদ্ধারা। কারণ, এ মাঠেই হবে ২০১৮ বিশ্বকাপের ফাইনাল। এ ম্যাচেই মাঠটির গতিবিধি সম্পর্কে জানতে পারবেন মেসিরা।

আগামী বছরের ১৫ জুলাই লুজনিকিতেই হবে শিরোপার লড়াই। সেই লড়াই দেখার সৌভাগ্যবান হবেন ৮১ হাজার দর্শক। এ যুদ্ধে জয়ী হতে পারলে তা হবে মেসির স্বপ্ন পূরণ।

অবশ্য ২০১৪ বিশ্বকাপে একেবারে স্বপ্ন পূরণের দোরগোড়ায় পৌঁছেছিলেন ফুটবল জাদুকর। তবে ভাগ্য সহায় হয়নি। তীরে এসে তরী ডুবে আর্জেন্টিনার। ওয়ান্ডারম্যানেরও স্বপ্নের অপমৃত্যু ঘটে।

বার্সেলোনার হয়ে খেলেন মেসি। এখন পর্যন্ত ক্লাবের হয়ে সব জিতেছেন তিনি। তার ফুটবলশৈলিতে মন্ত্রমুগ্ধ গোটা বিশ্বের ফুটবল অনুরাগীরা। তবে তার কাছে এখনো অধরা স্বপ্নের বিশ্বকাপ।

আর্জেন্টাইন ফুটবলপ্রেমীদের মতে, বিশ্বকাপ ট্রফি না পেলে এমন একজন ফুটবলারের ক্যারিয়ার অপূর্ণই থেকে যাবে। আগামী বিশ্বকাপই হচ্ছে তার শেষ সুযোগ। শেষ সুযোগ কিংবদন্তি বনে যাওয়ার। শেষ সুযোগ জাতীয় বীরের খেতাব পাওয়ার। ইশ্বর হওয়ারও লাস্ট চান্স।

জাতি হিসেবে ফুটবল পাগল আর্জেন্টিনা। খেলাটি তাদের ধর্ম। আর্জেন্টাইনদের রক্তে মিশে রয়েছে ফুটবল। সেই দেশেই জন্ম নিয়েছেন মেসি। যেখানে দেশের জনগণের কাছে পরম শ্রদ্ধার পাত্র ও পূজনীয় হওয়ার কথা, সেখানে তাদের কাছ থেকে প্রাপ্য সম্মানটুকুও পান না খুদে জাদুকর। আর পাবেন-ই বা কেমন করে? সবার-ই তো ক্ষোভ, কেন একটি বিশ্বকাপ শিরোপা এনে দিতে পারেন না ভিনগ্রহের ফুটবলার। শক্তি-সামর্থ থাকা সত্ত্বেও কেন গোটা দেশকে আনন্দের জোয়ারে ভাসাতে পারেন না।

মেসিকে তুলনা করা হয় ডিয়েগো ম্যারাডোনার সঙ্গে। তবে ভোটাভুটিতে দেশটির জনগণ ম্যাজিক বয়কে নম্বর দেন শূন্য (০)। মাত্র একটি বিশ্বকাপ জিতে ফুটবল ঈশ্বরে পরিণত হয়েছেন ম্যারাডোনা। সেই একটি জিতলেই তার চেয়ে বড় খেতাবে ভূষিত হবেন মেসি। ফুটবলের বরপুত্র পেয়ে যাবেন সর্বকালের সেরার তকমা, স্বাদ পাবেন অমরত্বের।

এ সুযোগ কি কেউ হাতছাড়া করতে চান? অবশ্য না। মেসিও চান না। তিনি চান, যেকোনোভাবে এবার বিশ্বকাপ জিতে দেশে ফিরতে।

পেন্ডুলামের মতো হয়ে দুলছিল আর্জেন্টিনার বিশ্বকাপ ভাগ্য। দেবদূত হয়ে সেখান থেকে দলকে উদ্ধার করেন তিনি। স্বর্গীয় বাঁ পায়ের হ্যাটট্রিকে ইকুয়েডরকে হারিয়ে একা কাঁধে আলবিসেলেস্তেদের রাশিয়া বিশ্বকাপে তুলেছেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার।

ফুটবল বিশ্লেষকরা বলছেন, যেভাবে দেয়ালে পিঠ ঠেকে গিয়েছিল আর্জেন্টিনার। ত্রাতা হয়ে সেখান থেকে দলকে টেনে তোলা ঈশ্বরতুল্য কাজ। এবার দেশটির জনগণের কাছেও ইশ্বর বনে যেতে পারেন তিনি। কারণ, এতদিন যা পারেননি এখন তাই করে দেখাচ্ছেন মেসি।

তাদের ভবিষ্যদ্বাণী যদি সত্যি সত্যি ফলে তাহলে ভক্তদের চাওয়াও পূরণ হতে চলেছে। জয় হোক ফুটবলের, জয়ী হোন মেসি। জয়তু আর্জেন্টিনা।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মেসির আগমন নিয়ে যা বললেন পাপন
পাঁচ গোল করে ভাইরাল মেসি পুত্র
মেসির ঝলকে মায়ামির জয়
মেসি গোল পেলেও জেতেনি ইন্টার মায়ামি
X
Fresh