• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

আর্জেন্টিনা-রাশিয়া ম্যাচ, নিরাপত্তা নিয়ে ঘুম নেই রুশদের

স্পোর্টস ডেস্ক

  ০৯ নভেম্বর ২০১৭, ১১:২৮

আসছে ১১ নভেম্বর মস্কোয় রাশিয়ার বিপক্ষে মাঠে নামবে আর্জেন্টিনা। ম্যাচটি প্রীতি হলেও এর নিরাপত্তা নিয়ে ইতোমধ্যে তোড়জোড় শুরু হয়ে গেছে। এ নিয়ে নাকি দু’চোখের পাতা এক করতে পারছেন না রাশিয়া ফুটবল ফেডারেশন কর্তারা। কাটাচ্ছেন নির্ঘুম রাত। কিন্তু কেন? একটু মাথা খাটালেই অবশ্য এর উত্তর ঠোঁটের নাগালে চলে আসবে।

আগামী ফুটবল বিশ্বকাপ হবে রাশিয়ায়। বিশ্ব মঞ্চে খেলা গড়াতে এখনো ৭ মাস বাকি। তার আগেই এ মহাযজ্ঞে হামলার হুমকি দিয়ে রেখেছে তথাকথিত ইসলামি জঙ্গি সংগঠন আইএস। হুমকি বার্তায় তারা মেসি, রোনালদো ও নেইমারের ছবি ব্যবহার করেছে। তাদের জিম্মি করে হত্যার আতঙ্ক ছড়ানো হয়েছে। পাশাপাশি বোমা মেরে ২০১৮ বিশ্বকাপের লোগো উড়িয়ে দেয়া হয়েছে।

এসব ঘটনার পর নড়েচড়ে বসেছেন রাশিয়া ফুটবল ফেডারেশনের কর্তারা। ১১ নভেম্বর লুজনিকি স্টেডিয়ামে লড়বে স্বাগতিক রাশিয়া ও আর্জেন্টিনা। সেখানে থাকছে বিশ্বকাপের মতো নিরাপত্তা ব্যবস্থা। সর্বোচ্চ পর্যায়ের নিরাপত্তা বলয় গড়ে তোলা হচ্ছে।

এ তো কেবলই একটি প্রীতি ম্যাচ। তাতে বিশ্বকাপের মতো নিরাপত্তা কেন? এমন প্রশ্নের উত্তরে রুশ ফুটবল কর্তারা বললেন, এ ম্যাচে খেলবেন মেসি। স্বাভাবিকভাবেই তা গুরুত্ব পাবে। এছাড়া এখন চলছে ক্লাব ফুটবলে বিরতি। ইংলিশ প্রিমিয়ার লিগ, লা লিগা, বুন্দেসলিগায় কোনো ম্যাচে নেই। ফলে ওই ম্যাচ দেখতে প্রচুর বিদেশি দর্শক ভিড় জমাবেন। এ সুযোগে যাতে কেউ অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির সৃষ্টি করতে না পারে তাই বাড়তি নিরাপত্তা নেয়া হচ্ছে।

আইএসের হুমকি ছাড়াও নিজ দেশের দর্শকদের নিয়ে উদ্বিগ্ন রুশ কর্তারা। অতীতে ফুটবল ম্যাচ ঘিরে বেশ কিছু দর্শকদের ঝামেলা বাধাতে দেখা গেছে। ইতোমধ্যে সেসব দর্শকদের চিহ্নিত করা হয়েছে। তৈরি করা হয়েছে তাদের তালিকা। বৈধ টিকিট থাকলেও অভিযুক্তদের কোনো অবস্থাতেই লুজনিকি স্টেডিয়ামে প্রবেশ করতে দেয়া হবে না।

এতেই থেমে থাকেননি রাশিয়ান ফুটবল কর্তারা। দেশের বিভিন্ন হোটেল-রেস্টুরেন্টে ঝামেলা পাকানোর দায়ে অতীতে আটক ব্যক্তিদেরও স্টেডিয়ামে ঢুকতে না দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন তারা।

গেলো সোমবার মস্কো পৌঁছেছেন মেসিরা। এদিন মাইনাস ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় অনুশীলন করেন তারা। গ্লাভস, লেগিনস পরে অনুশীলন সারেন অতিথিরা। জানা গেছে, কনকনে ঠাণ্ডাতেও বেশ খোশমেজাজে রয়েছেন আর্জেন্টাইন ফুটবলাররা। তবে ঘুম নেই রাশিয়া ফুটবল ফেডারেশন কর্তাদের।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প এবার স্টার সিনেপ্লেক্সে!
মেসিকে নিয়ে সুখবর দিলো মায়ামি
শীর্ষে আর্জেন্টিনা, দুঃসংবাদ পেলো বাংলাদেশ
মেসিকে নিয়ে সুখবর জানালেন মায়ামি কোচ
X
Fresh