• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

মাশরাফির অধিনায়কত্বের ‘হাফ সেঞ্চুরি’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২২ অক্টোবর ২০১৭, ১৬:১৩

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে মাঠে নেমেছে বাংলাদেশ। এই ম্যাচ দিয়ে দারুণ এক মাইলফলক স্পর্শ করলেন টাইগার অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। তৃতীয় বাংলাদেশি ক্রিকেটার হিসেবে দলকে ৫০টি ওয়ানডেতে নেতৃত্ব দেয়ার কীর্তি গড়লেন তিনি।

মাশরাফির ‍আগে আরো দু’জন বাংলাদেশি ক্রিকেটারের ৫০ বা তার বেশি ওয়ানডেতে টাইগারদের নেতৃত্ব দেয়ার নজির আছে। সর্বোচ্চ ৬৯ ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দেন সাবেক সফল অধিনায়ক হাবিবুল বাশার সুমন। আর বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ঠিক ৫০ ম্যাচে টাইগারদের অধিনায়কত্ব করেন।

মাশরাফি অধিনায়ক হিসেবে প্রথম নিজের নাম লেখান ২০০৯ সালে। তবে ওই বছর ওয়েস্ট ইন্ডিজ সফরে ইনজুরির কারণে প্রথম টেস্টের মাঝেই ছিটকে পড়েন। অধিনায়ক হিসেবে সেটি ছিল তার প্রথম টেস্ট।

এর ঠিক এক বছর বিরতিতে ওয়ানডেতে অধিনায়ক হিসেবে অভিষেক ঘটে ম্যাশের। ২০১০ সালে ব্রিস্টলে ইংল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক জয়টি আসে তার অধীনেই। পরে আবারো বাগড়া দেয় ইনজুরি। হোম গ্রাউন্ডে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতেই চোটে পড়েন। এবার দীর্ঘ সময়ের জন্য ছিটকে যান। এতে তার স্থলাভিষিক্ত হন সাকিব আল হাসান। এই সুযোগে টানা ৫০ ওয়ানডেতে দলকে নেতৃত্ব দেন বিশ্বসেরা অলরাউন্ডার।

পরে সাকিবের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন উঠলে নেতৃত্বের দায়িত্ব বর্তায় মুশফিকুর রহিমের কাঁধে। ২০১৪ ওয়েস্ট ইন্ডিজ সফর পর্যন্ত অধিনায়ক ছিলেন মিস্টার ডিপেন্ডেবল। সেই সফরের পর মুশফিককে সরিয়ে ফের নেতৃত্বে ফেরেন মাশরাফি।

এরপর যা ঘটেছে তা সবারই জানা। সেই গল্প রীতিমতো রূপকথার গল্পকেও হার মানায়। তার অধীনে একের পর এক সাফল্য পেতে থাকে বাংলাদেশ। ইতিহাসের প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল (২০১৫ ) খেলে টাইগাররা। দেশের মাটিতে ক্রিকেট পরাশক্তি পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ জেতে।

নড়াইল এক্সপ্রেসের নেতৃত্বেই সবশেষ চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালে খেলার গৌরব অর্জন করে বাংলাদেশ। এরই মধ্যে বিশ্ব ক্রিকেটাঙ্গনে সমীহ জাগানিয়া দলে পরিণত হয় টাইগারররা। সরাসরি ২০১৯ বিশ্বকাপে খেলাও নিশ্চিত হয়। এই লড়াকু সেনার অধীনেই ওয়ানডে র‌্যাংকিংয়ে প্রথমবার ষষ্ঠ স্থানে উঠে এসেছে বাংলাদেশ।

এই ম্যাচ বাদে বাংলাদেশকে ৪৯ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন মাশরাফি। এর মধ্যে জিতেছে ২৭টিতে, হেরেছে ২২টিতে। জয়ের হার ৫৭ শতাংশের ওপরে। যা তাকে দেশের ইতিহাসে সর্বকালের সেরা অধিনায়কের আসনে আসীন করেছে।

ইস্ট লন্ডনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সম্মান ছাড়া পাওয়ার কিছুই নেই বাংলাদেশের। টেস্ট সিরিজে ধোলাই খেয়েছে টাইগাররা। প্রথম দুই ম্যাচ হেরে ওয়ানডে সিরিজও হাতছাড়া। চোট-জর্জর বাংলাদেশ দলে আজ নেই দুই সেরা খেলোয়াড় তামিম ও মুস্তাফিজ। দুর্যোগের এমন ঘনঘটায় টাইগারদের উজ্জীবিত হওয়ার উপলক্ষ একটাই-প্রিয় ও হার না মানা ক্রিকেটারের অধিনায়কত্বের ৫০তম ম্যাচ। খাদের কিনারায় পড়া দলটির সবাই তাই মাথা উঁচু করে, জার্সির কলার ঝুঁকিয়ে জয়টা ছিনিয়ে আনুক। অন্তত মাশরাফির সম্মানের জন্যই।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিপিএল ব্যর্থতার পর ডিপিএলে উড়ন্ত সূচনা মাশরাফীর
সেঞ্চুরি করে সাকিব-মাশরাফিদের স্পর্শ করলেন তাসকিন
কর্মচন্দ্রপুর জামে মসজিদের উদ্বোধন করলেন হুইপ মাশরাফী 
সরকারি টয়লেট নিজের বাড়ির মনে করে ব্যবহারের আহ্বান মাশরাফীর
X
Fresh