• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

সময়টা এখন পুরোপুরি হাসান আলির

স্পোর্টস ডেস্ক

  ২১ অক্টোবর ২০১৭, ১৫:৪১

পাকিস্তান পেসার হাসান আলির বৃহস্পতি এখন তুঙ্গে। এই তো গেলো বছর আগস্টে আয়ারল্যান্ডের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তার। এরপর থেকেই ওয়ানডে ক্রিকেটে দ্যুতি ছড়িয়ে যাচ্ছেন তিনি। কয়েকটি ক্ষেত্রে এই ফরম্যাটে ছাড়িয়ে গেছেন সমসমায়িক সবাইকে।

চলতি বছর ১৭টি ওয়ানডে খেলে হাসান শিকার করেছেন ৪৩ উইকেট। ক্যারিয়ারে সব মিলিয়ে ২৫ ওয়ানডেতে নিয়েছেন ৫৪ উইকেট। এই ফরম্যাটে ২০১৭ সালে দুর্দান্ত পারফরম করার প্রতিদানও হাতেনাতে পেয়েছেন তিনি।৭৪৩ রেটিং পয়েন্ট নিয়ে উঠেছেন আইসিসির ওয়ানডে র‌্যাংকিংয়ের সিংহাসনে। অভিষেকের মাত্র ১৪ মাসের মধ্যে সমসমায়িক সবাইকে পেছনে ফেলে এই স্থান দখল করা ‍সত্যিই রোমাঞ্চকর।

ওয়ানডেতে ৩ বা ৫ উইকেট শিকার করতেও দারুণ পারদর্শী পাকিস্তানের এই ডানহাতি পেসার। সবশেষ ৮ ওয়ানডের ৭টিতেই ন্যূনতম ৩টি করে উইকেট নিয়েছেন তিনি। আর চলতি বছর ৫ উইকেটে নিয়েছেন ৩ ম্যাচে। এর সঙ্গে পাকিস্তান ক্রিকেট ইতিহাসে চতুর্থ বোলার হিসেবে এক বর্ষপঞ্জিতে ৩ ম্যাচে ৫টি করে উইকেট নেয়ার কীর্তি গড়েন সুইং মাস্টার। এর আগে ২০১১ সালে এই কীর্তি গড়েন শহীদ আফ্রিদি।

শ্রীলঙ্কার বিপক্ষে চলমান ৫ ম্যাচ সিরিজের তৃতীয় ওয়ানডেতে ৫ উইকেট ঝুলিতে ভরে হাসান। এই পথে পাকিস্তানের ওয়ানডে ইতিহাসে দ্রুততম ৫০ উইকেট নেয়া বোলার বনে যান তিনি। মাত্র ২৪ ম্যাচে এই কীর্তি গড়েন পাঞ্জাব প্রদেশের বাসিন্দা। এর আগে দেশের ইতিহাসে দ্রুততম ৫০ উইকেট নেয়ার রেকর্ড ছিল ওয়াকার ইউনিসের দখলে। ২৭ ম্যাচ খেলে এই রেকর্ড গড়েন ইয়র্কার মাস্টার।

এই ইতিহাস গড়ার পথে আন্তর্জাতিক অঙ্গনেও জায়গা করে নিয়েছেন আলি। ওয়ানডের ইতিহাসে যুগ্মভাবে তৃতীয় বোলার হিসেবে দ্রুততম ৫০ উইকেট নেয়ার কীর্তি গড়েন তিনি।ডেনিস লিলির সঙ্গে যৌথভাবে তৃতীয় স্থানে এই গতিতারকা। মাত্র ১৯ ম্যাচে ৫০ উইকেট নিয়ে রেকর্ডটির মালিক শ্রীলঙ্কান মায়াবি স্পিনার অজন্তা মেন্ডিস। ২৩ ম্যাচে ৫০টি করে উইকেট নিয়ে যুগ্মভাবে দ্বিতীয় ভারতের অজিত আগারকার ও নিউজিল্যান্ডের মিচেল ম্যাক্লেনাঘান।

সার্বিক বিচারে বলা যায়, সময়টা এখন পুরোপুরি হাসান আলির।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh