• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

কোহলি-ওয়ার্নারকে টপকে শীর্ষে ডি ভিলিয়ার্স

স্পোর্টস ডেস্ক

  ২০ অক্টোবর ২০১৭, ১৬:৩০

প্রায় চার মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে ব্যাট করতে নেমেছিলেন এবি ডি ভিলিয়ার্স। তবে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে তার ব্যাটিং দেখে বোঝার উপায় ছিল না, এত দিন পর ২২ গজের ক্রিজে নেমেছিলেন তিনি। রীতিমতো ব্যাট নামক তলোয়ারে টাইগার বোলারদের কচুকাটা করেন ৩৬০ ডিগ্রি খ্যাত ব্যাটসম্যান। খেলেন ১৭৬ রানের ক্যারিয়ারসেরা ইনিংস।

এর স্বীকৃতিও হাতেনাতে পেলেন ডি ভিলিয়ার্স। ফিরে পেলেন ওয়ানডে র‌্যাংকিংয়ের সিংহাসন। আইসিসি প্রকাশিত সবশেষ ওডিআই র‌্যাংকিংয়ে বিরাট কোহলি ও ডেভিড ওয়ার্নারকে টপকে শীর্ষে উঠেছেন তিনি। এই নিয়ে ১৪বার আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষে উঠলেন এবি। তিনি সবশেষ ওয়ানডে খেলেন গেল জুনে চ্যাম্পিয়নস ট্রফিতে। ৮৭৯ রেটিং পয়েন্ট নিয়ে সিংহাসনে উঠেছেন প্রোটিয়া এই বিস্ফোরক ব্যাটসম্যান। তার চেয়ে মাত্র ২ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে নেমে গেছেন কোহলি। ৮৬৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছেন অজি বিধ্বংসী ব্যাটসম্যান ওয়ার্নার।

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে দুর্দান্ত পারফরম করায় ২ ধাপ এগিয়ে ক্যারিয়ারসেরা র‌্যাংকিংয়ে চতুর্থ স্থানে উঠে গেছেন পাকিস্তানের নীলমণি বাবর আজম। বাংলাদেশের বিপক্ষে দারুণ খেলায় তিন ধাপ এগিয়ে পঞ্চম স্থানে উঠে এসেছেন প্রোটিয়া বাঁহাতি ওপেনার কুইন্টন ডি কক। আর দুই ধাপ এগিয়ে নবম স্থানে জায়গা করে নিয়েছেন হাশিম আমলা।

বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে মুশফিকুর রহিমের। ৫ ধাপ এগিয়ে জায়গা করে নিয়েছেন ১৮ নম্বরে।