• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

বিশ্বের চতুর্থ ধনী কোচ হাথুরুসিংহে

স্পোর্টস ডেস্ক

  ১৯ অক্টোবর ২০১৭, ১৯:৩০

মাশরাফি-সাকিব-তামিমরা বার্ষিক কত বেতন পান তা কমবেশি সবারই জানা। কিন্তু আপনি কি জানেন? বাংলাদেশ কোচ চন্ডিকা হাথুরুসিংহে বার্ষিক কত বেতন পান? না জানলে, জেনে নিন। আর হ্যাঁ, জেনে আবার কপালে চপটাঘাত মারবেন না। কারণ, হাথুরুসিংহেকে দেয়া বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) বেতন ভীষণ ঈর্ষা জাগাতে পারে!

সম্প্রতি বিশ্বের প্রতিটি ক্রিকেট বোর্ডের ম্যাচ ফি, আর্থিক সক্ষমতা, কোচ ও খেলোয়াড়দের বেতন নিয়ে তুলনামূলক চিত্র তুলে ধরেছে সাময়িকী ক্রিকেট মান্থলি।

এতে দেখা গেছে, বিসিবির কাছ থেকে বার্ষিক ৩ লাখ ৪০ হাজার ডলার বেতন পান হাথুরুসিংহে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ২ কোটি ৭২ লাখ টাকা। তার সামনে রয়েছেন কেবল ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার কোচ। অর্থাৎ বিশ্বের চতুর্থ ধনী কোচ হাথুরুসিংহে।

বেতন পাওয়ার দিক দিয়ে বিশ্বের ক্রিকেট কোচদের মধ্যে সবচেয়ে এগিয়ে আছেন ভারতীয় কোচ রবি শাস্ত্রী। তিনি পান বার্ষিক ১১ লাখ ৭০ হাজার ডলার। দ্বিতীয় স্থানে রয়েছেন অজি কোচ ড্যারেন লেহম্যান। তবে তিনি বেতন পান শাস্ত্রীর অর্ধেকেরও কম। লেহম্যান বুঝে নেন ৫ লাখ ৫০ হাজার ডলার। তৃতীয় স্থানে আছেন ইংলিশ কোচ ট্রেভর বেইলিস। তিনি পান ৫ লাখ ২০ হাজার ডলার। ঠিক তার পরই আছেন বাংলাদেশ কোচ হাথুরুসিংহে।

বাকি দলের কোচদের মধ্যে সবাই বাংলাদেশ কোচের চেয়ে পান কম বেতন। ওটিস গিবসনের আগে দক্ষিণ আফ্রিকার কোচ থাকাকালীন রাসেল ডমিঙ্গো পেতেন হাথুরুসিংহের প্রায় চার ভাগের এক ভাগ! মাত্র ৯০ হাজার ডলার।

মাসিক চুক্তিবদ্ধ শ্রীলঙ্কার কোচ নিক পোথাস পান ১ লাখ ৪০ হাজার ডলার। পাকিস্তানকে চ্যাম্পিয়নস ট্রফি জেতানো মিকি আর্থারের বেতন ২ লাখ ২০ হাজার ডলার। তার চেয়ে কিছুটা এগিয়ে আছেন নিউজিল্যান্ড কোচ মাইক হেসন। তিনি পান ২ লাখ ৫০ হাজার ডলার।

বাংলাদেশ কোচের বেতন ঈর্ষণীয় হলেও ক্রিকেটারদের বেতনের অঙ্ক শুনলে যে কেউ হতাশ হতে পারেন। জিম্বাবুয়ে, পাকিস্তান ও আয়ারল্যান্ডের চেয়েও কম বেতন পান টাইগার ক্রিকেটাররা।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকায় পৌঁছেছেন কোচ হাথুরুসিংহে ও মুশতাক
তামিমের ভুল ধরিয়ে দেওয়ার যোগ্যতা আছে কি কোচদের?
হাথুরুসিংহের ঢাকায় ফেরা নিয়ে যা জানাল বিসিবি
চট্টগ্রাম টেস্ট রেখে অস্ট্রেলিয়ায় পাড়ি জমাচ্ছেন হাথুরুসিংহে
X
Fresh