• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

‘স্টোকস অস্ট্রেলিয়ান হলে শাস্তি দেয়া হতো না’

স্পোর্টস ডেস্ক

  ১২ অক্টোবর ২০১৭, ১৬:১০

বেন স্টোকসকে ছাড়া ইংল্যান্ডের অ্যাশেজ সিরিজ জয় অসম্ভব বলে মন্তব্য করে সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভ ওয়াহ বলেছেন, স্টোকস যদি অস্ট্রেলিয়ান হতেন; তবে এই ধরনের কাজের জন্য সঙ্গে সঙ্গেই তাকে দল থেকে বাদ দেয়া হতো না।

গেলো মাসে ইংল্যান্ডের ব্রাইটনে একটি নাইট ক্লাবের বাইরে মারপিট করে গ্রেপ্তার হন স্টোকস। সেই ঘটনার শাস্তি স্বরূপ তাকে অনির্দিষ্টকালের জন্য আন্তর্জাতিক ক্রিকেট থেকে বহিষ্কারের ঘোষণা দেয় ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

এর আগেই ইংল্যান্ডের অ্যাশেজ দলে জায়গা পেয়েছিলেন বিশ্বের অন্যতম সেরা এ অলরাউন্ডার। তবে গেলো সপ্তাহে ইসিবি’র পক্ষ থেকে জানানো হয়, আসছে ২৮ অক্টোবর দলের সঙ্গে অস্ট্রেলিয়ায় যাচ্ছেন না এ ক্রিকেটার।

অস্ট্রেলিয়াকে ৫৭ টেস্টে নেতৃত্ব দিয়ে ৪১টিতে জয় পাওয়া স্টিভ ওয়াহ বলেছেন, স্টোকসকে ছাড়া ইংল্যান্ডের শক্তি অনেকাংশেই কমে যাবে। সে যদি দলের সঙ্গে না আসে তাহলে ইংলিশদের অ্যাশেজ জয় মোটেই সহজ হবে না।

যদিও এখনো স্টোকসের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয়নি। তার ঘটনাটি তদন্তাধীন রয়েছে। এক্ষেত্রে এখনই অ্যাশেজ দল থেকে তাকে বাদ দেয়াটা মোটেই ভালো কোনো সিদ্ধান্ত হয়নি বলেই ওয়াহ মন্তব্য করেছেন।

তিনি বলেন, ‘অস্ট্রেলিয়া দলের কোনো খেলোয়াড় হলে এমন হতো না। একবার দলে নিয়ে তারপর তাকে বাদ দেয়া এখনকার দিনে মোটেই মানানসই নয়। এতে ক্রিকেটের ইমেজের ওপরও প্রভাব পড়ে। আমি মনে করি, ইংলিশ নির্বাচকরাও তাকে দলে নিতে মুখিয়ে আছে। সম্ভবত সে-ই দলের সেরা খেলোয়াড়। সে কারণেই স্টোকস যদি দলের সঙ্গে না থাকে তবে সেটা সত্যিকার অর্থেই লজ্জাজনক হবে।’

আসছে ২৩ নভেম্বর থেকে পাঁচ ম্যাচ টেস্ট সিরিজ শুরু হবে। প্রথম টেস্ট মাঠে গড়াবে ব্রিসবেনে। ওয়াহ’র মতে, বর্তমান চ্যাম্পিয়ন হিসেবে অ্যাশেজে স্টোকসের অনুপস্থিতি ইংল্যান্ড দলে দারুণ প্রভাব পড়বে।

মিডল অর্ডার একজন ব্যাটসম্যান হিসেবে নিজেকে দলে প্রতিষ্ঠিত করার পাশাপাশি স্টোকস একজন ডানহাতি ফাস্ট মিডিয়াম বোলারও। সেক্ষেত্রে তার অনুপস্থিতিতে স্টুয়ার্ট ব্রড ও জিমি অ্যান্ডারসনের ওপর দারুণ চাপ পড়বে। পাঁচ ম্যাচ টেস্ট সিরিজে এই বয়সে ব্রড ও অ্যান্ডারসন দলের জন্য কতটা সহায়ক হবে তা নিয়েও প্রশ্ন তুলেছেন ওয়াহ।

ওয়াই/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আম্পায়ার্স কলের বিলুপ্তি চান স্টোকস
এখনও সিরিজ জয়ের আশা স্টোকসের
X
Fresh