close
ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অক্টোবর ২০১৭ | ০৪ কার্তিক ১৪২৪

বিশ্বকাপে ফ্রান্স-পর্তুগাল, বাদ নেদারল্যান্ডস

স্পোর্টস ডেস্ক
|  ১১ অক্টোবর ২০১৭, ১০:২০ | আপডেট : ১১ অক্টোবর ২০১৭, ১০:২৭
রাশিয়া বিশ্বকাপে সরাসরি উঠল ফ্রান্স ও পর্তুগাল। তবে অনুশোচনার বিষয়, গ্রুপ পর্ব থেকেই বাদ পড়েছে সোনালী প্রজন্মের নেদারল্যান্ডস।

বেলারুশকে ২-১ গোলে হারিয়ে মূল পর্বে জায়গা করে নিয়েছে ফ্রান্স। হয়েছে ‘এ’ গ্রুপ সেরা। বাছাইপর্বে সুইজারল্যান্ডকে ২-০ হারিয়ে আসছে বিশ্বকাপে স্থান পাকা করেছে পর্তুগাল। তবে সুইডেনকে ২-০ গোলে হারিয়েও রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নিতে পারেনি নেদারল্যান্ডস।

মঙ্গলবার রাতে সুইসদের ২-০ গোলে হারায় পর্তুগিজরা। এতে ইউরোপের ‘বি’ গ্রুপ থেকে এক নম্বর দল হিসেবে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে রোনালদো অ্যান্ড কোং।

এদিন পর্তুগালকে প্রাথমিক সুযোগ করে দেয় সুইজারল্যান্ড। ৪১ মিনিটে প্রথম গোল করেন সুইস তারকা দোরজু। তবে গোলটি ছিল আত্মঘাতী। প্রথমার্ধ শেষ হয় ১-০ গোলে।

সিআরসেভেন নেপথ্যে থেকে ম্যাচ খেলিয়েছেন। তার পা থেকে গোল না এলেও দল জিতেছে। এতে রাশিয়ার টিকিটও নিশ্চিত হয়েছে। ৫৭ মিনিটে তারই দুরন্ত পাসিং ফুটবল থেকে গোল করেন আন্দ্রে সিলভা।

বিশ্বকাপে প্রিয় দল উঠায় ভীষণ খুশি সিআরসেভেন ফ্যানরা। তাদের প্রত্যাশা, ইউরো চ্যাম্পিয়নরা এবার থাকবেন বিশ্বসেরা হওয়ার দৌড়ে।

এদিকে ঘরের মাঠে ২৭ মিনিটে আন্তেনিও গ্রিজম্যানে লিড নেয় ফ্রান্স। ৩১ মিনিটে অলিভিয়ে জিরুদের গোলে ব্যবধান দ্বিগুণ হয় ফ্রেঞ্চদের। শেষ পর্যন্ত ১টি গোল শোধ করলেও লাভ হয়নি বেলারুশের। ২৩ পয়েন্ট নিয়ে গ্রুপ সেরা ফ্রান্স চলে যায় সরাসরি বিশ্বকাপে।

এদিন গ্রুপের আরেক ম্যাচে নেদারল্যান্ডস ২-০ গোলে সুইডেনকে হারিয়েও বিশ্বকাপে জায়গা করে নিতে পারেনি। তবে হেরেও ১৯ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ সুইডেন খেলার সুযোগ পাচ্ছে প্লে-অফে।

ওয়াই/ডিএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়