• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

বিশ্বকাপ স্বপ্নভঙ্গ বেলের

স্পোর্টস ডেস্ক

  ১০ অক্টোবর ২০১৭, ১৩:৫০

ইনজুরির কারণে মাঠে নামতে পারেননি। তবে ম্যাচের শুরু থেকেই গ্যালারিতে সরব উপস্থিতি ছিল গ্যারেথ বেলের। গলা ফাটিয়ে বুক টান টান করে সতীর্থদের সঙ্গে জাতীয় সংগীত গেয়েছেন। সেখানে থেকে দলকে সর্বাত্মক সমর্থন দিয়ে গেছেন। গ্যালারিতে থেকে যা করা সম্ভব-সবই করেছেন। তবু পেরে উঠল না ওয়েলস। জেমস ম্যাকক্লিনের দুরন্ত ভলিতে তাদের ১-০ গোলে হারিয়ে দিয়েছে আয়ারল্যান্ড। এতে রাশিয়া বিশ্বকাপে খেলার স্বপ্ন ধূলিস্মাৎ হয়ে গেছে ওয়েলসের। একইসঙ্গে বিশ্বকাপ স্বপ্নভঙ্গ হয়েছে বেলের।

ইউরোপিয়ান অঞ্চলের ‘ডি’ গ্রুপে শেষ ম্যাচে জর্জিয়াকে ১-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়ে সরাসরি বিশ্বকাপের টিকিট পেয়েছে সার্বিয়া। আর ওয়েলকে হারিয়ে গ্রুপে দ্বিতীয় স্থানে থেকে প্লে-অফ খেলা নিশ্চিত করল আইরিশরা।

সোমবার রাতে কার্ডিফে হাড্ডাহাড্ডি লড়াইয়ে এগিয়ে চলে ওয়েলস-আয়ারল্যান্ড খেলা। আক্রমণ প্রতি আক্রমণে ব্যতিব্যস্ত রাখে উভয় উভয়কে। তবে প্রথমার্ধে কেউ কারো গোলমুখ খুলতে পারেনি।

ম্যাচের ৫২ মিনিটে দারুণ এক আক্রমণে যায় ওয়েলস। ওই সময় অ্যারন রামসের ক্রস থেকে হেড করেন রবসন-কানু। তা গোল ভেবে আনন্দে ফেটে পড়ে কার্ডিফে উপস্থিত হাজারো দর্শক। তবে শেষ পর্যন্ত তা গোল হয়নি। কানুর বিষাক্ত হেড দারুণ দৃঢ়তায় সেভ করে আয়ারল্যান্ডকে সেই যাত্রায় বাঁচিয়ে দেন গোলরক্ষক র‌্যানডলফ।

এতে ওয়েলস সমর্থকদের মুখ ভার হয়ে যায়। তাদের ওপর আকাশ ভেঙে পড়ে ম্যাচের ৫৭ মিনিটে। ওই সময় ডান প্রান্ত থেকে জেফ হেনড্রিকসের বাড়ানো ক্রস থেকে আলতো ছোঁয়ায় গোল করে আয়ারল্যান্ডকে এগিয়ে দেন ম্যান-মার্কবিহীন ওয়েস্ট ব্রমউইচ ফরোয়ার্ড ম্যাকক্লিন।

এরপর খেলায় ফিরতে আপ্রাণ চেষ্টা করে ওয়েলস। তবে আইরিশদের রক্ষণ দূর্গ ভেদ করে গোল পোস্টে বল জড়াতে পারেননি রামসেরা। শেষ পর্যন্ত বিশ্বকাপ স্বপ্ন গুঁড়িয়ে যাওয়ার হতাশা নিয়ে মাঠ ছাড়ে ক্রিস কোলম্যান শিষ্যরা।

ম্যাচ শেষে অবশ্য নিজেদেরই দুষেছেন ওয়েলস কোচ, ‘অল্পের জন্য হেরে গেলাম। আক্রমণভাগে আমাদের খেলোয়াড়েরা সৃষ্টিশীল কিছু করে দেখাতে পারেনি। অকর্মণ্য আক্রমণভাগ নিয়ে ম্যাচ জেতা যায় না।’মাঝমাঠে বেলের শূন্যতা পূরণ করতে না পারারও চরম মূল্য দিতে হয়েছে ওয়েলসকে।

এদিকে ম্যাচ জিতে ভীষণ খুশি আয়ারল্যান্ড কোচ মার্টিন ও’ নিল, ‘ছেলেরা দুর্দান্ত খেলেছে। ওয়েলস স্বাগতিক হওয়ায় আমাদের ব্যাপক চাপ সহ্য করতে হয়েছে। তবে আমরা তা উতরে গেছি। আমরা কার্ডিফে এসেছিলাম জিততে। আমাদের সেই স্বাদ পূরণ হয়েছে।

সবশেষ ২০০২ বিশ্বকাপে খেলে আইরিশরা। আর সেই ১৯৫৮ বিশ্বকাপে খেলে ওয়েলস। রাশিয়া বিশ্বকাপের চূড়ান্ত পর্বে জায়গা পেতে দুই দলেরই সামনে জয়ের কোনো বিকল্প ছিল না।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘ফুটবলের উজ্জ্বল তারকারা অবশ্যই ফর্মে ফিরবে’
‘ঈশ্বর কণা’ আবিষ্কারক নোবেলজয়ী পিটার হিগস মারা গেছেন
দিনের বেলায় আমিরাতের আকাশে ঈদের চাঁদ
‘ছেলেবেলার সঙ্গে এখনকার ঈদের বিস্তর ফারাক’
X
Fresh