• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

‘বাঁচামরার ম্যাচে ‘অবিশ্বাস্য’ মেসিকে দেখবে বিশ্ব’

স্পোর্টস ডেস্ক

  ১০ অক্টোবর ২০১৭, ১২:০৯

অন্তিম লগ্নে এসে দারুণ উত্তেজনা ছড়াচ্ছে বিশ্বকাপ বাছাইপর্ব। চূড়ান্ত পর্বের আগেই বাদ পড়েছে সোনালি প্রজন্মের নেদারল্যান্ডস। সুতোয় ঝুলছে আর্জেন্টিনার বিশ্বকাপ ভাগ্য। এতে মুখ ভার বাংলাদেশের কোটি আর্জেন্টাইন ফুটবল ভক্তের। তবে আর্জেন্টিনা কোচ হোর্হে সাম্পাওলি যে আশার বাণী শোনালেন তাতে আশায় বুক বাঁধতে পারেন তারা।

বুধবার ভোরে ইকুয়েডরের বিপক্ষে মাঠে নামবে আর্জেন্টিনা। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৯ হাজার ফুট ওপরে স্বাগতিকদের কাছে কঠিন পরীক্ষা দিতে হবে আলবিসেলেস্তেদের। রাশিয়া বিশ্বকাপে যেতে হলে যেকোনোভাবে এ কঠিনতম পরীক্ষায় উত্তীর্ণ হতেই হবে তাদের। এমন পরীক্ষায় ‘অবিশ্বাস্য’ মেসিকে দেখতে পাবে ফুটবল বিশ্ব বলে আশ্বাস দিয়েছেন তিনি। তার বিশ্বাস, ফুটবল জাদুকরের জাদুকরী কারিকুরিতে এ পরীক্ষায় সহজে উতরে যাবে আর্জেন্টিনা। তার অনন্য নৈপুণ্যে ২০১৮ বিশ্বকাপে খেলার দ্বার উন্মোচন হবে।

সাম্পাওলি বলছেন, ইকুয়েডরের বিপক্ষে বাঁচামরার ম্যাচে সবকিছুই ঠিকঠাক হবে। দলের খেলোয়াড়েরা ভীষণ তেতে আছে।সবাই সর্বোচ্চটা উজাড় করে দিতে প্রস্তুত। কারণ, তারা বিশ্বাস করে; এ ম্যাচ জিতলেই বাছাইপর্বের বৈতরণী পার হয়ে বিশ্বকাপে খেলবে। সবার মধ্যে দৃঢ় প্রত্যয় কাজ করছে। বিষয়টি আমাকে খুব উদ্বুদ্ধ করছে। আমরা জিততে মাঠে নামব। ভেনেজুয়েলা ও পেরুর বিপক্ষে যেভাবে খেলেছি, সেভাবে খেলতে পারলে জয় অবশম্ভাবী।

বাঁচামরার ম্যাচে আর্জেন্টিনার প্রধান বাধা হয়ে দাঁড়িয়েছে উচ্চতা। এত উপরে খেলাটা মোটেও সহজ হবে না আর্জেন্টাইনদের জন্য। কারণ, অনভ্যস্ততার কারণে কুইটো স্টেডিয়ামে বল ভারি লাগবে মেসিদের কাছে। এতে বল নিয়ন্ত্রণে নাও থাকতে পারে। বোঝার ওপর আবার শাকের আঁটি হয়ে দেখা দিয়েছে পরিসংখ্যান। গেলো ১৬ বছর ধরে সেখানে ইকুয়েডরের বিপক্ষে কোনো ম্যাচ জিততে পারেনি আর্জেন্টিনা। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে, এবার কি ইকুয়েডর ধাঁধাঁ খুলতে পারবেন অতিথিরা?

আর্জেন্টিনা কোচ বলছেন পারবেন। এজন্য মেসিকে কাণ্ডারি হিসেবে দেখছেন তিনি। সাম্পাওলি বলেন, ইকুয়েডরের বিপক্ষে ‘অবিশ্বাস্য’ মেসিকে দেখতে পাওয়া যাবে। ও সবাইকে চ্যালেঞ্জ জানাবে। সেই চ্যালেঞ্জে সে জিতবে। আর্জেন্টিনা ঠিকই বিশ্বকাপে খেলবে। গেলো তিন ম্যাচে আমরা এক মেসিকে দেখেছি। এবার দেখবো অবিশ্বাস্য মেসিকে। ও যা করতে চাই তা মাঠে দেখা গেলেই সমস্যা শেষ।

ল্যাতিন আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে গেলো সপ্তাহে পেরুর সঙ্গে ঘরের মাঠে ড্র’য়ের ফলে পয়েন্ট টেবিলের ষষ্ঠ স্থানে নেমে গেছে আর্জেন্টিনা। এতে ১৯৭০ সালের পর প্রথমবারের মতো বিশ্বকাপে খেলতে না পারার শঙ্কায় পড়েছে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

এ অঞ্চল থেকে শীর্ষ চার দল সরাসরি খেলবে রাশিয়া বিশ্বকাপে। পঞ্চম দলটিকে ওশেনিয়া অঞ্চলের চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডের বিপক্ষে প্লে-অফে জিতে চূড়ান্ত পর্বে আসতে হবে।

অবশ্য এখনো বিশ্বকাপ ভাগ্য নিজেদের হাতেই আছে আর্জেন্টিনার। একই দিনে মুখোমুখি হবে তাদের ওপরে থাকা দুই দল পেরু ও কলম্বিয়া। এ ম্যাচ ড্র হলে এবং ইকুয়েডরকে হারাতে পারলে সরাসরিই বিশ্বকাপের টিকেট পাবে সাম্পাওলির শিষ্যরা।

পেরু ও কলম্বিয়ার কেউ জিতে গেলেও আর্জেন্টিনার কোনো সমস্যা নেই। ইকুয়েডরের বিপক্ষে জিতলে অন্তত পঞ্চম স্থানে থেকে প্লে-অফ খেলার সুযোগ পাবেন মেসিরা। তাতে নিউজিল্যান্ডকে হারাতে পারলে বিশ্বকাপে খেলবেন তারা।

আবার একই সময়ে মাঠে নামবে ব্রাজিল-চিলি। এ ম্যাচে নেইমাররা এবং ইকুয়েডরের বিপক্ষে নিজেরা জিতলে শীর্ষ চারে থেকে সরাসরি বিশ্বকাপে খেলবে আর্জেন্টিনা।

যেকোনো হিসেবেই ইকুয়েডরের মাঠে জয় ভিন্ন কোনো বিকল্প পথ খোলা নেই আর্জেন্টিনার।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জোড়া গোল ও অ্যাসিস্টে মায়ামিকে জেতালেন মেসি
মেসির আগমন নিয়ে যা বললেন পাপন
পাঁচ গোল করে ভাইরাল মেসি পুত্র
মেসির ঝলকে মায়ামির জয়
X
Fresh