• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

পাকিস্তান পেয়ে গেছে আরেকজন আফ্রিদি

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৯ সেপ্টেম্বর ২০১৭, ১৩:৪৪

পাকিস্তান ক্রিকেটে আগমনী বার্তা দিচ্ছে আরেকজন আফ্রিদি। তবে তিনি লেগ স্পিনার বা ডানহাতি পেসার নন, একেবারে জাত বাঁহাতি পেসার। দেশটির শীর্ষ ঘরোয়া লিগ কায়েদ-ই-আজম ট্রফিতে অভিষেক ম্যাচেই ৩৯ রানে ৮ উইকেট নিয়ে নজরে এসেছেন ১৭ বছরের এ গতিতারকা।

পাকিস্তানের নতুন বিস্ময় বালকের নাম শাহীন শাহ আফ্রিদি। ২০০০ সালে দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় আদিবাসী-অধ্যুষিত কেন্দ্রশাসিত (এফএটিএ) খাইবার অঞ্চলে আফ্রিদি সম্প্রদায়ে জন্ম নেন তিনি। তার ৪ বছরের বড় ভাই রিয়াজ আফ্রিদি পাকিস্তান জাতীয় দলেরে হয়ে খেলেন এক টেস্ট। খুব কাছ থেকে বড় ভাইয়ের ক্যারিয়ার শুরু ও শেষ দেখেছেন। সেই রিয়াজের অনুপ্রেরণাতেই ক্রিকেটে এসেছেন।

শাহীন শাহ আঞ্চলিক অনূর্ধ্ব-১৬ প্রতিভা অন্বেষণের মাধ্যমে ঘরোয়া ক্রিকেটে প্রথম সুযোগ পান। ২০১৫ সালে ১৬.১৭ গড়ে ১২ উইকেট নিয়ে ওই অঞ্চলের সর্বোচ্চ উইকেটশিকারি ছিলেন তিনি।

অনূর্ধ্ব-১৯ পর্যায়েও সমান আলো ছড়িয়েছেন নতুন আফ্রিদি। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) আয়োজিত আন্তঃবিভাগ ক্রিকেটে খাইবার অঞ্চলের হয়ে ১৮.০৭ গড়ে শিকার করেন ২৯ উইকেট। সব মিলিয়ে তিনি ছিলেন সর্বোচ্চ উইকেটশিকারি।

অনূর্ধ্ব-১৬ পর্যায়ে তাকে আবিষ্কার করেন পাকিস্তানের কিংবদন্তি পাকিস্তানি লেগ স্পিনার মুশতাক আহমেদ। শাহীন শাহ সম্পর্কে তিনি বলেন, উচ্চতা ও ফিটনেস তাকে অনন্য করে তুলেছে। এ বয়সেই সে ক্রিকেট টেম্পারমেন্টে অনেক পরিণত। বোলিংয়ের সময় তার ফিল্ডিং সাজানো মুগ্ধ জাগানিয়া।

লোয়ার মিডল অর্ডারে ব্যাট হাতেও সমান কার্যকর নতুন আফ্রিদি। স্লগ ওভারে খেলতে পারেন লং শট।

শাহীনকে দেখা যাবে এবারের বিপিএলে। ঢাকা ডায়নামাইটসের হয়ে মাঠ মাতাবেন তিনি।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তৌহিদ আফ্রিদির সঙ্গে প্রেম নিয়ে যা জানালেন দীঘি
শাহিন আফ্রিদিকে নিয়ে পিসিবির মিথ্যাচার
পাঁচ মাস পর নেতৃত্ব ফিরে পেলেন বাবর, যা বললেন আফ্রিদি
আমিরকে জাতীয় দলে ফেরাতে শাহিন আফ্রিদির নতুন উদ্যোগ
X
Fresh