• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

যে কারণে বলিভিয়া-চিলির বিপক্ষেও শক্তিশালী ব্রাজিল

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৬ সেপ্টেম্বর ২০১৭, ১৯:২৮

২০১৮ রাশিয়া বিশ্বকাপের টিকিট এরই মধ্যে নিশ্চিত করে ফেলেছে ব্রাজিল। তাসত্ত্বেও বিশ্বকাপ বাছাইপর্বে বলিভিয়া ও চিলির বিপক্ষে শক্তিশালী দল দিল ব্রাজিল। আসছে ৫ অক্টোবর অ্যাওয়ে ম্যাচে লা পাজে বলিভিয়ার মুখোমুখি হবে তিতের শিষ্যরা। আর এর পাঁচ দিন পর হোম ম্যাচে সাও পাওলোতে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন চিলিকে আতিথ্য দেবে তারা।

তিতে দায়িত্ব নেয়ার পর পাল্টে গেছে ব্রাজিল। ফের সেলেকাওদের খেলায় ছন্দ ফিরে এসেছে। দুর্দান্ত পারফরম করছেন নেইমাররা। বাছাইপর্বে টানা ৯ ম্যাচে জয় তুলে নেন তারা। এতে ল্যাতিন আমেরিকা অঞ্চল থেকে সবার আগে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে দলটি। চলতি মাসের শুরুতে কলম্বিয়ার বিপক্ষে ১-১ গোলে ড্র’র মধ্য দিয়ে জয়রথ থামে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। এতে আসছে দুই ম্যাচ তাদের জন্য শুধু আনুষ্ঠানিকতা হয়ে দাঁড়িয়েছে। তবুও ২৪ সদস্যের শক্তিশালী দল ঘোষণা করেছেন ব্রাজিল কোচ তিতে।

এ দল থেকে বাদ পড়েছেন গেলো মাসে খেলা পাঁচ খেলোয়াড় তাইসন, রদ্রিগো কাইয়ো, ফাগনার, জিউলিয়ানো ও লুয়ান। নেইমারসহ বাকিদের সবাই রয়েছেন। অধিকন্তু শক্তি বাড়াতে দলে ফেরানো হয়েছে মোনাকো ডিফেন্ডার জেমারসন এবং ফ্লামেঙ্গো প্লে-মেকার ডিয়েগোসহ সম্ভাবনাময় ছয়জনকে। অর্থাৎ পরিবর্তনের চেয়ে বেশি সুযোগ দেয়া হয়েছে।

এ বিষয়ে তিতে বলেন, প্রতিপক্ষের কথা মাথায় রেখে দল সাজাতে হয়। পরিবেশ-পরিস্থিতি অনুযায়ী দল খেলাতে হয়। কোনো দলই চায় না জয়ের ধারা থেকে বের হতে। আমরাও এর বিপক্ষে নই।

তিনি বলেন, বিশ্বকাপ ঘনিয়ে আসছে। দল নিয়ে পরীক্ষা-নিরীক্ষার খুব একটা সুযোগ নেই। তবে কোনো সম্ভাবনাময় খেলোয়াড়ের জন্য দরজা বন্ধও রাখতে চাই না। তাতে তার বয়স যত কমই হোক না কেন? এজন্যই পরিবর্তনের চেয়ে বেশি সুযোগ দেয়া হয়েছে।

ব্রাজিল দল:

গোলরক্ষক: অ্যালিসন, অ্যাডারসন ও ক্যাসিও।

ডিফেন্ডার : দানি আলভেজ, দানিলো, ফিলিপ লুইস, মার্সেলো, মিরান্দা, মারকুইনহোস, থিয়াগো সিলভা ও জেমারসন।

মিডফিল্ডার : কাসেমিরো, ফার্নান্দিনহো, ফ্রেড, পলিনহো, রেনাতো অগাস্তো, উইলিয়ান, দিয়েগো, ফিলিপ কুটিতহো ও আর্থার।

ফরোয়ার্ড : নেইমার, গ্যাব্রিয়েল জেসুস, রবার্তো ফারমিনহো ও দিয়েগো তার্দেলি।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জরিমানা থেকে বাঁচলেন নেইমার
গরুর মাংস আমদানি নিয়ে বিরোধ, যা বলছে খামারিরা
ব্রাজিলে বাণিজ্য মানে দক্ষিণ আমেরিকার বাজারে ঢোকার সুযোগ
ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
X
Fresh