• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

ইউএস ওপেনের নতুন রানী স্টিফেনস

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১০ সেপ্টেম্বর ২০১৭, ১২:৩৭
ম্যাডিসন কিসকে সরাসরি সেটে হারিয়ে প্রথমবারের মতো ইউএস ওপেন টেনিসের শিরোপা জিতলেন স্লোয়ান স্টিফেনস। একই সঙ্গে এটা তার প্রথম গ্র্যান্ড-স্ল্যাম টাইটেলস।

শনিবার নিউইয়র্কের আর্থার অ্যাশ স্টেডিয়ামে দুই মার্কিনীর এ লড়াই স্থায়ী হয় মাত্র এক ঘণ্টা। ৬-৩ গেমে প্রথম সেট জেতেন স্টিফেনস।

দ্বিতীয় সেটে চ্যালেঞ্জ জানানোর চেষ্টা করলেও ব্যর্থ হন ১৫ নম্বরে থাকা কিস। ঠাণ্ডা মাথায় সেটটি ৬-০ গেমে নিজের করে প্রথমবারের মতো শিরোপায় চুম্বন আঁকেন আফ্রো-আমেরিকান বংশোদ্ভূত স্লোয়ান স্টিফেনস।

ফ্লাশিং মেডোসে ২০০২ এর পর এই প্রথম দুই মার্কিন প্রতিদ্বন্দ্বীর মধ্যে লড়াই হল। এর আগে সেরেনা ও ভেনাস উইলিমসের মধ্যে এই লড়াই দেখা গিয়েছিল।

এদিকে পুরুষ এককের ফাইনালে রাত এগারটায় দক্ষিণ আফ্রিকার কেভিন অ্যান্ডারসনের মুখোমুখি হবেন রাফায়েল নাদাল।

আর্জেন্টিনার খুয়ান মার্টিন দেল পোর্তোকে হারিয়ে ইউএস ওপেনের ফাইনালে পৌঁছান ১৫ বারের গ্রান্ডস্লাম জয়ী নাদাল। দ্বিতীয় সেমিফাইনালে দেল পোর্তোকে ৪-৬, ৬-০, ৬-৩, ৬-২ ব্যবধানে হারিয়ে দেন নাদাল। এ বছর ইউএসওপেন জিতলে তৃতীয় বার এই গ্র্যান্ডস্লাম জিতবেন তিনি। পাশাপাশি এটা হবে ১৬তম কেরিয়ার গ্র্যান্ডস্লাম।

দক্ষিণ আফ্রিকার অ্যান্ডারসন আর্থার অ্যাশলে স্টেডিয়ামে প্রথম সেমিফাইনালে স্পেনিয়ার্ড পাবলো কারেনো বুস্তাকে ৪-৬, ৭-৫, ৬-৩, ৬-৪ ব্যবধানে হারিয়ে ফাইনালে ওঠেন।

১৯৭৩ সালের ক্রমতালিকা ব্যবস্থা চালু হওয়ার পর সবচেয়ে নিচে থাকা খেলোয়াড় হিসাবে ইউএস ওপেনের ফাইনালে উঠলেন অ্যান্ডারসন। ফাইনালে অবশ্য নাদালকে হারানো সহজ হবে না এই দক্ষিণ আফ্রিকানের। কারণ এর আগের মোট চারবারের সাক্ষাতে নাদালের বিপরীতে প্রতিবারই হারতে হয়েছে অ্যান্ডারসনকে।

এদিকে সেমিফাইনালে দেল পোর্তোকে হারিয়ে নাদাল উচ্ছ্বসিত। আটবছর আগে এমনই এক গ্র্যান্ডস্লাম সেমিফাইনালে নাদালকে হারতে হয়েছিল দেল পোর্তোর কাছে। সেই ঘটনা এবার পুনরাবৃত্তি করতে দেননি নাদাল।

প্রথম সেট হারার পরে নিজেকে সামলে নেন। তারপরে একেবারে নিজস্ব স্টাইলে উড়িয়ে দেন বিপক্ষকে। সবমিলিয়ে ফাইনালেও ফেভারিট নাদাল।

ওয়াই/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়