close
ঢাকা, সোমবার, ২৫ সেপ্টেম্বর ২০১৭ | ১০ আশ্বিন ১৪২৪

শ্রীলঙ্কার পর পাকিস্তান সফর করছে ওয়েস্ট ইন্ডিজ

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২২ আগস্ট ২০১৭, ১৩:৩৮ | আপডেট : ২২ আগস্ট ২০১৭, ১৩:৪২
অবশেষে পাকিস্তানে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট। আসছে মাসে বিশ্ব একাদশের সফরের মধ্য দিয়ে সেখানে আন্তর্জাতিক ক্রিকেট ফিরছে। অক্টোবরে ১টি টি-টোয়েন্টি খেলতে পাকিস্তান সফর করবে শ্রীলঙ্কা। এরপর নভেম্বরে একটি টি-২০ সিরিজ খেলতে সন্ত্রাস কবলিত দেশটিতে আসবে ওয়েস্ট ইন্ডিজ।

সোমবার পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এ তিন দলের সফরসূচি ঘোষণা করেছে।

পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠি বলেন, আমরা সবুজ সংকেত পাচ্ছি। পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেটের দরজা খুলে যাচ্ছে।

২০০৯ সালে লাহোরে টিম শ্রীলঙ্কার ওপর সন্ত্রাসী হামলায় ৮জন  নিহত ও অনেকে আহত হন। এরপর জিম্বাবুয়ে ছাড়া পাকিস্তানে কোনো টেস্ট খেলুড়ে দল ক্রিকেট খেলতে যায়নি। সেখানে তা ফেরাতে মরিয়া হয়ে চেষ্টা করছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। কঠোর নিরাপত্তায় সবশেষ পাকিস্তান সুপার লিগের (পিএসএল) ফাইনাল হয় লাহোরে। এতে বিদেশি খেলোয়াড়েরা অংশ নেন।  

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) থেকেও দেয়া হচ্ছে সব ধরনের সহযোগিতা। সবশেষ সভায় পাকিস্তানে ক্রিকেট ফেরাতে বিশ্ব একাদশ পাঠানোর সিদ্ধান্ত নেয় আইসিসি। তারই অংশ হিসেবে সেপ্টেম্বরের মাঝামাঝিতে সরফরাজ বাহিনীর সঙ্গে ৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বিশ্ব একাদশ। সেই সিরিজে দলটির হয়ে খেলবেন অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার মাইকেল ক্লার্ক, টিম পেইন, দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা ও নিউজিল্যান্ডের লুক রঞ্চির মতো তারকারা। এ দলের কোচ ও প্রধান নির্বাচকের ভূমিকা পালন করবেন জিম্বাবুয়ের সাবেক কিংবদন্তি ক্রিকেটার অ্যান্ডি ফ্লাওয়ার।

সন্ত্রাসী হামলার পর গেলো ৮ বছরে হোম ভেন্যু হিসেবে সংযুক্ত আরব আমিরাতকে ব্যবহার করছে পাকিস্তান।   

নাজাম শেঠি বলেন, আমাদের লক্ষ্য পাকিস্তানে ফের আন্তর্জাতিক ক্রিকেট ফেরানো। আমরা আশা করছি, ২/৩ দিনের মধ্যেই পাকিস্তান জাতীয় দলের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের জন্য বিশ্ব একাদশের দল ঘোষণা করা হবে। এ সিরিজের ওপরই সবকিছু নির্ভর করছে। এতে নিরাপত্তা সন্তোষজনক হলেই পরের দলগুলো আসবে।      

এরই মধ্যে নিরাপত্তা শঙ্কায় পাকিস্তান সফরের প্রস্তাব প্রত্যাখ্যান করে বাংলাদেশ, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ড। তবে  গেলো ২ বছরে আইনশৃংখলা পরিস্থিতির উন্নতি হওয়ায় ফের আন্তর্জাতিক খেলাধুলা ফেরানোর আশা করছে দেশটি।

ডিএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়