close
ঢাকা, সোমবার, ২৫ সেপ্টেম্বর ২০১৭ | ১০ আশ্বিন ১৪২৪

‘পারফরম্যান্সই’ শেষ কথা : নাসির

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২১ আগস্ট ২০১৭, ১৩:০৯
অস্ট্রেলিয়ার বিপক্ষে আসছে টেস্ট সিরিজে বাংলাদেশ দলে ডাক পেয়েছেন নাসির হোসেন। এ নিয়ে ২ বছর পর টেস্ট দলে ডাক পেলেন তিনি। ঘরোয়া ক্রিকেটে পারফরম করতে না পারলে দলে সুযোগ পেতেন না বলে মনে করেন এ ব্যাটিং অলরাউন্ডার। তার কাছে ‘পারফরম্যান্সই’ হচ্ছে শেষ কথা।

নাসির বললেন, টেস্ট দলে সুযোগ পেতে হলে পারফরম করাটা জরুরি। দলে সুযোগ পাওয়ার মূল মন্ত্র পারফরম্যান্স। জাতীয় লিগ ও বিসিএলে আমি পারফরম করেছি। তাই ফের জাতীয় দলে সুযোগ পেয়েছি।

এ ব্যাটিং অলরাউন্ডার বাংলাদেশের হয়ে সবশেষ টেস্ট খেলেন ২০১৫ সালের আগস্টে। এরপর অফ ফর্মের অজুহাতে আর সুযোগ পাননি। দীর্ঘদিন পর ফের ফিরলেন। সুযোগ পাওয়ার অনুভূতি জানিয়ে নাসির বলেন, একজন ক্রিকেটার যেখানেই পারফরম করুক না কেনো, সেটা বিবেচনায় আসবেই। জাতীয় দল সবার জন্য উন্মুক্ত। যারা পারফরম করবে তারাই সুযোগ পাবে ও খেলতে পারবে। এ বিশ্বাস আমার ছিল। তবে জাতীয় দলে খেলার লক্ষ্য নিয়ে আমি কখনো পারফরম করিনি। যেখানেই খেলার সুযোগ পেয়েছি, সেখানেই ভালো করার চেষ্টা করেছি। ফের সুযোগ পেয়েছি, এবারো ভালো কিছু করতে হবে।

পারফরম্যান্সের পাশাপাশি নিজের সঙ্গেও যুদ্ধ করেছেন উল্লেখ করে তিনি বলেন, চ্যালেঞ্জ নিজের সঙ্গেও ছিল। দীর্ঘদিন পর টেস্ট দলে ফিরলাম। শেষ ২ বছর টেস্ট খেলতে পারিনি। আমি জানতাম টেস্ট খেলতে হলে আমাকে ভালো করতেই হবে। এটাই ছিল আমার সবচে’ বড় চ্যালেঞ্জ। আমি যেখানেই খেলেছি, চেষ্টা করেছি পারফরম করতে। পারফরম করতে পেরেছি বলেই আবারো সুযোগ পেয়েছি।

২০১১ সালে টেস্ট অভিষেকের পর জাতীয় দলের হয়ে ১৭টি টেস্ট খেলেছেন নাসির। ১ সেঞ্চুরি ও ৬ হাফসেঞ্চুরিসহ ৩৭.৩৪ গড়ে করেছেন ৯৭১ রান। তবে ৬ বছরের টেস্ট ক্যারিয়ারে এখন পর্যন্ত অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলা হয়নি তার। তাই অজিদের বিপক্ষে প্রথমবারের মতো খেলতে রোমাঞ্চিত তিনি। মিস্টার ফিনিশার খ্যাত এ ব্যাটসম্যান বলেন, আমি রোমাঞ্চিত। কারণ, অস্ট্রেলিয়ার সঙ্গে এর আগে কখনো টেস্ট খেলিনি। এমন বড় দলের বিপক্ষে ভালো খেলাটাই মূল লক্ষ্য আমার।

অস্ট্রেলিয়ার সঙ্গে ভালো খেললে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিদেশের মাটিতে খেলার সুযোগ তৈরি হবে। সেই সুযোগের জন্য অজিদের বিপক্ষে দেশের মাটিতে ভালো করতে চান তিনি। নাসির বলেন, ‘পারফরম্যান্সই’ হচ্ছে শেষ কথা। এটা ছাড়া কোথাও টিকে থাকার সুযোগ নেই। আমি চেষ্টা করবো ভালো পারফরম করতে। অস্ট্রেলিয়ার বিপক্ষে পারফরম করতে পারলে পরবর্তীতেও সুযোগ আসবে। আর যদি এখানে পারফরম না করি তবে সুযোগ আসবে না।

ডিএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়