• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

রিয়াল মাদ্রিদের পরবর্তী রাজা

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৭ আগস্ট ২০১৭, ১৫:২৫

স্প্যানিশ সুপার কাপের প্রথম লেগেই ৫ ম্যাচে নিষেধাজ্ঞায় পড়েন দলের মহাতারকা ও বর্তমান ব্যালন ডি’অর জয়ী ক্রিশ্চিয়ানো রোনালদো। রিয়াল শিবিরে কিছুটা হতাশা থাকলেও ম্যাচটি বার্সেলোনার বিপক্ষে। চিরপ্রতিদ্বন্দ্বী দু’দলের ম্যাচ মানেই বাড়তি উত্তেজনা।

কোচ জিনেদিন জিদান দুই তারকা গেরেথ বেল ও ইসকোকেও বিশ্রামে দিয়েছিলেন এ নিয়ে রিয়াল ফ্যানদেরও দুশ্চিন্তার কমতি ছিলো না। তবে সব হতাশা দুশচিন্তা হটিয়ে দিয়েছেন ২১ বয়সী এক যুব তারকা। মূলত বদলি খেলোয়াড় হিসেবেই পরিচিতি পেয়েছিলেন অ্যাটাকিং মিডফিল্ডার মার্কোস অ্যাসেনসিও। কোচের দেয়া সুযোগকে কাজে লাগালেন তিনি।

নতুন করে ভাবতে শিখিয়েছেন যে, তারকাদের ছাড়াও বড় আয়োজনগুলোতে জয় পাওয়া সম্ভব। সুপার কাপের প্রথম লেগে বার্সার কফিনে শেষ পেরেকটিও গেথেছিন অ্যাসেনসিও। আর দ্বিতীয় লেগের শুরু করেন তিনি।

দ্বিতীয় লেগে বার্সাকে ২-০ গোলে হারিয়ে শিরোপা তুলে নিয়েছে রিয়াল। দু’লেগ মিলিয়ে জিদান শিষ্যদের জয় ৫-১ গোলে।

প্রথমলেগ ৩-১ গোলে হারের পর শিরোপা জিততে হলে বার্সেলোনাকে অসাধারণ কিছু করতে হতো সান্তিয়াগো বার্নাব্যুতে। কিন্তু খেলার মাত্র ৪ মিনিটে সে আশায় বড় ধাক্কা দেন, তরুণ আসেনসিও। লিড রিয়াল মাদ্রিদের।

আর ৩৯ মিনিটে ব্যবধান বাড়িয়ে কাতালানদের আশার প্রদীপ পুরোটাই নিভিয়ে দেন করিম বেনজিমা। দ্বিতীয়ার্ধে খেলার নিয়ন্ত্রণ নিয়ে ব্যবধান কমানোর সুযোগ পেয়েছিলো বার্সেলোনা। কিন্তু মেসি-সুয়ারেজদের শটে কখনো বারপোস্ট কখনো কেইলর নাভার বাঁধা হয়ে দাঁড়ান।

লস-ব্লাঙ্কোসদের এ জয়কে বার্সেলোনার সোনালী যুগের অবসান এবং রিয়াল মাদ্রিদ যুগের শুরু হিসেবে দেখছে ফুটবল বিশ্ব। আর তার সঙ্গে তরুণ তুর্কি অ্যাসেনসিওকে বড় তারকা হবার পথ খুলে দিচ্ছে রিয়াল।

১৯৯৬ সালের ২১ জানুয়ারি স্পেনের পালমায় জন্ম নেন তিনি। ২০০৩ সালে প্লাটহেস ডি ক্লাভিয়া থেকে শুরু। ২০০৬ সালে মালরোকার জুনিয়র সেকশনে যোগ দেন তিনি। ২০১৩ সালে মালরোকা ‘বি’ দল ও ওই বছরেই সিনিয়রদের দলে সুযোগ পান অ্যাসেনসিও। ২০১৪ সালে রিয়ালের সঙ্গে ৬ বছরের চুক্তিতে যান তিনি। পরের বছর এস্পানিওলে ধারে খেলেন তিনি। পরের মৌসুমে রিয়ালে যোগ দেন তিনি। এ পর্যন্ত রিয়ালের হয়ে ২৩ ম্যাচে ৩টি গোল করেছেন।

অন্যদিকে ২০১২ সালে স্পেনের অনূর্ধ্ব-১৬ দলে সুযোগ পান তিনি। অনূর্ধ্ব-১৯ পরে ২১ দল পেরিয়ে ২০১৬ সালে মূল দলে জায়গা দখল করে নিয়েছেন তিনি।

শেষ লেগ দেখেছেন স্প্যানিশ কিংবদন্তি ও রিয়ালের সাবেক অধিনায়ক রাউল গঞ্জালেস। তার মতে, অ্যাসেনসিয়োর সামনে বিশাল সম্ভাবনা রয়েছে। সে অনেক ভাল করছে।

অ্যাসেনসিয়োকে নিয়ে রিয়াল প্রেসিডেন্ট ফ্লোরেনটিনো পেরেজ বিশাল স্বপ্ন দেখেন। তিনি বলেন, এরই মধ্যে অ্যাসেনসিয়ো বড় মাপের ফুটবলার হয়ে গিয়েছে। আমি বিশ্বাস করি সে একদিন ব্যালন ডি’অর জয়ী হবে।

ওয়াই/এমকে

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘অন্যায়ের শিকার হয়েছে বার্সেলোনা’
বার্সাকে হারিয়ে শিরোপার আরও কাছে রিয়াল মাদ্রিদ
এল ক্লাসিকোয় মুখোমুখি রিয়াল-বার্সা
বার্সা-রিয়াল এল ক্লাসিকোসহ টিভিতে আজকের খেলা
X
Fresh