• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সেঞ্চুরি হলে ডাবল-সেঞ্চুরি নয় কেনো? প্রশ্ন মাশরাফির

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৫ আগস্ট ২০১৭, ১৫:৪৩

দেখতে দেখতে টেস্ট স্ট্যাটাস পাওয়ার ১৭ বছর হতে চলেছে। এতোদিন হলেও এ ফরম্যাটে সাফল্য সেরকম আসেনি। এর মূল কারণ টাইগার ব্যাটসম্যানদের বড় ইনিংস খেলতে না পারা। সামনে ২ টেস্ট খেলতে বাংলাদেশে আসছে অস্ট্রেলিয়া। ব্যাটসম্যানরা লম্বা ইনিংস খেলতে না পারলে এ সিরিজেও কাঙ্ক্ষিত সাফল্য আসবে না বলে মনে করছেন মাশরাফি বিন মুর্তজা।

প্রায়ই সেঞ্চুরি করার পর বাংলাদেশের ব্যাটসম্যানরা আউট হয়ে যান। সেটিকে আর দীর্ঘায়িত করতে পারেন না। তবে এটিকে কাজে লাগানো উচিত বলে মনে করেন বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক। মাশরাফি বলেন, আমি মনে করি, তারা তাদের মানসিকতা নিয়ে কাজ করছে। গেলো ১৫ বছর ধরে একই জায়গায় মনোযোগ দেয়ার কথা ছিল। আমরা কখনোই ধৈর্য নিয়ে খেলতে পারিনি। সেঞ্চুরি করার পর ব্যাটসম্যানদের চিন্তা করতে হবে কীভাবে এ রান নিয়ে পরের দিনেও ব্যাট করা যায় এবং সেটিকে বড় স্কোরে পরিণত করা যায়। সেঞ্চুরি হলে ডাবল-সেঞ্চুরি নয় কেনো? প্রতিদিন এটি সম্ভব হবে তা নয়। তবে সুযোগ সঠিকভাবে কাজে লাগানো গুরুত্বপূর্ণ।

তিনি আরো বলেন, ধরুন; কেউ ডাবল-সেঞ্চুরি করেছে। তবে বাকিরা তেমন কিছুই করতে পারেননি। দলের রান ৪০০-৪৫০ হয়ে গেলে উইকেটে সেট ব্যাটসম্যানকেই সেটি নিয়ে হিসাব করতে হয়। ৪০ পার হলেই ব্যাটসম্যানদের উচিত লম্বা ইনিংস খেলার কথা চিন্তা করা। হাফসেঞ্চুরি করে সন্তুষ্ট থাকা নয়।

টেস্টে লম্বা ইনিংস খেলতে না পারা বাংলাদেশি ব্যাটসম্যানদের বড় দুর্বলতা। সেই ২০০০ সালে টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর থেকে এখন পর্যন্ত মাত্র ৩ জন ব্যাটসম্যান ডাবল সেঞ্চুরি করতে পেরেছেন। মুশফিকুর রহিম (২০০, গলে শ্রীলঙ্কার বিপক্ষে), তামিম ইকবাল (২০৬, খুলনায় পাকিস্তানের বিপক্ষে) ও সাকিব আল হাসান (২১৭, ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে)। এছাড়া ১৫০+ রানের ইনিংসও খেলতে পেরেছেন মুষ্টিমেয় কয়েকজন ব্যাটসম্যান।